ফ্রিল্যান্সিং কোর্স / আমাদের সার্ভিস

ওয়েবসাইট খোলার খরচ। ওয়েবসাইট খুলতে কত টাকা লাগে

আপনি কি জানেন ওয়েবসাইট খোলার খরচ কত লাগে? তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য।কারন আজকের এই পর্বে আমি ওয়েবসাইট খোলার খরচ কত লাগে বা ওয়েবসাইট খুলতে কত টাকা লাগে এটা নিয়ে আলোচনা করবো।

ওয়েবসাইট খোলার খরচ কত লাগে

ওয়েবসাইট কি এটা তো আমরা জানি। আর যদি না জানেন তাহলে এই ওয়েবসাইটে বিস্তারিত আর্টিকেল আছে সেটা পড়ে নিতে পারেন।

এখন চলুন জেনে নেই ওয়েবসাইট খোলার খরচ কত লাগে বা একটি প্রফেশনাল ওয়েবসাইট খুলতে কত টাকা লাগে?

একটি প্রফেশনাল ওয়েবসাইট খুলতে বাংলাদেশি টাকায় সর্বনিম্ন ৫০০০ টাকা থেকে শুরু করে ৫০,০০০ টাকা খরচ হয়। তবে এই খরচ কম বেশি হতে পারে এটা নির্ভর করে ওয়েবসাইটের ডিজাইন, ডেভেলপমেন্ট, ওয়েবসাইটের কন্টেন্ট এগুলোর উপর।

একটি ওয়েবসাইট দুইভাবে তৈরি করা যায়। একটি হচ্ছে কাস্টম ওয়েবসাইট যেগুলো প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে তৈরি করা হয় যেমন, Facebook.com, YouTube.com ইত্যাদি।

আরেকটি হচ্ছে সফটওয়্যার ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করা যেগুলো সাধারণত রেডিমেট ওয়েবসাইট বিল্ডার সফটওয়্যার ব্যবহার করে তৈরি করা হয় যেমন, skillgori.com, trickbd.com ইত্যাদি।

কাস্টম ওয়েবসাইট তৈরি করতে প্রচুর খরচ হয়। কারন সেখানে কোনোকিছু রেডিমেট থাকে না। সকল কিছু প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে তৈরি করা হয়।

ওয়েবসাইট তৈরির খরচ

আর এই সকল কাস্টম ওয়েবসাইট তৈরি করতে প্রচুর খরচ হয়। সর্বনিম্ন ৩০ হাজার থেকে শুরু করে ১ লাখের উপরে খরচ করতে হয়।

বড় বড় কোম্পানি তাদের ওয়েবসাইট তৈরি করার জন্য প্রোগ্রামিং ভাষা ব্যবহার করে। যেমন, বাংলাদেশের অন্যতম ইকমার্স ওয়েবসাইট দারাজ তাদের ওয়েবসাইট daraz.com.bd প্রোগ্রামিং ভাষা ব্যবহার করেছে।

সফটওয়্যার ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করতে চাইলে সর্বনিম্ন ১০ হাজার থেকে শুরু করে ৫০ হাজারের মধ্যে কাজ হয়ে যায়। কারন এখানে সবকিছু রেডিমেট তৈরি করা থাকে। সেই রেডিমেট সফটওয়্যারগুলো ব্যবহার করেই ওয়েবসাইট তৈরি করা হয়।

যেমন, আমাদের যেই ওয়েবসাইটটি রয়েছে skillgori এটা রেডিমেট ওয়ার্ডপ্রেস সফটওয়্যার ব্যবহার করে তৈরি করা হয়েছে।

তো এই ছিলো ওয়েবসাইট খোলার খরচ কত লাগে বা ওয়েবসাইট খুলতে কত টাকা লাগে ইত্যাদি নিয়ে নানান ধরনের প্রশ্নের উত্তর।

যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Leave a Comment

Don`t copy text!