গোসলের ফরজ কয়টি ও কি কি

আপনি কি জানেন গোসলের ফরজ কয়টি? তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য। কারন আজকের এই পর্বে আমরা জানবো গোসলের ফরজ কয়টি (gosoler foroj), গোসলের সুন্নত কয়টি, ফরজ গোসলের নিয়ম কানুন, ফরজ গোসলের দোয়া ইত্যাদি।

তো চলুন শুরু করা যাক,

গোসলের ফরজ কয়টি (gosoler foroj)

কুরআন মাজীদে আছে- “নিশ্চয়ই আল্লাহ পাক- পবিত্র লোকদের ভালবাসেন”। আমাদের মহানবি (স) বলেছেন- “পাক-পবিত্রতা ঈমানের অঙ্গ।” আর এই পাক-পবিত্র হওয়ার একটি উপায় হল গোসল।

পাক পবিত্র হওয়ার জন্য গোসল করলে গায়ে ঘাম, দুর্গন্ধ থাকে না। দেহ, মন ভাল থাকে এবং যেকোনো কাজে উৎসাহ জাগে।

কিন্তু যেমন তেমনভাবে গোসল করলে হবে না। ইসলাম ধর্মে গোসলের কিছু ফরজ রয়েছে যেগুলো অবশ্যই পালন করতে হবে যদি আপনি পাক পবিত্র হওয়ার জন্য গোসল করতে চান।

ইসলামে গোসলের ফরজ ৩টি যথা ১। গড়গড়াসহ কুলি করা। ২। পানি দিয়ে ভালভাবে নাক সাফ করা এবং ৩। পানি দিয়ে সারা শরীর ধৌত করা। এগুলোর কোনটিতে যদি ভুল থাকে তাহলে গোসল হয় না।

১। গড়গড়াসহ কুলি করা

গোসলের প্রথম ফরজ হলো গড়গড়াসহ কুলি করা।

এমনভাবে গড়গড়াসহ কুলি করতে হবে যেন মুখের সমস্থ অংশে পানি পৌছায়। কারন মুখের ভেতর মাঝে মধ্যে খাবারের উচ্ছিষ্ট, কফ ইত্যাদি জমে থাকে। তাই গড়গড়াসহ কুলি করলে সেই উচ্ছিষ্ট অংশগুলো দূর হয়ে যায়।

২। পানি দিয়ে ভালভাবে নাক সাফ করা

গোসলের দ্বিতীয় ফরজ হলো নাকের ভেতর পানি দিয়ে ভালভাবে নাক সাফ করা।

নাকের ভেতর পানি দিয়ে ভালভাবে নাক সাফ করতে হবে যেন নাকের ভেতর কোনো ময়লা না থাকে। নাকের নরম স্থান পর্যন্ত পানি পৌছাতে হবে।

৩। পানি দিয়ে সারা শরীর ধৌত করা

গোসলের তৃতীয় এবং সর্বশেষ ফরয হচ্ছে পানি দিয়ে সারা শরীর ধৌত করা। এমনভাবে সারা শরীর পানি দিয়ে পরিষ্কার করতে হবে এবং সমস্ত স্থানে পানি দিয়ে ধুতে হবে যেন শরীরের একটি অঙ্গ শুকনো না থাকে।

হাদিস অনুযায়ী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন গোসল করতেন, তখন তার শরীরের সব অংশ ভেজা থাকতো। (সুনানে আবু দাউদ, হাদিস : ২১৭)

সুতরাং, পাক পবিত্রভাবে গোসল করতে হলে উপরোক্ত ফরজগুলো আপনাকে অবশ্যই পালন করতে হবে। যথাযথভাবে এসব ফরজ পালন না করলে আপনার ফরজ গোসল ঠিকমতো হবে না। সবশেষে অপবিত্র থেকেই যাবে।

যাইহোক, এখন আশা করছি জানতে পেরেছেন গোসলের ফরজ কয়টি ও কি কি?

গোসলের ফরজ কয়টি

গোসলের সুন্নত কয়টি

গোসলের সুন্নত মুলত ৬টি। যথা, ১। বিসমিল্লাহ বলে গোসল শুরু করা, ২। গোসলের নিয়ত করা, ৩। দুই হাতের কব্জি পর্যন্ত ধৌত করা, ৪। অপবিত্র অংশ পরিষ্কার করা, ৫। অজু করা, ৬। তিনবার করে কাধের ডান, বাম অংশে এবং মাথায় পানি দেওয়া।

আপনি কি জানেন?

বিজ্ঞান কি। বিজ্ঞান কত প্রকার ও কি কি

গুগল অর্থ কি?গুগল কি একটা ওয়েবসাইট না সফটওয়ার

ফ্রিতে ওয়েব ডেভেলপমেন্ট শিখে ক্যারিয়ার গড়ুন 

এখন চলুন এগুলোর বিস্তারিত জেনে নেই।

১. গোসল শুরুর আগে ‘বিসমিল্লাহ রাহমানির রাহিম’ পাঠ করা। এটা বলা সুন্নত

২. বিসমিল্লাহির রহমানির রহিম বলার পর সহিহ নিয়তে মনে মনে অথবা মুখে গোসলের নিয়ত করতে হবে। পবিত্রতা অর্জনের নিয়ত করা সুন্নত

৩. মনে মনে অথবা মুখে গোসলের নিয়ত করার পর দুই হাতের কব্জি পর্যন্ত ওযুর মতো তিনবার পরিষ্কার করতে হবে।

৪. এরপর কাপড়ের অথবা শরীরের কোনো অংশে যদি অপবিত্র থাকে তাহলে গোসলের আগে তা পরিষ্কার করতে হবে।

৫. গোসলের আগে পবিত্র হওয়ার জন্য অজু করতে হবে। গুসল শুরু করার আগে অজু করে নেওয়া সুন্নত।

৬. সবশেষে কাধের ডান দিকে তিনবার, বাম দিকে তিনবার এবং মাথার ওপর তিনবার পানি প্রবাহিত করা।

গোসল ফরজ হওয়ার কারণসমূহ

গোসলের ফরজ কয়টি কি কি এটা তো আমরা জানি। কিন্তু আপনি জানেন কি এই ফরজ গোসল কেন আমাদের করতে বলা হয়েছে বা গোসল ফরজ হওয়ার কারণ কি?

গোসল ফরজ হওয়ার ৫টি কারন রয়েছে যথা, ১-বীর্যপাত হলে, ২-সহবাস ঘটলে, ৩ – কাফির ব্যক্তি মুসলমান হলে, ৪ – হায়েয ও নিফাস বন্ধ হলে, ৫ – মৃত্যু ঘটলে। এইসবগুলোর মধ্যে যদি একটি ঘটে তাহলে গোসল ফরজ হয়ে যায়।

ফরজ গোসলের দোয়া

ফরজ গোসল করার পর আল্লাহর শোকরিয়া আদায় এবং দোয়া পড়তে হবে।

اَشْهَدُ اَنْ لَا اِلهَ اِلَّا اللهُ وَحْدَهُ لَا شَرِيْكَ لَهُ وَ اَشْهَدُ اَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَ رَسُوْلُهُ

اَللَّهُمَّ اجْعَلْنِىْ مِنَ التَّوَّابِيْنَ وَاجْعَلْنِىْ مِنَ الْمُتَطَهِّرِيْنَ

দোয়াঃ- আশহাদু আল্লাইলাহা ইল্লাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু, ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আ’বদুহু ওয়া রাসুলুহু।

তো এই ছিলো, গোসলের ফরজ কয়টি, গোসলের সুন্নত কয়টি, ফরজ গোসলের নিয়ম কানুন, ফরজ গোসলের দোয়া ইত্যাদি নিয়ে বিস্তারিত আলোচনা।

যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Skillgori Staff

I am Sajid Imon, Professional Web Designer and WordPress developer. Love to write, share technology related education.

Don`t copy text!