ফ্রিল্যান্সিং কোর্স / আমাদের সার্ভিস

গুগল অর্থ কি?গুগল কি একটা ওয়েবসাইট না সফটওয়ার

আপনি কি জানেন গুগল অর্থ কি? তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য।কারন আজকের এই পর্বে আমি google সম্পর্কে বিভিন্ন ধরনের প্রশ্ন এবং সেগুলোর উত্তর নিয়ে আলোচনা করবো।

আজকের এই পর্বে জানতে পারবেন Google এর বাংলা অর্থ কি, গুগল অর্থ কি, গুগল কোন দেশের কোম্পানি, গুগল কিভাবে কাজ করে, গুগল সার্চ ইঞ্জিন কি?,গুগল কথাটির অর্থ কি, Google শব্দের পূর্ণরূপ কী?, গুগল কি একটা ওয়েবসাইট না সফটওয়ার?, চীনে গুগল নিষিদ্ধ কেন?, গুগল কবে তৈরি হয়? ইত্যাদি।

তাহলে চলুন শুরু করা যাক,

ইন্টারনেট বাবহারকারিদের মধ্যে ৯৯% মানুষ গুগল ব্যবহার করে থাকেন। কিন্তু তাদের মধ্যে কয়জন জানেন গুগল অর্থ কি? তাই আজকের এই পর্বে গুগল নিয়ে কিছু কমন প্রশ্ন এবং সেগুলোর উত্তর নিয়ে আলোচনা করা হবে।

Google এর বাংলা অর্থ কি

গুগল হচ্ছে সারা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও আদর্শ সার্চ ইঞ্জিন।

গুগল শব্দটির বাংলা অর্থ বর্তমানে সার্চ করি বলা হয়। কারন যেকেউ সার্চ করার জন্য গুগল কে ব্যবহার করে থাকি।

গুগল অর্থ কি

আমরা সবাই ইন্টারনেটে কোনো কিছু সার্চ করার জন্য গুগল ব্যবহার করে থাকি। কিন্তু অনেকেই জানে না Google শব্দের পূর্ণরূপ কী বা গুগল কথাটির অর্থ কি?

Google শব্দের পূর্ণরূপ হলো Global Organization of Oriented Group Language of Earth।

গাণিতিক Googol থেকে নেওয়া হয়েছে Google শব্দটি। যার অর্থ ১-এর পর ১০০ টি শূণ্য দিলে যা হয় তাই।

Google কতৃপক্ষ ইন্টারনেটের বিশাল তথ্য ভান্ডারের বিশালতাকে উপলব্ধি করানোর জন্য Google নামটি ব্যবহার করেছ।

Google কে আবিষ্কার করেন

এখন চলুন জেনে নেই গুগল কে আবিষ্কার করেন বা গুগল কবে তৈরি হয়?

গুগল আবিষ্কার করেন ল্যারি পেজ এবং সের্গেই ব্রিন। তাদের দুজনের হাত ধরেই গুগল তার যাত্রা শুরু করেছিলো। তাই তাদেরকে গুগলের দুই প্রতিষ্ঠাতা বলা হয়।

স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ছাত্র থাকাকালীন ল্যারি পেজ ও সের্গেই ব্রিন ১৯৯৮ সালের ৪ই সেপ্টেম্বর গুগল নির্মান করেন।

গুগল অর্থ কি

গুগল কোন দেশের কোম্পানি

গুগল আমেরিকার একটি টেক কোম্পানি যার প্রধান অফিস আমেরিকার ক্যালিফোর্নিয়ায় অবস্থিত।

গুগল এলএলসি বা গুগল লিমিটেড লায়াবেলিটি কোম্পানি হচ্ছে আলফাবেট এর একটি প্রোডাক্ট।

গুগল কিভাবে কাজ করে

গুগল বিভিন্ন অ্যালগরিদমের মাধ্যমে কাজ করে থাকে।

অ্যালগরিদম হচ্ছে এক ধরনের প্রক্রিয়া যে প্রক্রিয়ার মাধ্যমে সার্চ ইঞ্জিন গুলোতে ওয়েবসাইট এবং কিওয়ার্ড র্যাংক করানো হয়।

গুগল তথ্য প্রদর্শনের জন্য তিনটি ধাপ অনুসরন করে। ১. ওয়েব ক্রলিং  ২. ইনডেক্সিং এবং ৩. সার্চিং।

গুগল কি একটা ওয়েবসাইট না সফটওয়ার?

গুগল একটি সার্চ ইঞ্জিন সফটওয়্যার। তবে এটাকে ওয়েবসাইটও বলা যেতে পারে কারন গুগল তার ডাটা সংরক্ষন করার জন্য সার্ভার ব্যবহার করে থাকে।

চীনে গুগল নিষিদ্ধ কেন?

চীন গুগলকে নিষিদ্ধ করেছে কারন তারা তাদের নিজস্ব প্রযুক্তি ব্যবহার করতে স্বাচ্ছন্দবোধ করে। এর কারন হল তারা প্রযুক্তিগত দিক থেকে অন্য দেশের উপর নির্ভর করতে চায় না এবং তাদের দেশের ইউজারদের তথ্য যাতে অন্য কোন দেশ সহজে হাতিয়ে নিতে না পারে।

এছাড়াও একটি দেশের ভাল দিকগুলোর চাইতে খারাপ দিকগুলোই ইন্টারনেটে আগে ছড়ায়। চীন যাতে করে এটা সহজে নিয়ন্ত্রণ করতে পারে সে জন্য গুগলকে তাদের দেশে এক্সেস করতে দেয়না।

চীনের নিজস্ব সার্চ ইঞ্জিন এর নাম হচ্ছে বাইডু ব্রাউজার

তো এই ছিলো, Google এর বাংলা অর্থ কি, গুগল অর্থ কি, গুগল কোন দেশের কোম্পানি, গুগল কিভাবে কাজ করে, গুগল সার্চ ইঞ্জিন কি?,গুগল কথাটির অর্থ কি, Google শব্দের পূর্ণরূপ কী?, গুগল কি একটা ওয়েবসাইট না সফটওয়ার?, চীনে গুগল নিষিদ্ধ কেন?, গুগল কবে তৈরি হয়? ইত্যাদি নিয়ে নানান ধরনের প্রশ্নের উত্তর।

যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Leave a Comment

Don`t copy text!