প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করার জন্য ৫টি বেস্ট ওয়ার্ডপ্রেস থিম

৫টি বেস্ট ওয়ার্ডপ্রেস থিম

একটি প্রফেশনাল ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করার জন্য অবশ্যই প্রফেশনাল ওয়ার্ডপ্রেস থিম বাছাই করতে হবে। কারন একটি ওয়ার্ডপ্রেস থিমের উপর নির্ভর করে আপনার ওয়েবসাইট টির ডিজাইন কেমন হবে। আপনি যদি একদম আন প্রফেশনাল ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার করেন তাহলে আপনার ওয়েবসাইট এর ডিজাইন টা ভালো দেখাবে না। ভিজিটর রা ওয়েবসাইট টি দেখে পছন্দ করবে না। আর যদি খুব প্রফেশনাল থিম ইউস করেন তাহলে ওয়েবসাইট এর ডিজাইন ভালো দেখাবে এবং তার সাথে ভিজিটর অনেক বাড়বে।

ওয়ার্ডপ্রেসের অসংখ্ থিম রয়েছে যেগুলোর মধ্যে কিছু আছে ফ্রি এবং কিছু প্রিমিয়াম থিম। আপনি যদি ফ্রি থিম ইউস করেন তাহলে বাড়তি টাকা খরচ হবে না ওয়েবসাইটের জন্য, আর যদি প্রিমিয়াম থিম ইউস করেন আপনার ওয়েবসাইটটি তৈরি করতে তাহলে অবশ্যই থিম কিনে তারপর সেটা ইউস করতে হবে।

তাই আজকের এই টিউটোরিয়ালে একটি প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করার জন্য ৫টি বেস্ট ওয়ার্ডপ্রেস থিম তুলে ধরবো।এগুলোর মধ্যে কতগুলো ফ্রি থিম থাকবে আবার কতগুলো প্রিমিয়াম। ফ্রি থিমগুলো ফ্রি হলেও সেগুলো তুলনামুলকভাবে প্রিমিয়াম থিমের মতো ডিজাইন কোয়ালিটি।

তো চলুন শুরু করা যাক

১। Astra

প্রথমেই যেই থিম সম্পর্কে কথা বলবো সেটি হচ্ছে Astra। বর্তমানে প্রায় ১০ লক্ষ ওয়েবসাইট তৈরি করা হয়েছে এই থিমটি ব্যবহার করে এবং এর পরিমান দিন দিন বাড়ছেই। এবং সাথে ইউজার রেটিং ৫ এর মধ্যে ৫ পেয়ে এখনো ফ্রি থিম হিসেবে ওয়ার্ডপ্রেস থিম ডিরেক্টরিতে নাম্বার ওয়ান অবস্থানে আছে।

ওয়ার্ডপ্রেস থিম

এই থিমটি এত জনপ্রিয় হওয়ার কারন হচ্ছে এর ডিজাইন, ফিচার, এবং সহজেই কাস্টমাইজ করা যায়, সাথে সুপার ফাস্ট লোডিং তো আছেই। ওয়েবসাইট এর ফ্রন্ট বা পেজ সাইজ মাত্র ৫০কেবি থেকেও কম হয় এই থিমের। ওয়ার্ডপ্রেসের অনেক জনপ্রিয় একটি পেজ বিল্ডার হচ্ছে এলিমেন্টর। এই পেজ বিল্ডারটি ব্যবহার করেই এই থিমটি ডেভেলপ করা হয়েছে। ফ্রি থিম হলেও এর প্রিমিয়াম ভার্সন রয়েছে। সেই প্রিমিয়াম ভার্সনে অনেকগুলো রেডিমেট ওয়েবসাইট ডেমো, টেমপ্লেট, এক্সট্রা অনেক ফিচার ,অপশন রয়েছে। তাদের মান্থলি এবং ইয়ারলি প্যাকেজ রয়েছে আপনার যদি প্রয়োজন হয় তাহলে সেখান থেকে কিনে নিতে পারেন। থিমটি যেহেতু ফ্রি তাই আপনি ওয়ার্ডপ্রেস থিম ডিরেক্টরিতে ফ্রিতে ডাউনলোড করতে পারবেন।

২। Hueman

এখন যেই থিম টা সম্পর্কে বলবো সেটা ব্লগিং এর জন্য সেরা একটি থিম। নাম হচ্ছে Hueman। অন্য থিমের মতো এটার কোনো রেডিমেট ডেমো নেই তবে আপনি যদি কন্টেন্ট রাইটিং বা ব্লগিং করার জন্য থিম খুজে থাকেন তাহলে এই থিম টা ইউস করতে পারেন। কারন বিশেষভাবে শুধু ব্লগিং এর জন্য এই থিমটা তৈরি করা হয়েছে। প্রায় ৭০ হাজারেরও বেশি ওয়েবসাইট এই থিমটি দিয়ে তৈরি করা হয়েছে। এখানে ক্লিক করে আপনি এই থিমের ডেমো দেখতে পারবেন। থিমটি ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন।

৩। GeneratePress

সেরা ওয়ার্ডপ্রেস থিম

GeneratePress থিমটি অ্যামাজন এফিলিয়েট মার্কেটিং ওয়েবসাইট তৈরি করার জন্য অনেক জনপ্রিয়। প্রায় সব ধরনের ফিচার রয়েছে একটি প্রফেশনাল এফিলিয়েট মার্কেটিং ওয়েবসাইট তৈরি করার জন্য। থিমটি অনেক হাল্কা এবং প্রতিটা পেজ সাইজ মাত্র ১০ কেবি। তাই দ্রুত লোড নেয়। ওয়ার্ডপ্রেসের সব জনপ্রিয় পেজ বিল্ডার যেমন এলিমেন্টর, দিভি বিল্ডার, ভিবার বিল্ডার, ভিসি কোম্পসার এগুলোর সাথে পুরোপুরি সাপোর্টেড। প্রত্যেকটি মোবাইল বা ডেক্সটপ ডিভাইসে এই থিমটি একদম পুরোপুরি ফিট থাকবে।

GeneratePress থিমের কিছু বৈশিষ্ট্য হচ্ছে এই থিমে ৯ টি রেডিমেট ঊইজেট, ৫ ধরনের মেনু লোকেশন, ৫ টি সাইডবার লেয়াউট, মাল্টিপল কালার রয়েছে। থিমটি ফ্রি হলেও Astra থিমের মতো এদের প্রিমিয়াম ভার্সন রয়েছে। প্রিমিয়াম ভার্সনে অনেক অনেক এক্সট্রা এবং চমৎকার সব ফিচার পাবেন আপনি। তাই যারা অ্যামাজন এফিলিয়েট মার্কেটার তারা বেশিরভাগ সময়ে এটার প্রিমিয়াম ভার্সন কিনে নেয়। থিমটি আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারবেন অথবা ওয়ার্ডপ্রেসের অফিসিয়াল থিম ডিরেক্টরি থেকেও ডাউনলোড করতে পারবেন।

এখন বোনাস হিসেবে আপনাদের কিছু প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম দিবো যেগুলো আপনি নিজের জন্য বা নিজের ক্লাইন্টের ওয়েবসাইট তৈরি করার জন্য ব্যবহার করতে পারবেন কোনোরকম সমস্যা ছাড়াই। এগুলো অফিশিয়াল থিম। ১০০% ভাইরাস মুক্ত প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম।

৪। Fabius

রিজিউম ওয়ার্ডপ্রেস থিম

Fabius একটি প্রিমিয়াম সিভি বা রিজিউম ওয়ার্ডপ্রেস থিম যার মাধ্যমে আপনি আপনার জন্য প্রফেশনাল পার্সোনাল রিজিউম ওয়েবসাইট তৈরি করতে পারবেন। এই থিমটি এলিমেন্টর ওয়ার্ডপ্রেস পেজ বিল্ডার দিয়ে ডেভেলপ করা হয়েছে তাই আপনি কোনোরকম কোডিং জ্ঞান ছাড়াই এলিমেন্টর দিয়ে থিমটি ব্যবহার করে ওয়েবসাইট ডিজাইন করে ফেলতে পারবেন। তবে অবশ্যই এখানে আপনার এলিমেন্টর নিয়ে ভালো ধারনা থাকতে হবে।

এই থিমের কিছু গুরুত্বপূর্ণ ফিচার আছে যেমনঃ দুইটি রেডিমেট ডেমো, ৫টি রেডিমেট সেকশন (যেমন; হোম, সার্ভিস, পোর্টফলিও, স্কিল ইত্যাদি) ,  স্মোথ স্ক্রল, রেস্পন্সিভ ডিজাইন এবং সাথে অনেক সুন্দর করে আপনার সব পোর্টফলিও সাজাতে পারবেন। যাইহোক, থিমটি ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন।

৫। Electro

প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম

Electro হচ্ছে যেকোনো ইলেক্ট্রনিক্স প্রোডাক্ট ওয়েবসাইটে সেল করার জন্য বেস্ট প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম। আপনার যদি অনেক ইলেক্ট্রনিক্স প্রোডাক্ট থাকে এবং আপনি চাচ্ছেন ওয়েবসাইটের মাধ্যমে সেই পণ্যগুলো কাস্টমারদের কাছে বিক্রি করতে। তাহলে এই Electro থিমটি বেছে নেন কারন এই থিমে প্রায় সব ধরনের ফিচার, অপশন রয়েছে একটি ইলেক্ট্রনিক্স প্রোডাক্ট সেলিং ওয়েবসাইট তৈরি করার জন্য।

থিমের কিছু অসাধারন বৈশিষ্ট্য রয়েছে যেমনঃ ১১টি রেডিমেট পেজ, এডভান্স প্রোডাক্ট সার্চ, ৬ হেডার স্টাইল, ৩ টি আলাদা আলাদা সিঙ্গেল পেজ ডিজাইন, কাস্টমার রিভিউ অপশন, প্রোডাক্ট এবং ব্র্যান্ড স্লাইডার, ৫টি রেডিমেট হোমপেজ ডিজাইন সহ আরো অনেক চমৎকার সব ফিচার। যাইহোক, থিমটি ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন।

এই ছিলো কিছু ফ্রি এবং প্রিমিয়াম ওয়ার্ডপ্রেস থিম যেগুলো আপনি নিজের জন্য বা আপনার ক্লাইন্টের প্রোজেক্ট এ ব্যবহার করে একটি প্রফেশনাল ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট বানাতে পারেন। পরবর্তীতে যদি প্রয়োজন হয় তাহলে আরো কিছু ফ্রি এবং প্রিমিয়াম থিম এখানে এড করে দিবো।

কমেন্ট করে আপনার পছন্দের থিমটির নাম জানিয়ে দিন আমি চেষ্টা করবো সেই থিমটি এখানে দিয়ে দিতে যাতে আপনি সেগুলো ডাউনলোড করে প্র্যাকটিস করতে পারেন অথবা নিজের ওয়েবসাইট তৈরিতে ব্যবহার করতে পারেন।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here