আপনি কি জানেন?

অর্থনীতির জনক কে

আপনি কি জানেন অর্থনীতির জনক কে, অর্থনীতি কত প্রকার, কি কি? তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য। কারন আজকের এই পর্বে আমরা অর্থনীতি নিয়ে বিস্তারিত জানবো।

তো চলুন শুরু করা যাক,

আজকের এই পর্ব থেকে আপনি জানতে পারবেনঃ

  • শিক্ষা বিজ্ঞানের জনক কে
  • ব্যষ্টিক অর্থনীতি কাকে বলে
  • সামষ্টিক অর্থনীতি কাকে বলে
  • সামষ্টিক অর্থনীতি
  • সামষ্টিক অর্থনীতির জনক কে
  • আধুনিক অর্থনীতির জনক কে
  • www এর জনক কে
  • বিজ্ঞানের জনক কে
  • জ্যামিতির জনক কে
  • রাষ্ট্রবিজ্ঞানের জনক কে
  • অর্থনীতি কি
  • ইতিহাসের জনক কে
  • শিক্ষার জনক কে

অর্থনীতি কি

Economics শব্দটি গ্রিক শব্দ ‘Oikonomia‘ থেকে এসেছে, সাধারনভাবে যার অর্থ গৃহস্থালী পরিচালনা। এটি ইংরেজি ‘Economics’ শব্দের প্রতিশব্দ।

অর্থনীতি  হলো  সামাজিক বিজ্ঞান এর একটি শাখা যা পণ্য এবং সেবার উৎপাদন, সরবরাহ, বিনিময়, বিতরণ, ভোগ এবং ভোক্তার আচরণ নিয়ে আলোচনা করে। এটির প্রধান উদ্দেশ্য হচ্ছে সম্পদের সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করা।

অর্থনীতির পরিধি ৩ভাগে ভাগ করা যায়, যেমনঃ

  • ব্যষ্টিক অর্থনীতি ও সামষ্টিক অর্থনীতি
  • নেতিবাচক অর্থনীতি ও ইতিবাচক অর্থনীতি
  • মেইনস্ট্রীম ও হেটারোডক্স অর্থনীতি

তবে আধুনিক অর্থনীতি দুই প্রকারের যথা ব্যষ্টিক অর্থনীতি ও সামষ্টিক অর্থনীতি।

ব্যষ্টিক অর্থনীতি মূলত ব্যক্তি সম্প্রদায়ের চাহিদা ও যোগান নিয়ে আলোচনা করে। অন্যদিকে সামষ্টিক অর্থনীতি যেকোনো দেশের সামগ্রিক অর্থনীতি নিয়ে কাজ করে যেমন, জাতীয় আয়, কর্মসংস্থান, মুদ্রানীতি, ইত্যাদি।

অ্যাডাম স্মিথকে অর্থনীতির জনক বলা হয়। তিনি ১৭৭৬ সালে An Inquiry into the Nature and Causes of the Wealth of Nations নামক গ্রন্থ লিখে সর্বপ্রথম অর্থনীতির মূল বিষয়গুলি সম্পর্কে ধারণা দেন।

আধুনিক অর্থনীতির জনক কে

অ্যাডাম স্মিথকে অর্থনীতির জনক বলা হয়। তবে তিনি কিন্তু আধুনিক অর্থনীতির জনক না।

মার্কিন অর্থনীতিবিদ এবং নোবেল জয়ী পল অ্যান্থনি স্যামুয়েলসনকে আধুনিক অর্থনীতির জনক বলা হয়। তিনি ১৯৭০ সালে অর্থনীতিতে অবদান রাখায় নোবেল পুরস্কার বিজয়ী হোন।

১৯৪৭ সালে তার প্রথম গ্রন্থ ফাউন্ডেশন অভ ইকোনমিক অ্যানালিসিস (Foundations of Economic Analysis) প্রকাশ পায় এবং এটি তার সেরা কাজ ছিলো।

সামষ্টিক অর্থনীতি কাকে বলে

আধুনিক অর্থনীতি দুই ভাগে বিভক্ত। যথা ব্যষ্টিক অর্থনীতি ও সামষ্টিক অর্থনীতি।

ব্যষ্টিক অর্থনীতি হলো যা ব্যক্তির চাহিদা ও যোগান নিয়ে কাজ করে থাকে।

সামষ্টিক অর্থনীতি হচ্ছে বৃহৎ অর্থনীতি যা একটি দেশের জাতীয় বা আঞ্চলিক অর্থনীতির সামগ্রিক কর্মদক্ষতা, কাঠামো ও আচরণ নিয়ে আলোচনা করে। যেমন জাতীয় আয়, উৎপাদন, ভোগ, বেকারত্ব, মুদ্রাষ্ফীতি, সঞ্চয়, বিনিয়োগ, আন্তর্জাতিক বাণিজ্য ও অর্থব্যবস্থা।

অর্থনীতির জনক কে

সামষ্টিক অর্থনীতির জনক কে

ডাচ অর্থনীতিবিদ জান টিম্বার্গেনকে সামষ্টিক অর্থনীতির জনক বলা হয়। কারন তিনি সর্বপ্রথম জাতীয় সামষ্টিক অর্থনৈতিক মডেল উন্নয়ন করেন, যা তিনি প্রথমে নেদারল্যান্ড দেশে এবং পরবর্তীতে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যুক্তরাজ্যে প্রয়োগ করেন।

এছাড়াও ইতিহাসবিদ মার্ক ব্লাগ তার “Great Economists before Keynes: 1986” বইটি লিখে আধুনিক সামষ্টিক অর্থনীতি প্রতিষ্টায় অবদান রয়েছে।

ব্যষ্টিক অর্থনীতি কাকে বলে

ব্যষ্টিক অর্থনীতি হচ্ছে ক্ষুদ্র অর্থনীতি যা ব্যক্তি এবং ব্যবসাপ্রতিষ্ঠানের ভোগ ও উপযোগ, উৎপাদন, মূল্য, মুনাফা ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করে থাকে।

মূল্য বা আয় কীভাবে চাহিদার পরিমাণ নিরূপণ করে এবং উৎপাদকের ক্ষেত্রে উৎপাদন ব্যয়, সরকারি কর, বাজারের শ্রেণী বা প্রকৃতি কীভাবে পণ্য বা সেবার উৎপাদন, মূল্য, বিক্রয় ও মুনাফার পরিমাণ নিরূপণ করে এ সবই ব্যষ্টিক অর্থনীতির আলোচ্য বিষয়।

শিক্ষা বিজ্ঞানের জনক কে

প্রাচীন গ্রীক দার্শনিক সক্রেটিস হলেন আধুনিক শিক্ষা বিজ্ঞানের জনক। কিন্তু শিক্ষা বিজ্ঞানের জনক কে এই বিষয়ে কোনো তথ্য স্পষ্টভাবে জানা যায়নি। তাই সক্রেটিসকে শিক্ষা বিজ্ঞানের জনক বলে মনে করা হয়।

www এর জনক কে

WWW এর জনক কে হলেন ব্রিটিশ পদার্থবিদ, কম্পিউটার বিজ্ঞানী টিম বার্নাস লি। তার পুরো নাম স্যার টিমোথি জন বার্নাস লি।

টিম বার্নাস লি হাইপারটেক্সট ট্রান্সফার প্রোটোকল (http) মাধ্যমে প্রথম ইন্টারনেট ওয়েবসাইট তৈরি করেন ১৯৮৯ সালে যা বর্তমানে ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব নামে পরিচিতি পেয়েছে।

বিজ্ঞানের জনক কে

মধ্যযুগীয় ইংরেজ দার্শনিক রজার বেকন হলেন আধুনিক বিজ্ঞানের জনক হলেন। এছাড়াও তাকে প্রারম্ভিক আধুনিক যুগের একজন যাদুকর হিসাবে বিবেচনা করা হয়।

আরো পড়ুনঃ

ভাষা কাকে বলে কত প্রকার ও কি কি

শিক্ষা কি? শিক্ষা কাকে বলে? কত প্রকার ও কি কি

জ্যামিতির জনক কে

জ্যামিতির জনক হলেন বিখ্যাত গণিতবিদ ইউক্লিড। তবে আধুনিক জ্যামিতির সুচনা হয় সপ্তদশ শতকে।

তখন সর্বপ্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কারটি ছিলো স্থানাঙ্ক জ্যামিতি, বা স্থানাঙ্ক ব্যবস্থা ও সমীকরণ সম্পর্কিত জ্যামিতি। এই আবিষ্কারের জনক ছিলেন র‍্যনে দেকার্ত (১৫৯৬-১৬৫০) এবং পিয়ের দ্য ফের্মা (১৬০১-১৬৬৫)।

রাষ্ট্রবিজ্ঞানের জনক কে

আধুনিক রাষ্ট্রবিজ্ঞানের জনক হচ্ছেন ইউরোপীয় দার্শনিক, সঙ্গীতকার, কবি নিকোলো মেকিয়াভেলী। তার পুরো নাম নিক্কোলো দি বের্নার্দো দেই মাকিয়াভেল্লি বা নিকোলো মেকিয়াভেলি।

তো এই ছিলো, অর্থনীতির জনক কে, অর্থনীতি কত প্রকার, কি কি বিস্তারিত তুলে ধরা হয়েছে।

যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Shahab Uddin Chowdhury

I am Sajid Imon, Professional Web Designer and WordPress developer.

Don`t copy text!