ওয়ার্ডপ্রেস কিভাবে শুরু করব? ওয়ার্ডপ্রেস শিখতে কতদিন লাগে?

ওয়ার্ডপ্রেস কিভাবে শুরু করব

আজকের এই আর্টিকেলে আমরা আলোচনা করবো কিভাবে একজন প্রফেশনাল ওয়ার্ডপ্রেস ডেভেলপার হওয়া যায় ।নতুনদের ক্ষেত্রে ওয়ার্ডপ্রেস নিয়ে মনে অনেক প্রশ্ন থাকে যেমন ওয়ার্ডপ্রেস কিভাবে শুরু করব, ওয়ার্ডপ্রেস শিখতে কতদিন লাগে, ওয়ার্ডপ্রেস এর কোন কোন কাজগুলো মার্কেটপ্লেস এ চাহিদা বেশি, এছাড়াও আর অনেক প্রশ্ন থেকে থাকে। আর এই প্রশ্নগুলো অস্বাভাবিক কিছু না। কারন আপনি ওয়ার্ডপ্রেস শিখতে চান কিন্তু ওয়ার্ডপ্রেস সম্পর্কে যদি আপনার ভাল ধারনা না থাকে তাহলে কিন্তু শেখার যে আগ্রহ সেটা কিন্তু আর থাকেনা। এক সময় নস্ট হয়ে যায়। আর তাই আজকের এই পর্বে আমি স্টেপ বাই স্টেপ বিষয়টা একদম ক্লিয়ার করে দিবো যে আপনি কিভাবে একজন প্রফেশনাল ওয়ার্ডপ্রেস ডেভেলপার হতে পারবেন। তো চলুন শুরু করা যাক।

ওয়ার্ডপ্রেস কিভাবে শুরু করব?

প্রথমেই আমাদের জানতে হবে

ওয়ার্ডপ্রেস ডেভেলপাররা আসলে মুলত কি করে থাকে, বা আপনি যখন একজন প্রফেসনাল ওয়ার্ডপ্রেস ডেভেলপার হবেন তখন আপনি কি করবেন?

একজন প্রফেশনাল ওয়ার্ডপ্রেস ডেভেলপার মুলত ওয়ার্ডপ্রেস এর জন্য বিভিন্ন ডিজিটাল এসেট বা সফটওয়্যার তৈরি করে থাকে। যেমন ওয়ার্ডপ্রেস থিম, প্লাগিন, ওয়ার্ডপ্রেস পেজ বিল্ডারের জন্য বিভিন্ন এক্সটেন্সন বা এডন এবং সেগুল বিভিন্ন সফটওয়্যার মার্কেটপ্লেসে (থিমফরেস্ট, ক্রিয়েটিভ মার্কেট, টেমপ্লেট মনস্টার) বিক্রি করে করে থাকে অথবা নিজের ওয়েবসাইট থেকে সরাসরি বিক্রি করে এবং অনেকে আবার ফ্রীতে ব্যবহার করার জন্য ওয়ার্ডপ্রেসের যে অফিসিয়াল থিম বা প্লাগিন ডিরেক্টরি আছে সেখানে ফ্রিতে আপলোড করে দেয় যাতে দেশ বিদেশের বিভিন্ন বায়ার এসে তাদের ওই থিম বা প্লাগিন ফ্রিতে তাদের প্রোজেক্ট এ ব্যবহার করতে পারে।

ওয়ার্ডপ্রেস ডেভেলপার হওয়ার জন্য কি কি শেখা লাগে?

প্রথমেই আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনি ওয়ার্ডপ্রেস এর কোন জিনিসটা শিখতে চাচ্ছেন? আপনি কি ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন শিখতে চান নাকি ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট?

আপনি যদি ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন শিখতে চান তাহলে আপনার কোদিং জানা বাদ্ধতামুলক না। শুধু আপনাকে ওয়ার্ডপ্রেসের থিমগুলো সম্পর্কে ভালো ধারনা রাখতে হবে। ওয়ার্ডপ্রেসের অসংখ্য থিম আছে যেগুলোর মধ্যে অনেকগুলো ফ্রি আবার অনেকগুলো প্রিমিয়াম। আপনাকে সেই থিমগুলোর সেটিং, অপশন, থিমের কোঁথায় কি আছে, ইত্যাদি বেশি বেশি শিখতে হবে। এগুলোর সাথে আবার ওয়ার্ডপ্রেস এর কিছু জনপ্রিয় পেজ বিল্ডার আছে সেগুলো সম্পর্কেও একটা ভালো ধারনা রাখতে হবে। কিভাবে পেজ বিল্ডার ব্যবহার করে ওয়েবসাইট ডিজাইন করতে হয়, নতুন নতুন পেজ কিভাবে কোদিং ছাড়া তৈরি করতে হয় এই বিষয়গুলো শিখতে হবে। তাহলে আপনি ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার করে যেকোনো ধরনের ওয়েবসাইট খুব অনায়াসে তৈরি করে ফেলতে পারবেন।

এখন চলুন জেনে নেই ওয়ার্ডপ্রেস ডেভেলপার হওয়ার জন্য আপনাকে কি কি শিখতে হবে?

ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন শেখার জন্য কি কি করতে হবে এটা তো আমরা জেনে গেলাম এখন চলুন আপনাকে বলে দেই একজন ওয়ার্ডপ্রেস ডেভেলপার হওয়ার জন্য আপনাকে কি কি শিখতে হবে বা জানতে হবে?

আপনাকে প্রথমেই ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট সম্পর্কে ভাল ধারনা রাখতে হবে। কারন যেকোনো  ওয়ার্ডপ্রেস থিম অথবা প্লাগিন বলেন না কেনো সেগুলো প্রথমেই আগে ডিজাইন করা হয়, এরপর ওয়ার্ডপ্রেস থিম বা প্লাগিন এ রুপান্তর করা হয়। তাই আগে আপনাকে ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট তা ভালভাবে শিখতে হবে। কিভাবে আপনি একজন প্রফেসনাল ওয়েব ডেভেলপার হতে পারেন এই নিয়ে একটি কমপ্লিট ভিডিও আমি নিচে দিয়ে দিলাম আপনি সেটা দেখে নিবেন অথবা ওয়েব ডেভেলপার হতে কি কি শেখা লাগে এই নিয়ে একটি আর্টিকেল পাব্লিশ করেছি সেটাও আপনি দেখতে পারেন তাহলে আশা করি এই সম্পর্কে আপনার একটি পরিপূর্ণ ধারনা হয়ে যাবে।

এই কারনেই আমি এখানে বিস্তারিত কিছু বলছি না, আমি সংক্ষিপ্ত ভাবে বলে দিচ্ছি। প্রথমেই আপনাকে এইচটিএমএল শিখতে হবে, এরপর সিএসএস, তারপর জাভাস্ক্রিপ্ট শিখতে হবে। এখানে জাভাস্ক্রিপ্ট এডভান্স ভালভাবে শিখতে হবে যদি আপনি একজন প্রফেসনাল ওয়ার্ডপ্রেস ডেভেলপার হতে চান, যদি আপনি ওয়ার্ডপ্রেস থিম, প্লাগিন এগুলো বানাতে চান। ওয়েব ডেভেলপার হওয়ার জন্য জাভাস্ক্রিপ্ট এর বেসিক জানলেই হয় কিন্তু ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট করার জন্য জাভাস্ক্রিপ্ট এডভান্স আপনাকে জানতেই হবে।

এরপর আপনাকে পিএইচপি ভাষা শিখতে হবে। এটা যদি আপনি এডভান্স শিখতে পারেন তাহলে ভালো। আর যদি না পারেন তাহলেও কোনো সমস্যা নেই। ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট এর জন্য পিএইচপি বেসিকটা জানলেই হবে। কারন ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করার জন্য যেই যেই অপশন বা ফাংশনালিটি প্রয়োজন সেগুলো ইতিমধ্যে তৈরি করা আছে। আমরা শুধু এগুলো ব্যবহার করবো।

পিএইচপি যদি আপনি ভালো করে শিখতে পারেন তাহলে ওয়ার্ডপ্রেস আপনার কাছে পানির মত সহজ হয়ে যাবে। আপনি ওয়ার্ডপ্রেস থিম , প্লাগিন, পেজ বিল্ডারের বিভিন্ন এক্সটেনশন বানাতে পারবেন এবং সেগুলো সফটওয়্যার মার্কেটপ্লেসে বিক্রি করতে পারবেন।

যাইহোক, এখন আশা করি বুঝতে পারছেন ওয়ার্ডপ্রেস ডেভেলপার হওয়ার জন্য আপনাকে কি কি শিখতে হবে।

ওয়ার্ডপ্রেস শিখতে কতদিন লাগে?

এখন চলুন জেনে নেই এই ওয়ার্ডপ্রেস শিখতে আপনার কতদিন লাগবে।

আপনি যদি নিয়মিত ৩/৪ ঘণ্টা সময় দেন শেখার জন্য তাহলে মিনিমাম ৬ মাস সময় লাগবে। নিচে কিছু নিয়ম বলে দিলাম যেগুলো আপনি ফলো করার চেষ্টা করবেন।

  1. প্রথম ৩/৭ দিন ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড সম্পর্কে ধারনা নিবেন। ড্যাশবোর্ড এর কোথায় কোন অপ্সন আছে এগুলো জানতে হবে।
  2. এরপর ১ মাস ওয়ার্ডপ্রেসের যত জনপ্রিয় ফ্রি থিমগুলো আছে সেগুলোর ব্যবহার, কাস্টমাইজেশন করবেন। সেখানে যেন প্রত্যেক ক্যাটাগরির থিম থাকে যেমন, বিজনেস থিম, ইকমার্স থিম, এডুকেশন থিম, ম্যাগাজিন বা ব্লগ থিম ইত্যাদি।
  3. এখন ১ মাস ওয়ার্ডপ্রেসের কিছু জনপ্রিয় পেজ বিল্ডার আছে যেমন, এলিমেন্টর, ভিসি কম্পসার, ডিভি বিল্ডার এগুলার ব্যবহার শিখতে হবে। এগুলো ব্যবহার করে কিভাবে ওয়েব পেজ ডিজাইন করতে হয় সেটা জানতে হবে।
  4. ফ্রি থিম কাস্টমাইজেশন শেষ হওয়ার পর ২ থেকে আড়াই মাস সময় নিয়ে ওয়ার্ডপ্রেসের ২০ টি আলাদা আলাদা ক্যাটাগরির প্রিমিয়াম থিম কাস্টমাইজেশন শিখতে হবে। সাথে প্রিমিয়াম প্লাগিন কাস্টমাইজেশন শিখতে হবে। প্রিমিয়াম থিম দিয়ে প্রায় ১০ টি ওয়েবসাইট বানাতে হবে। এবং প্রত্যেকটি ওয়েবসাইট যেন আলাদা ক্যাটাগরির হয় যেমন, বিজনেস ওয়েবসাইট, ইকমার্স , এডুকেশনাল, এজেন্সি, মেডিক্যাল, রেস্টুরেন্ট সহ ১০ টি প্রফেশনাল ওয়েবসাইট খুব যত্নের সাথে বানাতে হবে।
  5. ওয়ার্ডপ্রেসের ফ্রি এবং প্রিমিয়াম থিমগুলো যদি ভালোভাবে শিখতে পারেন তাহলে আপনি এখন মার্কেটপ্লেসে কাজ করার মতো একটি অবস্থানে চলে আসছেন। তবে এখানেই শেষ নয়। এখন আপনাকে একটি প্রফেশনাল পোর্টফলিও ওয়েবসাইট বানাতে হবে যেখানে আপনার বানানো ওয়েবসাইটগুলো আপলোড করে রাখতে হবে। যাতে কখনো কোনো ক্লাইন্ট আপনার কাজের সেম্পল দেখতে চায় তখন আপনি আপনার সেই পোর্টফলিও ওয়েবসাইট দেখাতে পারেন। এতে কাজ পাওয়ার সম্ভাবনা অনেক বেড়ে যাবে।
  6. ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন শেখার পর এখন আপনাকে ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট টা শিখতে হবে। কারন ক্লাইন্ট আপনাকে অনেক সময় একটি এইচটিএমএল টেম্পলেট বা কোনো পিএসডি টেম্পলেট দিয়ে বলবে এটাকে ওয়ার্ডপ্রেসে নিয়ে দিতে অথবা অনেক সময় ক্লাইন্ট আপনাকে এমন কিছু ওয়েবসাইট বানাতে বলবে যেটার মতো কোনো ওয়ার্ডপ্রেস থিম মার্কেটে নেই। তখন আপনাকে নিজেই কাস্টম কোডিং করে ওয়েবসাইট প্রথমে ডিজাইন করতে হবে এবং তারপর ডেভেলপমেন্ট। আর এই জন্য অবশ্যই আপনাকে পিএইচপি শিখতে হবে। প্রতিদিন ২/৩ ঘন্টা করে ১ মাস পিএইচপি এর বেসিক শিখবেন।
  7. এখন বাকি ৩ মাস ধরে ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট শেখা শুরু করবেন। ওয়ার্ডপ্রেস থিমের ফাংশন, হুক, ফিল্টার, এগুলো সম্পর্কে বেশি ধারনা রাখতে হবে। ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট শেখার জন্য আমার ইউটিউব চ্যানেল টি ফলো করতে পারেন।

এই ছিলো, কিভাবে আপনি একজন প্রফেশনাল ওয়ার্ডপ্রেস ডেভেলপার হতে পারেন, ওয়ার্ডপ্রেস শিখতে কতদিন লাগে তার একটি কমপ্লিট গাইডলাইন। তবে শেখার সময়টা নির্ভর করে আপনি আজ কতটুকু সময় দিচ্ছেন তার উপর। আমি শুধু আমার নিজের অভিজ্ঞতা থেকে আপনাকে সাথে কিছু নিয়মনীতি শেয়ার করলাম। কারন আমি নিজেও একজন ওয়ার্ডপ্রেস ডেভেলপার। যদি কোনো প্রশ্ন থাকে তাহলে নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here