কিভাবে ইংরেজি শিখবো? ইংরেজি শেখার সহজ উপায়

কিভাবে ইংরেজি শিখবো

বর্তমানে প্রায় প্রতিটা সেক্টরেই ইংলিশ ভাষা ব্যবহার করা হয়। আপনি যদি কোনো চাকরীর ইন্টার্ভিউ দিতে যান সেখানে ইংরেজিতে বিভিন্ন ধরনের প্রশ্ন করে, আবার যদি অনলাইনে ফ্রিলান্সিং সেক্টরে কাজ করতে চান তাহলেও ইংরেজিতে বায়ারদের সাথে কথা বলতে হয়। এছাড়াও আমাদের লেখাপড়ার জীবনে সবথেকে কঠিন বিষয় হচ্ছে এই ইংরেজি। ইংরেজিতে পাস করাটাই অনেকের জন্য দুর্বিষহ হয়ে উঠে। আর এই কারনেই আমাদের ইংরেজি শেখার প্রয়োজন হয়। কিন্তু আমাদের এই দেশে সবথেকে বেশি সমস্যা হয় এই ইংলিশ শেখা নিয়েই। আপনি যদি একটু গুগলে সার্চ করেন তাহলে দেখতে পাবেন ইংলিশ শেখা নিয়ে মানুষ বিভিন্ন ধরনের সার্চ করে থাকে প্রতিনিয়ত যেমন, কিভাবে ইংরেজি শিখবো, কিভাবে ইংরেজি উচ্চারণ শিখব, ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট, ইংরেজি গ্রামার কিভাবে শিখব, কিভাবে ইংরেজিতে কথা বলব, ইংরেজি কিভাবে শিখতে হবে, ইংরেজিতে কথা বলতে চাই, ইংরেজি শেখার কোর্স, ইংরেজি শেখার টেকনিক ইত্যাদি অনেক প্রশ্ন।

তাই আজকের এই পর্বে আমি একদম শুরু থেকে শেষ পর্যন্ত আলোচনা করবো কিভাবে সহজ উপায়ে ইংরেজি শেখা যায়। সাথে কিছু রিসোর্স দিয়ে দিবো যাতে আপনার এই ইংলিশ শেখার যাত্রাটা আরো সহজ এবং মজাদার হয়। তো চলুন শুরু করা যাক,

কিভাবে ইংরেজিতে কথা বলব বা ইংরেজিতে কথা বলার টিপস

ইংরেজির সবথেকে বড় সমস্যা হচ্ছে কেউ যদি ইংরেজিতে কথা বলে তাহলে সেগুলো আমরা বুঝি ঠিকি কিন্তু আমরা যখন ইংরেজিতে কথা বলার চেষ্টা করি তখন অনেক বেশি সচেতন হয়ে যাই । মনে করি “যদি ইংরেজিতে ভুল হয়, যদি কেউ হাসাহাসি করে” ইত্যাদি নানান চিন্তা মাথায় আসে। নিজেদের মধ্যে আত্মবিশ্বাস থাকে না।

তো এখন এই সমস্যাটি আমরা কিভাবে দূর করতে পারি? নিজের মধ্যে আত্মবিশ্বাস রেখে কিভাবে ইংরেজিতে কথা বলব? আপনি যদি ইংরেজি শেখার উপায় কাউকে জিজ্ঞাস করেন তাহলে সে আপনাকে প্রথমিকভাবে কিছু টিপস দিবে যেমন, প্রথমে গ্রামার শিখতে বলবে, আবার অনেকে বলবে কোনো ইন্সিটিউট থেকে কোনো ইংলিশ কোর্স করতে, এছাড়াও আরো অনেক উপায় তারা বলে দিবে আপনাকে। এগুলো থেকে যদিও কিছু শিখতে পারেন, তবুও দিনশেষে সবকিছু আপনার কাছে গোলমাল হয়ে যাবে একজন নতুন হিসেবে। আপনি ইংরেজিতে সাবলীলভাবে কথা বলতে পারবেন না।

তাই ইংরেজিতে সাবলীলভাবে কথা বলার জন্য আমাদের দুটি বিষয় সবসময় মেনে চলতে হবেঃ

  1. পর্যবেক্ষণ
  2. প্র্যাকটিস

প্র্যাকটিস

পর্যবেক্ষণঃ এখন এই পর্যবেক্ষণ করে কিভাবে ইংরেজিতে কথা বলা যায়? একটি উধাহরনের মাধ্যমে আপনাকে বিষয়টি বুঝিয়ে দিচ্ছি। যেমন ধরুন, যখন আমরা আমাদের নিজেদের ভাষায় কথা বলি তখন কিন্তু একটুও চিন্তা করি না আমাদের ভাষায় কোনো ভুল আছে কিনা। কিন্তু আমরা যখন ইংরেজিতে কথা বলি তখনই প্রথমেই আমরা আগে আমাদের বাংলা কথাটাকে ইংলিশ করি তারপর সেই ইংলিশ ভাষায় কথা বলি। আর এটাই হচ্ছে বেশিরভাগ মানুষের প্রধান সমস্যা ইংরেজি শেখা নিয়ে।

আমরা যখন ছোটবেলায় মাতৃভাষা শিখেছিলাম তখন কি আমরা কোনো ইন্সিটিউট থেকে কোর্স করেছি, নাকি কোনো বই পরেছি। আমরা কিন্তু কোনোটাই করিনি। তারপরেও কিন্তু আমরা মাতৃভাষায় সাবলীলভাবে কথা বলতে পারি। এর কারন কি, কারন হচ্ছে আমরা ছোটবেলায় সবসময় পর্যবেক্ষণ করতাম। নিজের মাকে, বাবাকে, এমনকি নিজের পরিবেশকেও পর্যবেক্ষণ করতাম। আর এই থেকেই আমরা আস্তে আস্তে বাংলা ভাষা শিখে ফেলেছি।

আরো পড়ুনঃ

  1. ফ্রিতে ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট শিখে ক্যারিয়ার গড়ুন
  2. প্রফেশনাল ওয়েব ডেভেলপার হতে কি কি শেখা লাগে?
  3. ফ্রিলান্সিং মার্কেটপ্লেস সম্পর্কে পরিপূর্ণ গাইডলাইন

ঠিক তেমনি ইংরেজি শেখার জন্য আপনাকেও প্রতিনিয়ত ইংরেজি পর্যবেক্ষণ করতে হবে। ইংরেজি বিভিন্ন মুভি, বই, টিভি সিরিজ, ইংলিশ পত্রিকা বেশি বেশি পড়তে হবে যেগুলো আপনার ভালো লাগে। এবং সেগুলো পর্যবেক্ষণ করার সময় যেই শব্দটির অর্থ আপনি না জানেন সেটি সাথে খাতায় লিখে রাখতে হবে বাংলা অর্থসহ।

কিভাবে ইংরেজিতে কথা বলা যায়

bdword নামে একটি ক্রম এক্সটেনশন রয়েছে যেটার মাধ্যমে আপনি যেকোনো ইংলিশ শব্দের বাংলা অর্থ এবং সাথে সেই শব্দের বিস্তারিত সবকিছু মাত্র এক ক্লিকেই পেয়ে যাবেন। তাই আপনার ক্রম ব্রাউজারে এটা ইন্সটল করে রাখতে হবে।

কিভাবে ইংরেজি শিখবো? ইংরেজি শেখার সহজ উপায়

এখন চলুন আপনাকে কিছু কমন প্রশ্নের উত্তর দিয়ে দেই যেগুলো মানুষ সচারচর গুগলে সার্চ করে থাকে যেমন, কিভাবে ইংরেজি শিখবো, কিভাবে ইংরেজি উচ্চারণ শিখব, ইংরেজি কিভাবে শিখতে হবে ইত্যাদি। এবং সাথে ইংরেজি শেখার কিছু টেকনিক, সহজ উপায় বা কৌশল আমি এখানে আপনাকে ধাপে ধাপে বলে দিবো যেগুলো আপনি যদি নিয়মিত ফলো করেন তাহলে ইংরেজি নিয়ে আপনার কোনো চিন্তা থাকবে না। আপনি ইংরেজিতে সাবলীলভাবে কথা বলতে পারবেন।

  1. ইংলিশ মুভি, বই, টিভি সিরিজ বেশি বেশি দেখতে হবে এবং সাথে ইংলিশ পত্রিকা পড়তে হবে যেগুলো আপনার ভালো লাগে
  2. এগুলো পড়ার সময় যেই শব্দগুলো অজানা থাকবে সেগুলো একটি নোট খাতায় লিখে রাখতে হবে। এবং প্রতিদিন ১ বা ২ ঘণ্টা করে সেগুলো প্র্যাকটিস করতে হবে
  3. অজানা শব্দগুলো যাতে না ভুলতে হয় এই কারনে বেশি বেশি অনুশীলন করতে হবে যেমন প্রতিদিনের কাজের বিস্তারিত একটি ডায়রিতে লেখা যেতে পারে অথবা নিজেই নিজের সাথে ইংলিশে কথা বলা প্র্যাকটিস করা যেতে পারে তখন আপনার আর কারো প্রয়োজন হবে না।
  4. কারো সাথে ইংরেজিতে কথা বলার সময় ভয় পাওয়া যাবে না কারন প্রথমদিকে ভুল হবেই। এটা আমার, আপনার, সবারই হয়েছে এবং হবে আর এটাই স্বাভাবিক। তাই বলে ভয় পেয়ে পিছিয়ে যাওয়া যাবে না
  5. এছাড়াও আজকাল ইংরেজিতে কথা বলার জন্য অনেক মোবাইল এপ্লিকেশন রয়েছে যেগুলো আপনি নিজের মোবাইলে ইন্সটল করে রাখতে পারেন। সেখানে প্রায় ইংলিশ সহ বিভিন্ন দেশের ভাষা শেখার সুবিধা রয়েছে। পাশাপাশি কথা বলার জন্য অনেক ব্যক্তি আছে। তাদের সাথে মন খুলে কথা বলতে পারবেন, ম্যাসেজ করতে পারবেন।
  6. এছাড়াও ফেসবুকে ইংলিশ শেখার জন্য অনেক গ্রুপ, পেজ রয়েছে সেগুলো ফলো করা যেতে পারে যেমন, বিবিসি, নিউইয়র্ক টাইমস, গার্ডিয়ানস ইত্যাদি যেগুলো আপনার ভালো লাগে সেগুলোর একটি লিস্ট করে কানেক্ট থাকতে হবে। এগুলো যেহেতু আপনার ভালো লাগে তাই বোরিং হওয়ার কোনো চাঞ্জ নাই। পড়ে মজা পাবেন, সাথে ইংরেজিও শেখা হয়ে যাবে। ভোকাবুলারি বই ফলো না করলেও চলবে।

এখন আশা করছি কিভাবে ইংরেজি শিখবো এই প্রশ্নটির উত্তর পেয়েছেন। এছাড়াও যদি আপনি এই টিপসগুলো ধাপে ধাপে মেনে চলতে পারেন তাহলে ইনশাল্লাহ একদিন ইংরেজি সাবলীলভাবে বলতে ও লিখতে পারবেন।

ইংরেজি গ্রামার কিভাবে শিখব

কিভাবে ইংরেজি শিখবো এই প্রশ্নটির সাথে আরেকটি প্রশ্ন ওতপ্রোতভাবে জড়িত। সেটি হচ্ছে ইংরেজি গ্রামার কিভাবে শিখব? এই প্রশ্নটি যদি আপনার মাথায় আসে তাহলে প্রথমেই আপনার নিজেকেই আগে যাচাই করে নিতে হবে আসলে আপনি কোন পর্যায়ে আছেন। আপনি কি একদম নতুন নাকি ইংরেজিতে বেসিক কিছু জ্ঞান আছে আপনার?কিভাবে ইংরেজি শিখবো

যদি একদম নতুন হয়ে থাকেন তাহলে প্রথমেই যেই বিষয়টা আপনাকে শিখতে হবে সেটি হচ্ছে tenses, part of spece,sentence ইত্যাদি। এই বিষয়গুলো যদি আপনি ভালোভাবে শিখতে পারেন তাহলে আশা করি ইংরেজিতে আপনার ভয় অনেকটা কমে যাবে। এছাড়াও নতুনদের ইংরেজি গ্রামার শেখার জন্য একটি বই রয়েছে যেখানে খুব সুন্দর করে গ্রামারের সব বিষয়গুলো বুঝিয়ে দেয়া হয়েছে। বইটির নাম হচ্ছে “A Passage to the English Language”। বইটির লেখক হচ্ছেন এস.এম. জাকির হোসেন। এটি আপনি যেকোনো বইয়ের দোকানে পেয়ে যাবেন।

পড়তে পারেনঃ

  1. লেখাপড়ার পাশাপাশি অনলাইন থেকে ইনকাম করার ১২টি উপায়
  2. ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েব ডেভেলপমেন্ট করে ইনকাম করুন
  3. ডিজিটাল মার্কেটিং কি? চাকরির মার্কেটে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা

এছাড়াও ইংরেজি গ্রামার শেখার জন্য কিছু জনপ্রিয় বই রয়েছে যেমন, Toefl, Applied English Grammar and Composition by PC Das, English Moja by M. Rafique ইত্যাদি এগুলোও সাথে পড়তে পারেন।

ইংরেজি শেখার বাংলা ওয়েবসাইট

এখন চলুন আপনাকে বলে দেই বই পড়ে ইংলিশ শেখার পাশাপাশি কিভাবে ওয়েবসাইট থেকে ফ্রিতে ইংরেজি শেখার উপায়। ইংরেজি শেখার জন্য অনেক বাংলা ওয়েবসাইট এবং ইংলিশ ওয়েবসাইট রয়েছে যেগুলো থেকে প্রফেশনালি ইংরেজি শেখা যাবে। এইরকম একটি ওয়েবসাইট হচ্ছে britishcouncil যেখান থেকে যেকেউ ইংরেজি শিখে নিজের দক্ষতা বাড়াতে পারবে।

এই ওয়েবসাইটে আলাদাভাবে ইংরেজি শেখার ব্যবস্তা রয়েছে যেমন, শিশু-কিশোরদের জন্য ইংলিশ, প্রাপ্ত-বয়স্কদের জন্য ইংরেজি কোর্স, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ইংলিশ এবং প্রতিষ্ঠানের জন্য বিভিন্ন ইংরেজি কোর্স রয়েছে যেগুলো করলে আপনি সাবলীলভাবে ইংরেজিতে কথা বলতে পারবেন। এছাড়াও শিক্ষার্থীদের মূল্যায়ন করার জন্য বিভিন্ন পরিক্ষার ব্যবস্তা রয়েছে।

ব্রিটিশ কাউন্সিল ছাড়াও আরো অনেক ওয়েবসাইট আছে যেখান থেকে ইংরেজি শেখা যাবে। যার মধ্যে অন্যতম হচ্ছে বিবিসি। এখান থেকেও ভালো ইংরেজি শেখা যাবে। এগুলোর ছাড়াও আরো ওয়েবসাইট রয়েছে। ইন্টারনেটে একটু রিসার্চ করলেই আরো পাওয়া যাবে।

তো এই ছিলো কিভাবে ইংরেজি শিখবো, ইংরেজি শেখার সহজ উপায়, ইংরেজি গ্রামার কিভাবে শিখব, কিভাবে ইংরেজিতে কথা বলব ইত্যাদি বিভিন্ন কমন প্রশ্নের উত্তর। আশা করি উপায়গুলো যদি নিয়মিত চর্চা করেন তাহলে আপনি সাবলীলভাবে ইংরেজিতে কথা বলতে পারবেন কোনোরকম ভয়ভীতি ছাড়াই।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here