কেন আপনি ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট শিখবেন

কেন আপনি ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট শিখবেন

আপনি কি ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপার হতে চাচ্ছেন? কিন্তু ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট কি বা কেন আপনি থিম ডেভেলপমেন্ট শিখবেন এইটা যদি আপনার না জানা থাকে তাহলে কিন্তু বেশিদূর আগাতে পারবেন না। তাই প্রথমেই শেখার আগে আমাদের জানতে হবে কেন আমরা ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট শিখবো? এই বিষয়টাই আজকের এই আর্টিকেলে আলোচনা করা হবে।

তো চলুন শুরু করা যাক

আপনি এখন এইচটিএমএল, সিএসএস বা ওয়েব ডিজাইন করার জন্য যেই যেই ল্যাঙ্গুয়েজগুলো শেখার প্রয়োজন সেগুলো শিখে ফেলেছেন। যেকোনো ধরনের ওয়েবসাইট আপনি খুব সহজেই ডিজাইন করে ফেলতে পারেন। এখন ধরুন, কোনো ক্লাইন্ট আপনাকে একটি এইচটিএমএল ওয়েব টেমপ্লেট দিয়ে বললো তাদের কোম্পানির জন্য ঠিক এইরকম একটি ওয়েবসাইট তৈরি করে দিতে।

ক্লাইন্ট এর কাজ থেকে ডিজাইন টা পেয়ে এখন আপনি কি করবেন?

প্রথমেই ক্লাইন্ট এর কাজ থেকে পাওয়া এইচটিএমএল টেমপ্লেটটি আপনি ডিজাইন করা শুরু করে দিবেন। উপরে লোগো দিলেন, মেনু, সার্চবার, কোম্পানির ফিচার স্লাইড, কোম্পানির টিম মেম্বারদের ছবি, তাদের পদবি এবং সর্বশেষে কোম্পানির সম্পর্কে কিছু ইনফর্মেশন দিয়ে দিলেন।

আপনার কাজ শেষ। ক্লাইন্ট যেভাবে বলে দিয়েছে আপনি সেভাবে ডিজাইন টা করে দিলেন। ক্লাইন্ট আপনাকে পেমেন্ট করলো। ক্লাইন্টও আপনার কাজে খুশি, আপনিও ক্লাইন্ট এর উপর খুশি।

এখন ২ মাস পর দেখা গেল, ক্লাইন্টের কোম্পানিতে নতুন একজন টিম মেম্বার যোগ হয়েছে বা একজন চলে গেছে। অথবা ক্লাইন্টের কোম্পানির যে লোগোটি আপনি দিয়েছিলেন সেটা পরিবর্তন হয়ে গেছে। এখন ক্লাইন্ট চাচ্ছে নতুন লোগোটি ওয়েবসাইটে আপলোড করতে বা ওয়েবসাইটের টিম মেম্বারদের যায়গায় নতুন একজনের ছবি যোগ করতে।

এগুলো করার জন্য এখন ক্লাইন্টকে কি করতে হবে?

অবশ্যই কোডিং এ গিয়ে তারপর সেটা পরিবর্তন করতে হবে। কারন আপনি যেই ওয়েবসাইট টি তৈরি করে দিছেন সেটা একটি স্ট্যাটিক ওয়েবসাইট। এটার কোনো কিছু পরিবর্তন করা যাবে না। আর যদি পরিবর্তন করতেই হয় তাহলে কোডিং এ গিয়ে তারপর সেটা করতে হবে। কিন্তু এখানে একটি কথা আছে, সেটা হচ্ছে ক্লাইন্ট যদি কোডিং বা প্রোগ্রামিংই জানত তাহলে কি সে আপনাকে দিয়ে ওয়েবসাইট টি ডিজাইন করিয়ে নিতো? ক্লাইন্ট তো নিজেই তার ওয়েবসাইট টি ডিজাইন করে ফেলতে পারতো।আপনাকে কেন সে টাকা দিয়ে ওয়েবসাইট ডিজাইন করিয়ে নিবে।

আর এই কারনেই আপনাকে এমন একটি সিস্টেম করে দিতে হবে যেন ক্লাইন্ট কোনোরকম কোডিং জ্ঞান ছাড়াই তার ওয়েবসাইট এর সবকিছু পরিবর্তন করতে পারে। যেমন ওয়ার্ডপ্রেস এর মতো। ওয়ার্ডপ্রেসে যেমন কোনো ওয়েবসাইট তৈরি করলে সেখান থেকে খুব সহজেই সব কিছু পরিবর্তন করা যায়। চাইলে মেনু, ওয়েবসাইটের লেখা সহ অন্য সকল বিষয় পরিবর্তন করা যায়। ঠিক তেমনি আপনাকেও এই রকম একটি সিস্টেম করে দিতে হবে যাতে ক্লাইন্ট নিজেই ছবি আপলোড করতে পারে, চাইলে কোনো কিছু ডিলিটও করতে পারে।

এর মানে হচ্ছে আপনার ডিজাইনটাকে যেটা আপনি ক্লাইন্ট কে ওয়েবসাইট হিসেবে তৈরি করে দিছেন সেটাকে ওয়ার্ডপ্রেস থিম বানিয়ে ফেলতে হবে।অর্থাৎ এইচটিএমএল টেম্পলেট কে ওয়ার্ডপ্রেস থিমে পরিবর্তন করে ফেলতে হবে। অন্য থিমের মতো আপনার থিমটাকে ইন্সটল করা যাবে, এক্টিভ করা যাবে। ওয়ার্ডপ্রেস এর এডমিন প্যানেল থেকে সবকিছু ক্লাইন্ট পরিবর্তন করতে পারবে। তো আশা করছি এখন আপনি বুঝতে পারছেন কেন আমরা ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট শিখবো।

আরেকটি কারন হচ্ছে অনেকেই ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করতে চায়, ওয়ার্ডপ্রেস কে নিজের ক্যারিয়ার হিসেবে নিতে চায় কিন্তু নতুন হিসেবে তারা শুধু ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন কেই বোঝে। ওয়ার্ডপ্রেসের যে আরও অনেক বিষয় শেখার আছে যেমন, ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস প্লাগিন ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস পেজ বিল্ডার এক্সটেন্সন বা এডন ডেভেলপমেন্ট, এবং বর্তমানে নতুন করে আবার গুটেনবার্গ এডিটর ডেভেলপমেন্ট যোগ হয়েছে।

নতুনরা এই বিষয়গুলো সম্পর্কে জানেই না। তারা মনে করে শুধু ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন শিখলেই মার্কেটপ্লেসে কাজ পাওয়া যাবে। যেহেতু থিম কাস্টমাইজেশন তুলনামুলকভাবে অনেক সোজা তাই এর কম্পিটিশন অনেক বেশি। শুধু এই কাজটি শিখে মার্কেটপ্লেসে টিকে থাকা অনেক কঠিন। আর এই কারনেই আপনাকে ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট ভালোভাবে শিখতে হবে।

এখন চলুন আমি আপনাকে বলে দেই কিভাবে ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট শিখবেন?

আপনি দুইভাবে শিখতে পারেন। এক হচ্ছে আপনি কোনো আইটি ইন্সিটিউটে ভর্তি হয়ে শিখতে পারেন। সেখানে ৩-৪ মাস একটি কোর্স করে আপনি এই ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট শিখে ফেলতে পারেন। আরেকটি হচ্ছে ফ্রিতে শেখা। আপনার যদি ইন্সিটিউটে ভর্তি হওয়ার মতো টাকা না থাকে কিন্তু শেখার অনেক আগ্রহ আছে তাহলে আপনি ইউটিউবে ভিডিও দেখে শিখতে পারেন। আমি নিজেও একজন ওয়ার্ডপ্রেস ডেভেলপার। বর্তমানে নিজেও ওয়ার্ডপ্রেস নিয়ে কাজ করছি, পাশাপাশি ইউটিউবের মাধ্যমে ফ্রিতে মানুষকে ওয়ার্ডপ্রেস শিখাচ্ছি। ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট নিয়ে একটি ফ্রি ট্রেনিং শুরু করেছি। আপনি যদি চান তাহলে আমার চ্যানেল থেকে শিখতে পারেন।

ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট শিখতে কি কি লাগে?

ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট শিখতে আপনার প্রথমেই ওয়েব ডিজাইন সম্পর্কে ভালো ধারনা থাকতে হবে। এবং পিএইচপি সম্পর্কে বেসিক ধারনা থাকতে হবে। কারন ওয়ার্ডপ্রেস তৈরি করা হয়েছে পিএইচপি ব্যবহার করে এবং ওয়ার্ডপ্রেস এর যেই কোর ফাংশনগুলো সব পিএইচপি এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। তাই আপনাকে অবশ্যই পিএইচপি সম্পর্কে বেসিক ধারনা রাখতেই হবে।

যাইহোক আপনি যদি একবার ওয়ার্ডপ্রেস থিম তৈরি করা শিখে ফেলতে পারেন তাহলে কয়েকভাবে ইনকাম করতে পারবেন। প্রথমত ফ্রিলান্সিং করে। মার্কেটপ্লেসে একজন ওয়ার্ডপ্রেস ডেভেলপারের চাহিদা অনেক। প্রায় প্রতিটা প্রোজেক্ট বেসিস ৪০০ থেকে ৫০০ ডলার পর্যন্ত চার্জ করা যায়। ফ্রিলান্সিং ছাড়াও আপনি ওয়ার্ডপ্রেস থিম তৈরি করে বিভিন্ন সফটওয়্যার মার্কেটপ্লেসে আপনার তৈরি করা ওয়ার্ডপ্রেস থিম বিক্রি করতে পারবেন। পুরো বিশের ক্লাইন্টরা আপনার তৈরি থিম কিনে তাদের প্রোজেক্ট এ ব্যবহার করবে।

এছাড়াও বাংলাদেশ বা অন্য দেশের সফটওয়্যার কোম্পানিতে একজন ফ্রিলান্স ওয়ার্ডপ্রেস ডেভেলপার হিসেবে কাজ করতে পারবেন।

পরিশেষে একটাই কথা সেটা হচ্ছে, আপনাকে ধৈর্য সহকারে কাজটি শিখতে হবে। আমার চ্যানেলের ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট ট্রেনিং টা ফলো করুন, বেশি বেশি প্র্যাকটিস করুন, একদিন আপনিও একজন প্রফেশনাল ওয়ার্ডপ্রেস ডেভেলপার হিসেবে নিজেকে পরিচয় দিতে পারবেন ইনশাল্লাহ। আপনার জন্য শুভকামনা।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

1 COMMENT

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here