গনতন্ত্র কি । গণতন্ত্রের জনক কে

আজকের এই পর্ব থেকে আমরা জানবো গনতন্ত্র নিয়ে কিছু প্রশ্ন এবং সেগুলোর উত্তর নিয়ে আলোচনা করবো যেমন, গনতন্ত্র কি, গণতন্ত্রের মূল মন্ত্র কি, গণতন্ত্রের জনক কে, গণতান্ত্রিক রাষ্ট্র কাকে বলে, গণতন্ত্রের চারটি স্তম্ভ কি কি, গণতন্ত্র কত প্রকার ও কী কী ?

চলুন শুরু করা যাক,

গনতন্ত্র কি

গণতন্ত্র হচ্ছে এমন একটি শাসনব্যবস্থা যেখানে ভোটদানের মাধ্যমে জনগণ নীতি নির্ধারণ করে। এটা প্রত্যক্ষ হতে পারে বা প্রতিনিধিত্বমূলক হতে পারে। তত্ত্বগত ভাবে গণতন্ত্রে সর্বাধিক মানুষ যে বিষয়টি চাইছেন তার প্রতিফলন হয়।

গনতন্ত্র যার ইংরেজি শব্দ Democrac। এটি প্রাচীন গ্রিক শব্দ ‘Demos’ (জনগণ) ও ‘Kratia’ (শাসন) দুটি শব্দদ্বয়ের মিলিত রূপ।

গনতন্ত্র এমন একটি রাষ্ট্র বা সরকার ব‍্যবস্থাকে নির্দেশ করে যা একনায়কতন্ত্র বা রাজতন্ত্রের বিপরীত। জনগণের সম্মিলিত ইচ্ছানুসারে পরিচালিত রাষ্ট্রকে গণতন্ত্র বলা হয়।

বিখ্যাত মানুষের উক্তিঃ

অ্যারিস্টটলের মতে, গণতন্ত্র হচ্ছে মূর্খের শাসনব্যবস্থা।

আব্রাহাম লিংকনের মতে, ‘গণতন্ত্র হচ্ছে জনগণের দ্বারা গঠিত, জনগণের জন্য এবং জনগণের সরকার’ (government by the people, for the people, of the people)

গণতন্ত্রের মূল মন্ত্র কি

গণতন্ত্রের মূল মন্ত্র হচ্ছে কোনো দেশের জনগণ ও গণতন্ত্রের স্বার্থকে ধূলিসাৎ করার অধিকার জনগণ তথা সংবিধান সরকার বা কোনো রাজনৈতিক দলকে দেয় না। মতানৈক্য থাকবে। আর তাই আলোচনার মাধ্যমে সমাধানে পৌঁছানোই হচ্ছে গণতন্ত্রের মূলমন্ত্র।

গণতন্ত্রের জনক কে

এমন একটি শাসনব্যবস্থাকে বোঝায় যেখানে নীতিনির্ধারণ বা সরকারি প্রতিনিধি নির্বাচনের ক্ষেত্রে প্রত্যেক নাগরিক বা সদস্যের সমান ভোটাধিকার থাকে।

গণতন্ত্রের জনক হচ্ছে বিশ্ববিখ্যাত গ্রিক বিজ্ঞানী ও দার্শনিক এরিস্টটল। প্রায় আড়াই হাজার বছর আগে ক্লিসথেনিসের নতুন ধরনের সরকার চালু হয় এবং সেই সঙ্গে বিশ্বের প্রথম গণতন্ত্র সৃষ্টি হয় গ্রিসের ছোট একটি শহর-রাষ্ট্র এথেন্সে।

তবে, আধুনিক গণতন্ত্রের জনক হলেন জন লক। তবে এই ক্ষেত্রে আমার একটু আপত্তি আছে। একেক দেশে একেক ব্যক্তি গণতন্ত্রকে প্রতিষ্ঠা বা সংজ্ঞায়ীত করেছেন। যেমন ভারতে আম্বেদকরকে ধরা হয়।

গনতন্ত্র

গণতান্ত্রিক রাষ্ট্র কাকে বলে

যে শাসনব্যবস্থায় রাষ্ট্রের শাসনক্ষমতা সমাজের সব সদস্য তথা জনগণের হাতে ন্যস্ত থাকে, তাকে গণতান্ত্রিক রাষ্ট্র বলে।গণতান্ত্রিক রাষ্ট্রের একটি ভালো দিক হচ্ছে এটি নাগরিকদের ব্যক্তিস্বাধীনতার রক্ষাকবচ হিসেবে কাজ করে।

একটি দেশের গণতান্ত্রিক রাষ্ট্র পরিচালনা করে নির্বাচিত প্রতিনিধিরা।

গণতন্ত্রের চারটি স্তম্ভ কি কি

গণতান্ত্রিক শাসনব্যবস্থা তিনটি মূল বিভাগের উপর দাঁড়িয়ে থাকলেও গণতন্ত্রের চারটি স্তম্ভ রয়েছে যেমন, কার্যনির্বাহী বিভাগ (Executive Branch), নির্বাচিত প্রতিনিধি বিভাগ (Legislative Branch), বিচার বিভাগ (Judicial Branch), সংবাদমাধ্যম।

কার্যনির্বাহী বিভাগের কর্মকর্তারা সরকারের দ্বারা নিযুক্ত হন। এনাদের ক্ষমতা সংবিধান নির্দিষ্ট। এনারা দেশের আইনের উপর ভিত্তি করে প্রশাসন পরিচালনা করেন।

নির্বাচিত প্রতিনিধি বিভাগের কর্মকর্তারা জনগণের দ্বারা সরাসরি বা পরোক্ষভাবে নির্দিষ্ট মেয়াদের জন্য নির্বাচিত হয়ে আসেন। এনারা সংবিধানের মূল কাঠামোর উপর ভিত্তি করে আইন প্রণয়ন করেন

বিচার বিভাগ তৈরী করা হয় বিচারবিভাগীয় আধিকারিকদের নিয়ে। দেশের আইন অনুযায়ী এই বিভাগ বিভিন্ন বিষয়ের বিচার করে।

যেহেতু দেশের বিভিন্ন প্রান্তের খবরাখবর সংবাদমাধ্যম সংগ্রহ করে এবং দেশের সব অংশের জনগণ এবং শাসক দের কাছে পৌঁছে দেয় তাই সংবাদমাধ্যমকে গণতন্ত্রের চতুর্থ স্তম্ভ বলা হয়।

গণতন্ত্র কত প্রকার ও কী কী

গণতন্ত্র মূলত দুই প্রকার। যথা – ১) প্রত্যক্ষ গণতান্ত্র এবং ২) পরোক্ষ গণতন্ত্র।

তবে আরও বিভিন্ন ধরনের গণতন্ত্র রয়েছে। যথা, ১। প্রতিনিধিত্বমূলক গণতন্ত্র, ২। প্রেসিডেন্সিয়াল গণতন্ত্র, ৩। সংসদীয় গণতন্ত্র, ৪। কর্তৃত্ববাদী গণতন্ত্র, ৫। অংশগ্রহণমূলক গণতন্ত্র, ৬। ইসলামী গণতন্ত্র

আপনি কি জানেন?

বিজ্ঞান কি। বিজ্ঞান কত প্রকার ও কি কি

গুগল অর্থ কি?গুগল কি একটা ওয়েবসাইট না সফটওয়ার

ফ্রিতে ওয়েব ডেভেলপমেন্ট শিখে ক্যারিয়ার গড়ুন 

তো এই ছিলো, গনতন্ত্র কি, গণতন্ত্রের মূল মন্ত্র কি, গণতন্ত্রের জনক কে, গণতান্ত্রিক রাষ্ট্র কাকে বলে, গণতন্ত্রের চারটি স্তম্ভ কি কি, গণতন্ত্র কত প্রকার ও কী কী ইত্যাদি বিভিন্ন প্রশ্নের উত্তর।

যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Skillgori Staff

I am Sajid Imon, Professional Web Designer and WordPress developer. Love to write, share technology related education.

Don`t copy text!