ওয়েব ডিজাইন শেখার বই PDF Download

ওয়েব ডিজাইন শেখার বই PDF Download

আপনি কি ওয়েবসাইট ডিজাইন করে ফ্রিলান্সিং সেক্টরে কাজ করতে চান? এই কারনে ওয়েব ডিজাইন শিখতে চাচ্ছেন কিন্তু শেখার জন্য কোনো রিসোর্স খুজে পাচ্ছেন না? তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য। কারন আজকের এই পর্বে আমি ওয়েব ডিজাইন শেখার বই pdf শেয়ার করবো যেটা থেকে আপনি ওয়েব ডিজাইন এবং সাথে ডেভেলপমেন্ট সেক্টর সম্পর্কে ভালো ধারনা পেয়ে যাবেন। তো চলুন শুরু করা যাক,

বর্তমানে ফ্রিলান্সিং মার্কেটপ্লেসে সবথেকে চাহিদাবহুল এবং হাই বাজেটের একটি সেক্টর হচ্ছে ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট। কারন বর্তমান এই অনলাইন যুগে প্রায় সব ধরনের কোম্পানির জন্য একটি প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করার প্রয়োজন হয়। একটি ওয়েবসাইটকে প্রথমে ডিজাইন এবং তারপর সেই ডিজাইনকৃত ওয়েবসাইটকে ডেভেলপমেন্ট করা হয়। আর এই পুরো কাজটি করার জন্য সর্বনিম্ন ৫০০ থেকে শুরু করে ৫ হাজার ডলার পর্যন্ত পাওয়া যায় ক্লাইন্টের কাছ থেকে। আর এই জন্য অনেকে ওয়েব ডিজাইন সেক্টরে কাজ করার জন্য কাজ শিখতে চায় কিন্তু সঠিক রিসোর্স এবং গাইডলাইন না পাওয়ার কারনে পিছিয়ে পড়ে। তাই আজকের এই পর্বে এই ওয়েব ডিজাইন শেখার বই pdf শেয়ার করা হচ্ছে যাতে আপনি একটি সঠিক গাইডলাইন পেয়ে ওয়েব ডিজাইন শিখে আমার মতো ফ্রিলান্সিং সেক্টরে কাজ করতে পারেন।

ওয়েব ডিজাইন শেখার বই PDF সম্পর্কে কিছু কথা

ওয়েব ডিজাইন শেখার জন্য আপনাকে কিছু ভাষা শিখতে হবে। যেমন প্রথমেই শিখতে হবে এইচটিএমএল, এরপর সিএসএস, তারপর জাভাস্ক্রিপ্ট, জেকুয়েরি, এবং সর্বশেষ বুটস্ট্রেপ। এছাড়াও আরো কিছু জিনিস সম্পর্কে আপনার ধারনা রাখতে হবে।যাইহোক, ওয়েব ডিজাইন শেখা নিয়ে এখানে আর বিস্তারিত আলোচনা করছি না। ওয়েব ডিজাইনার হতে কি কি শেখা লাগে এটা নিয়ে আর্টিকেল আছে। আপনি চাইলে দেখে নিতে পারেন।

এই পর্বে ওয়েব ডিজাইন শেখার জন্য এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, এবং সর্বশেষ বুটস্ট্রেপ পিডিএফ বই শেয়ার করা হবে যাতে আপনাদের ওয়েব ডিজাইন শেখার প্রক্রিয়াটা অনেক সহজ এবং প্রাণবন্ত হয়।

HTML5 বই PDF Download

ওয়েব ডিজাইন শেখার জন্য প্রথমেই যেই ভাষাটা আমাদের সবার শিখতে হয় সেটি হচ্ছে এইচটিএমএল। এটি কোনো প্রোগ্রামিং ভাষা না, এটি একটি মার্কাপ ভাষা যার মাধ্যমে ওয়েবসাইটের লেআউট তৈরি করা হয়। যেমন, ওয়েবসাইট এর হেডার কোথায় হবে, ফুটার কোথায় হবে, সাইডবার থাকবে কিনা ইত্যাদি। এই কারনে শুরুতেই এইচটিএমএল শিখে নিতে হয়। এইচটিএমএল শেখা ছাড়া কোনো ওয়েবসাইট তৈরি করা যাবে না। আর এই কারনেই এখন আপনাদের মাঝে HTML5 বই PDF ভার্সন শেয়ার করবো যেটার দ্বারা আপনি খুব সহজেই এইচটিএমএল শিখতে পারবেন।

html bangla pdf book

HTML5 বই PDF থেকে যা যা শিখতে পারবেনঃ

এই HTML5 বই PDF ভার্সনটি লিখেছেন জিহাদুর রহমান নয়ন এবং বইটি প্রকাশ করেছে বাংলাদেশের অন্যতম একটি ওয়েব ডিজাইন এবং ডেভেলপমেন্ট শেখার প্রতিষ্ঠান সফটটেক আইটি। বইটি প্রথম প্রকাশিত হয় ৮ ডিসেম্বর ২০১৫ সালে। HTML5 বই PDF ভার্সন থেকে যা যা শেখা যাবেঃ

  1. এইচটিএমএল কি এবং এইচটিএমএল শেখার জন্য কোন সফটওয়্যার ব্যবহার করা লাগে
  2. এইচটিএমএল শিখতে কি কি জানা লাগে
  3. এইচটিএমএল ইলিমেন্টস এবং এট্রিবিউট
  4. এইচটিএমএল ট্যাগ, পেরাগেরাফ এবং হেডিং
  5. এইচটিএমএল ইমেজ, লিঙ্ক এবং লিস্ট
  6. এইচটিএমএল ফর্ম এবং টেবিল
  7. এইচটিএমএল হেডার এবং ফুটার
  8. এইচটিএমএল নিয়ে কিছু ছোট ছোট প্রজেক্ট

এছাড়াও আরো অনেক কিছু জানতে পারবেন আপনি এই ওয়েব ডিজাইন শেখার বই PDF থেকে। তাই দেরি না করে এইচটিএমএল শেখার জন্য HTML5 বই PDF ডাউনলোড করে রাখুন যাতে যেকোনো সময় পড়ে শিখতে পারেন।

CSS বই PDF Download

HTML5 বই PDF ভার্সনটি পড়ে এইচটিএমএল শেখার পর এখন আপনাকে সিএসএস শিখতে হবে। এইচটিএমএল এর মতো সিএসএসও কোনো প্রোগ্রামিং ভাষা না, এটি একটি স্টাইলশিট ভাষা যার মাধ্যমে যেকোনো ওয়েবসাইটের ডিজাইন করা হয়। পূর্বে এইচটিএমএল দিয়ে যেই ওয়েবসাইট তৈরি করা হয়েছে সেই ওয়েবসাইটটি এখন সিএসএস দিয়ে ডিজাইন করতে হবে। তাই আপনাকে অবশ্যই সিএসএস ভালোভাবে শিখতে হবে। ওয়েবসাইট ডিজাইন শেখার জন্য সিএসএস অধিক গুরুত্বপূর্ণ। আর এই কারনে CSS বই PDF ভার্সন শেয়ার করা হবে যাতে আপনি বইটি ডাউনলোড করে যেকোনো সময় পড়তে পারেন।

CSS বই PDF থেকে আপনি যা যা শিখতে পারবেনঃ

CSS বই PDF ভার্সনটি লিখেছেন আবদুল্লাহ আল ফারুক এবং বইটি প্রকাশ হয়েছে তাদের একটি অফিসিয়াল ওয়ার্ডপ্রেস ফেসবুক গ্রুপ থেকে। এই CSS বই PDF ভার্সনটি বিশেষভাবে ওয়েব ডিজাইন শেখার জন্য তৈরি করা হয়েছে। বইটি থেকে আপনি যা যা শিখতে পারবেনঃ

  1. সিএসএস কি, সিএসএস শেখার জন্য যা যা প্রয়োজন হবে
  2. সিএসএস দ্বারা যেসকল কাজ করা যায়
  3. সিএসএস কোড লেখার পদ্ধতি বিস্তারিত ( ইন্টারনাল, এক্সটারনাল, ইনলাইন )
  4. সিএসএস কমেন্ট করা
  5. ১২টি সিএসএস টেক্সট প্রপার্টি
  6. ৫টি সিএসএস পরিমাপক প্রপার্টি
  7. সিএসএস বিভিন্ন ফন্ট স্টাইল
  8. সিএসএস লিস্ট, লিঙ্ক, ব্যাকগ্রাউন্ড, পজিশন এবং বক্স প্রপার্টি
  9. এইচটিএমএল টেবিলে সিএসএস এর ব্যবহার
  10. সিএসএস এর সকল সিলেক্টর

এছাড়াও আরো অনেক কিছু শিখতে পারবেন এই বইটি থেকে। তাই যদি ওয়েব ডিজাইন শেখার প্রতি আগ্রহ থাকে তাহলে এখনই CSS বই PDF ভার্সনটি ডাউনলোড করে রাখুন নিজের মোবাইল ফোনে যাতে যেকোনো সময় পড়তে পারেন।

JavaScript বই PDF Download

Javascript bangla pdf book

সিএসএস শেখা শেষ হয়ে গেলে এরপর আপনাকে শিখতে হবে জাভাস্ক্রিপ্ট। এখানে আপনাকে জাভাস্ক্রিপ্ট এর এডভান্স কিছু শিখতে হবে না। শুধু বেসিক জানা থাকলেই হবে যাতে আপনি পরবর্তীতে জেকুয়েরি শিখতে পারেন এবং আপনার কাছে সহজ মনে হয়। ওয়েবসাইট এ বিভিন্ন ধরনের এনিমেশন, স্লাইডার ইত্যাদি যোগ করার জন্য সাধারণত এই জাভাস্ক্রিপ্ট, জেকুয়েরি শিখতে হয়। আর এই কারনেই JavaScript বই PDF ভার্সনটি শেয়ার করা হবে যাতে আপনারা খুব সহজেই বইটি ডাউনলোড করে পড়তে পারেন।

JavaScript বই PDF থেকে আপনি যা যা শিখতে পারবেন

এই JavaScript বই PDF ভার্সনটি লিখেছেন আবদুল্লাহ আল ফারুক এবং প্রকাশিত হয়েছে তাদের অফিসিয়াল ওয়ার্ডপ্রেস ফেসবুক গ্রুপ থেকে। বইটি ওয়েব ডিজাইনার এবং সাথে ডেভেলপারদের জন্য তৈরি করা হয়েছে। কারন এই বইটিতে বেসিক এর সাথে এডভান্স বিভিন্ন বিষয় আলোচনা করা হয়েছে। এই বইটি থেকে যা যা শেখা যাবেঃ

  1. জাভাস্ক্রিপ্ট কি এবং জাভাস্ক্রিপ্ট এর ইতিহাস
  2. প্রোগ্রামিং ভাষা এবং স্ক্রিপ্ট ভাষার মধ্যে পার্থক্য
  3. কোনটি শিখবেন? জাভা নাকি জাভাস্ক্রিপ্ট
  4. জাভাস্ক্রিপ্ট লেখার নিয়ম এবং আমাদের প্রথম কোড
  5. জাভাস্ক্রিপ্ট স্টেটমেন্ট, কমেন্ট এবং ব্লক
  6. জাভাস্ক্রিপ্ট ভেরিয়েবল কি এবং কিভাবে ডিক্লেয়ার করা হয়
  7. জাভাস্ক্রিপ্ট ডাটা টাইপ
  8. জাভাস্ক্রিপ্ট কন্সটেন্ট এবং রিজার্ভ ওয়ার্ড
  9. জাভাস্ক্রিপ্ট অপারেটর কি এবং এর প্রকারভেদ
  10. জাভাস্ক্রিপ্ট লুপ, এরে, ফাংশন এবং ইভেন্ট

এছাড়াও আরো অনেক কিছু শেখা যাবে এই JavaScript বই PDF ভার্সনটি থেকে। তাই আর দেরি না করে এখনই JavaScript বই PDF ভার্সনটি ডাউনলোড করে রাখুন আপনার হাতের মোবাইল ফোনটিতে।

Bootstrap বই PDF Download

Bootstrap কোনো প্রোগ্রামিং ভাষা না, এটি একটি সিএসএস ফ্রেমওয়ার্ক। আপনি যদি সিএসএস ভালো করে শিখতে পারেন তাহলে এই Bootstrap আপনার কাছে পানির মতো সহজ মনে হবে। সিএসএস এর যেই কাজগুলো অনেক কঠিন মনে হয় সেগুলো খুব সহজেই এই Bootstrap দিয়ে করা যাবে। আর এই কারনেই Bootstrap বইটি শেয়ার করা হচ্ছে। তাই আর দেরি না করে এখনই Bootstrap বই PDF ডাউনলোড করে রাখুন আপনার মোবাইল ফোনে যাতে যেকোনো সময় পড়তে পারেন।

এই ছিল ৪টি ওয়েব ডিজাইন শেখার বই PDF ভার্সন। আপনি যদি ওয়েব ডিজাইন শিখতে চান তাহলে অবশ্যই আপনার এই বইগুলো ডাউনলোড করে পড়া উচিত। কারন বেসিক ধারনা যদি আপনার না থাকে তাহলে পরবর্তীতে কোনো আইটি প্রতিষ্ঠানে কোর্স করতে গেলে অনেক সমস্যায় পড়তে হবে।তাই দেরি না করে এখনই ডাউনলোড করে রাখুন ওয়েব ডিজাইন শেখার বই PDF ভার্সনগুলো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here