ফ্রিল্যান্সিং কোর্স / আমাদের সার্ভিস

ওয়েবসাইট খুলতে কি কি লাগে

আপনি কি জানেন ওয়েবসাইট খুলতে কি কি লাগে? তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য।কারন আজকের এই পর্বে আমি একটি ওয়েবসাইট খুলতে কি কি লাগে তার বিস্তারিত আলোচনা করবো।

অনেকেই ওয়েবসাইট খুলতে চায় কিন্তু নতুন ওয়েবসাইট খুলতে কি কি লাগে সেটা সম্পর্কে জানে না। তাই আজকের এই পর্বে আমি কমপ্লিট ধারনা দিয়ে দিবো যাতে আপনি আপনার ওয়েবসাইট তৈরি করতে কি কি লাগে সেটা সম্পর্কে জানতে পারেন।

চলুন শুরু করা যাক,

নতুন ওয়েবসাইট খুলতে কি কি লাগে

একটি নতুন ওয়েবসাইট খুলতে একটি ডোমেইন, হোস্টিং সার্ভার এবং সাথে একজন প্রফেশনাল ওয়েব ডেভেলপারের প্রয়োজন হয়।

এখন চলুন এগুলোর বিস্তারিত জেনে নেই,

ডোমেইন

একটি ওয়েবসাইট খুলতে প্রথমে যেই জিনিসটা অবশ্যই প্রয়োজন হয় সেটি হচ্ছে ডোমেইন

ডোমেইন হচ্ছে একটি ওয়েবসাইটের নাম যেটার মাধ্যমে অনলাইনে সবাই আপনার ওয়েবসাইটকে চিনবে যেমন, facebook.com, youtube.com, google.com.bd ইত্যাদি। তাই প্রথমেই আপনাকে একটি ডোমেইন বাছাই করতে হবে। এটি ছাড়া ওয়েবসাইট তৈরি করা সম্ভব না।

ডোমেইনের পাশে .com নামে যেই অংশটি রয়েছে সেটি হচ্ছে ডোমেইন এক্সটেনশন। এই ডোমেইন এক্সটেনশন অনেক ধরনের হয়ে থাকে যেমন, .com, .net, .org, .xyz, .me সহ আরো অনেক এক্সটেনশন।

এই ডোমেইন কিনতে হয়। বিভিন্ন কোম্পানি ওয়েবসাইট তৈরি করার জন্য ডোমেইন বিক্রি করে থাকে। কোম্পানি এবং এক্সটেনশনের উপর নির্ভর করে ডোমেইন এর দাম কম বেশি হতে পারে।

ডট কম এক্সটেনশনের ডোমেইনের দাম ৭০০ থেকে শুরু করে ১০০০ টাকার মধ্যে পাওয়া যায়। আবার সবচেয়ে কম দামের ডোমেইন হচ্ছে .xyz এক্সটেনশনের।

এই ডোমেইন প্রতি ১ বছরের জন্য কিনতে হয় এবং ১ বছর পর মানে প্রতি বছর রিনিউ করতে হয়।

হোস্টিং সার্ভার

ডোমেইন কেনার পর যেই জিনিসটা প্রয়োজন হয় সেটি হচ্ছে হোস্টিং সার্ভার

হোস্টিং সার্ভার হচ্ছে একটি ফাইল স্টোরেজ যেখানে ওয়েবসাইটের যাবতীয় ফাইল, ফোল্ডার, ডকুমেন্ট, ইমেজ, ভিডিও ইত্যাদি জমা থাকে।

ডোমেইন এর মতো হোস্টিংও কিনতে হয় এবং কোম্পানি ভেদে হোস্টিং এর দাম কম বেশি হতে পারে।

ডোমেইন এর মতো হোস্টিংও প্রতি বছর রিনিউ করতে হয়।

প্রফেশনাল ওয়েব ডেভেলপার

ডোমেইন এবং হোস্টিং কেনার পর ওয়েবসাইট তৈরি করার জন্য একজন প্রফেশনাল ওয়েব ডেভেলপারের প্রয়োজন হবে।কারন আপনি নিজে ওয়েবসাইট তৈরি করতে পারবেন না। যদিও পারেন তাও সেটা প্রফেশনাল হবে না।

তাই অবশ্যই আমার মতো একজন প্রফেশনাল ওয়েব ডেভেলপারকে হায়ার করতে হবে যে আপনার হয়ে ওয়েবসাইটটি তৈরি করে দিবে।

তো এই ছিলো, নতুন ওয়েবসাইট খুলতে কি কি লাগে তার বিস্তারিত একটি গাইডলাইন।

যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Leave a Comment

Don`t copy text!