ফ্রিল্যান্সিং কোর্স / আমাদের সার্ভিস

2022 সালে প্রফেশনাল ওয়েব ডেভেলপার ( পর্ব-২ )

আপনি কি ২০২২ সালে এসে একজন প্রফেশনাল ওয়েবসাইট ডেভেলপার হতে চাচ্ছেন? তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য।

কারন আজকের এই পর্বে আমি একদম শুরু থেকে শেষ পর্যন্ত সবকিছু আপনাকে বলে দিবো ২০২২ সালে এসে কিভাবে একজন প্রফেশনাল ওয়েবসাইট ডেভেলপার হওয়া যায়, কি কি শিখতে হবে, কিভাবে কোথা থেকে শিখতে হবে এবং শিখতে কতদিন লাগে।

গত পর্বে আমরা git & github পর্যন্ত জেনেছিলাম এবং সেগুলো কোথা থেকে শিখতে হবে ইত্যাদি এগুলোও সাথে বিস্তারিত আলোচনা করেছিলাম। আপনি যদি গত পর্ব না পড়ে থাকেন তাহলে অবশ্যই পড়ে নিবেন।

2022 সালে প্রফেশনাল ওয়েব ডেভেলপার (পর্ব-১)

আজকে আমরা বাকি বিষয়গুলো নিয়ে বিস্তারিত জানবো।

প্রফেশনাল ওয়েবসাইট ডেভেলপার হওয়ার কমপ্লিট গাইডলাইন

তো চলুন শুরু করা যাক,

৪। চতুর্থ ধাপে আপনাকে এডভান্স কিছু শিখতে হবে। ওয়েবসাইট রেস্পন্সিভ কিভাবে করতে হয় এটা শিখতে হবে।

এখন এই ওয়েবসাইট রেস্পন্সিভ মানে কি?

ওয়েবসাইট রেস্পন্সিভ মানে হলো, একটি ওয়েবসাইট বিভিন্ন ডিভাইস থেকে ভিজিট করা হয়ে থাকে। কেউ মোবাইল দিয়ে ভিজিট করে, আবার কেউ ল্যাপটপ বা কম্পিউটার দিয়ে ভিজিট করে, আবার কেউ ট্যাব দিয়েও ভিজিট করে থাকে।

আর এই প্রত্যেকটি ডিভাইসে যেন একটি ওয়েবসাইট খুব সুন্দর করে দেখা যায় এটার জন্য যা করা হয় সেটাই হচ্ছে ওয়েবসাইট রেস্পন্সিভ ডিজাইন।

ওয়েবসাইট রেস্পন্সিভ ডিজাইন অবশ্যই আপনাকে শিখতে হবে।

তবে এটা কোনো কঠিন বিষয় না। আপনি যদি এইচটিএমএল আর সিএসএস ভালো করে শিখতে পারেন তাহলে ওয়েবসাইট রেস্পন্সিভ শেখাটা আপনার কাছে পানির মতো সহজ হয়ে যাবে।

কোথা থেকে ওয়েবসাইট রেস্পন্সিভ শিখবো?

আপনি যেখান থেকে এইচটিএমএল এবং সিএসএস শিখেছেন সেখান থেকেই আপনাকে এই বিষয়টা শিখিয়ে দেয়া হবে।

৫। css ফ্রেমওয়ার্ক শিখতে হবে

ওয়েবসাইট রেস্পন্সিভ শেখার পর এই ধাপে আপনাকে একটি সিএসএস ফ্রেমওয়ার্ক শিখতে হবে। অনেকগুলো সিএসএস ফ্রেমওয়ার্ক রয়েছে শেখার জন্য তবে আমি যেটা শিখেছি বা আপনাদের যেটা শিখতে সাজেস্ট করবো সেটি হচ্ছে bootstrap 5

আপনি যদি সিএসএস ভাষাটি ভালোভাবে শিখে থাকেন তাহলে bootstrap 5 শিখতে আপনার অনেক সহজ লাগবে। ১ সপ্তাহের মধ্যেই আপনি শিখে ফেলতে পারবেন।

এছাড়াও আরো একটি সিএসএস ফ্রেমওয়ার্ক রয়েছে, নাম হচ্ছে teilwindcss। এটাও আপনি শিখতে পারেন।

কোথা থেকে bootstrap 5 শিখবো?

এইচটিএমএল এবং সিএসএস যেখান থেকে শেখা হয়েছে সেখান থেকেই এই bootstrap 5 শেখা যাবে।

এইচটিএমএল এবং সিএসএস শেখার জন্য আমরা মশিউর নামের ইউটিউব চ্যানেল ফলো করেছি। এই চ্যানেলেই bootstrap 5 নিয়ে একটি কমপ্লিট প্লেলিস্ট রয়েছে সেগুলো দেখে আপনাকে শেষ করতে হবে।

৬। ৩/৪ টি ওয়েবসাইট তৈরি করতে হবে

এইচটিএমএল, সিএসএস, গিঁট এবং গিঁটহাব, ওয়েবসাইট রেস্পন্সিভ, bootstrap 5 শিখে শেষ করার পর এখন আপনাকে নিজেকে যাচাই করার জন্য ৩/৪ টি ওয়েবসাইট তৈরি করতে হবে।

প্রথমেই এইচটিএমএল, সিএসএস দিয়ে যে ৩/৪ টি ওয়েবসাইট আপনি তৈরি করেছিলেন সেগুলো এখন রেস্পন্সিভ করবেন এবং আরো আকর্ষণীয় করার জন্য bootstrap 5 ব্যবহার করবেন।

৭। এখন প্রোগ্রামিং ল্যাংগুয়েজ হিসেবে জাভাস্ক্রিপ্ট শিখতে হবে।

এই ধাপে এখন আপনাকে একটি প্রোগ্রামিং ভাষা শিখতে হবে যার নাম হচ্ছে জাভাস্ক্রিপ্ট। উপরে যেগুলো শিখেছেন এইচটিএমএল, সিএসএস সেগুলো কোনো প্রোগ্রামিং ভাষা না, সেগুলো স্ক্রিপ্টিং ল্যাঙ্গুয়েজ।

যাইহোক, জাভাস্ক্রিপ্ট আপনাকে এডভান্স কিছু শিখতে হবে না, বেসিক শিখলেই হবে।

জাভাস্ক্রিপ্ট বেসিক কি কি শিখতে হবে ;

  • variable
  • condition
  • array
  • loop & function।

প্রত্যেকটি জিনিস উদাহরণ সহ প্র্যাকটিস করতে হবে।

কিন্তু কোথায় প্র্যাকটিস করবেন?

soloearn নামে একটি ওয়েবসাইট এবং এপ্স রয়েছে যেখান থেকে এই জাভাস্ক্রিপ্ট শেখা যাবে এবং সাথে প্র্যাকটিসও করা যাবে। এছাড়াও w3schools আছে, সেখান থেকেও আপনি শিখতে এবং সাথে প্র্যাকটিস করতে পারবেন।

আজকে এই পর্যন্তই আলোচনা করা হলো। আগামি পর্বে আমরা জানবো আর কি কি শিখতে হবে একজন প্রফেশনাল ওয়েবসাইট ডেভেলপার হওয়ার জন্য, কোথা থেকে শিখতে হবে এবং শিখতে কতদিন লাগবে একদম বিস্তারিত জানবো।

আর অবশ্যই আগের পর্বটি আপনাকে পড়তে হবে আপনি যদি একদম নতুন হয়ে থাকেন।

যাইহোক, যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি আপনার প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করবো ইনশাল্লাহ।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েবসাইট ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ব্লগিং, অনলাইন ইনকাম, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Leave a Comment

Don`t copy text!