ডিজিটাল মার্কেটিং শেখা কিভাবে শুরু করতে হয়

ডিজিটাল মার্কেটিং শেখা

আপনি যদি একজন সফল ডিজিটাল মার্কেটার হতে চান তাহলে আপনাকে প্রথমেই জানতে হবে ডিজিটাল মার্কেটিং কি, ডিজিটাল মার্কেটিং এর প্রকারভেদ, কিভাবে এই ডিজিটাল মার্কেটিং শেখা শুরু করতে হয়। তো আমরা ইতিমধ্যে আলোচনা করেছি ডিজিটাল মার্কেটিং কি এই নিয়ে। আর তাই আজকের এই পর্বে আমরা জানবো কিভাবে এই ডিজিটাল মার্কেটিং শেখা যায়। ধাপে ধাপে আমরা এই বিষয়টি আলোচনা করবো।

তো চলুন শুরু করা যাক,

ডিজিটাল মার্কেটিং শেখার পরিপূর্ণ গাইডলাইন

ডিজিটাল মার্কেটিং আপনি দুইভাবে শিখতে পারেন,

  1. ফ্রি মিথোড
  2. পেইড মিথোড

ফ্রিতে শেখার কিছু সুবিধা রয়েছে। যেমন, এখানে আপনার শেখার কোনো সীমাবদ্ধতা থাকবে না। আপনি যা ইচ্ছা তাই শিখতে পারবেন। আবার অন্যদিকে, যেহেতু ফ্রি তাই কোনোপ্রকার অর্থের প্রয়োজন হবে না।

কিন্তু আবার কিছু অসুবিধাও আছে। যেমন, ডিজিটাল মার্কেটিং শিখতে সময় অনেক বেশি লাগবে, কোনো মেন্টর বা ট্রেইনার থাকবে না। আর যেহেতু ট্রেইনার থাকবে না তাই কোনো সমস্যায় পরলে নিজেকেই সমাধান করতে হবে।

যাইহোক, আজকে আমরা দুইভাবেই জানবো কিভাবে ডিজিটাল মার্কেটিং শেখা যায়।

ফ্রিতে ডিজিটাল মার্কেটিং শেখার গাইডলাইন

ফ্রিতে ডিজিটাল মার্কেটিং শেখার সবথেকে উত্তম একটি প্লাটফর্ম হচ্ছে ইউটিউব। ইউটিউবের মাধ্যমে আপনি খুব সহজেই এই স্কিলটি শিখে নিতে পারেন। অনেকে ফ্রিতে ইউটিউবের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং শেখাচ্ছে। আপনি যদি ইউটিউবে সার্চবারে ডিজিটাল মার্কেটিং লিখে সার্চ দেন তাহলে অনেকগুলো প্লেলিস্ট পাবেন যেখানে একদম শুরু থেকে শেষ পর্যন্ত এই ডিজিটাল মার্কেটিং শেখানো হয়েছে। সেখান থেকে যেকোনো একটি প্লেলিস্ট আপনাকে ফলো করতে হবে। সবগুলো প্লেলিস্ট একসাথে যদি ফলো করেন তাহলে বিষয়টা এলোমেলো হয়ে যাবে। আপনি কনফিউজ হয়ে যাবেন। সবশেষে আপনি কোনো কিছুই শিখতে পারবেন না।

ডিজিটাল মার্কেটিং নিয়ে কিছু গুরুত্বপূর্ণ ইউটিউব চ্যানেল এবং সাথে ভিডিও লিঙ্ক নিচে দেয়া হলো যাতে আপনার শেখার প্রক্রিয়াটা অনেক সহজ হয়।

যেমন, ডিজিটাল মার্কেটিং নিয়ে দুটি জনপ্রিয় চ্যানেল হচ্ছে Online Live Class BD এবং Online Course । এই দুটি ইউটিউব চ্যানেল ডিজিটাল মার্কেটিং শেখার জন্য সেরা। আপনি ফ্রিতে একদম শুরু থেকে পর্যায়ক্রমে শিখতে পারবেন। এছাড়াও ডিজিটাল মার্কেটিং নিয়ে তাদের একটি প্লেলিস্ট আছে যেখানে ধাপে ধাপে সব কিছু দেখানো হয়েছে।

এখান থেকে আপনি একদম সম্পূর্ণ বাংলায় ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। মোট ২৪ টি ক্লাস রয়েছে ডিজিটাল মার্কেটিং এর উপর। যেখানে দেখানো হয়েছে ডিজিটাল মার্কেটিং কি, কিভাবে ডিজিটাল মার্কেটিং শিখে ফ্রিলান্সিং করতে হয়, টুলস এবং সফটওয়্যারের ব্যবহার, ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন কৌশল এবং টেকনিক, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ফেসবুক এড ম্যানেজার, ফেসবুকের বিভিন্ন টুলসের ব্যবহার, ফেসবুক ইকমার্স বিজনেস, ফেসবুকে কিভাবে কাস্টমার টার্গেট করতে হয় ইত্যাদি। এছাড়াও আপনি জানতে পারবেন কিভাবে ওয়ার্ডপ্রেসকে ব্যবহার করে ওয়েবসাইট তৈরি করতে হয়, ওয়ার্ডপ্রেস থিম, ডোমেইন এবং হোস্টিং সম্পর্কে।

আরো পড়ুনঃ

  1. কিভাবে ওয়ার্ডপ্রেস দিয়ে প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করা যায়
  2. বাংলাদেশের ৫টি সেরা ডোমেইন এন্ড হোস্টিং কোম্পানি
  3. প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করার জন্য ৫টি বেস্ট ওয়ার্ডপ্রেস থিম

এখন চলুন বলে দেই কিভাবে আপনি শিখবেন,

  1. প্রথমেই আপনাকে সব ভিডিওগুলো একদম প্রথম ক্লাস থেকে মনোযোগ দিয়ে দেখতে হবে। ক্লাসে কি কি শেখানো হচ্ছে সেটা দ্রুত একটি খাতায় নোট করে রাখতে হবে।
  2. প্রথম ক্লাসে যা যা শেখানো হয়েছে সেটা দ্বিতীয় ক্লাস আসার আগেই শেষ করতে হবে
  3. নিয়মিত খাতায় লেখা বিষয়গুলো চর্চা করতে হবে
  4. কোনো কিছু না বুজলে সেটা গুগলে সার্চ দিয়ে বিভিন্ন ব্লগ পরে জেনে নিতে হবে
  5. এছাড়াও ফেসবুকে ডিজিটাল মার্কেটিং নিয়ে বিভিন্ন গ্রুপ আছে সেখানে নিয়মিত এক্টিভ থাকতে হবে
  6. ডিজিটাল মার্কেটিং এ যা যা শেখানো হচ্ছে সেগুলো রিয়েল লাইফ এপ্লাই করুন এবং যাচাই করে দেখতে হবে সেগুলো সঠিকভাবে কাজ করে কিনা।
  7. নিয়মিত ২/৩ ঘন্টা অনুশীলন করার জন্য সময় দিতে হবে

এটা তো গেলো ফ্রি উপায়ে কিভাবে শিখতে হয়। এখন আসি পেইড উপায়ে কিভাবে আপনি ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন।

পেইড উপায়ে ডিজিটাল মার্কেটিং শেখার গাইডলাইন

পেইড উপায় বলতে এখানে অর্থ খরচ করে শেখা বুজিয়েছে। যেমন, অনেকেই ফ্রিতে ইউটিউব থেকে শিখতে আগ্রহী না। কারন যেহেতু ফ্রিতে ইউটিউবের মাধ্যমে শেখানো হয় তাই এখানে কোনো মেন্টর থাকে না, বা একটি পরিপূর্ণ গাইডলাইন পাওয়া যায় না। এই কারনে অনেকে শেখার আগ্রহ হারিয়ে ফেলে। তাই পেইড উপায়ে শিখতে চায়।

আপনি যদি একজন সফল ডিজিটাল মার্কেটার হতে চান, একটি নির্দিষ্ট সময় ধরে ডিজিটাল মার্কেটিং শিখে ক্যারিয়ার গড়তে চান তাহলে একটি কোর্স করতে পারেন। বর্তমানে অনেকেই পার্সোনালি অনলাইনে কোর্স করাচ্ছে। শেখানে আপনি ভর্তি হয়ে ৩/৪ মাস তাদের গাইডলাইনে থেকে সম্পূর্ণ ডিজিটাল মার্কেটিং শিখে নিতে পারেন।

আবার কোর্স করার জন্য অনেক আইটি প্রতিষ্ঠান রয়েছে বাংলাদেশে। যেমন, Creative it institute, webcoder it, codertrust institute। এই প্রতিষ্ঠানগুলো বাংলাদেশে অনেক জনপ্রিয়। আপনি এগুলোর যেকোনো একটি থেকে ডিজিটাল মার্কেটিং এর উপর কোর্স করতে পারেন।

এছাড়াও অনলাইনে অনেক ই-লার্নিং ওয়েবসাইট রয়েছে যেখান থেকেও কোর্স করা যেতে পারে। যেমন, লিন্ডা, উদেমি, স্কিলস শেয়ার, খান একাডেমি ইত্যাদি। তবে এগুলো যেহেতু ইন্টারন্যাশনাল ওয়েবসাইট সেহেতু এগুলোর ভাষা ইংরেজিতে। আপনি যদি ইংরেজি ভালো বুঝতে পারেন তাহলে আমি বলবো এগুলোর থেকে কোর্স করার জন্য। কারন এখানে পুরো পৃথিবীর এক্সপার্ট ডিজিটাল মার্কেটাররা কোর্স করায়। আপনার আর এই ডিজিটাল মার্কেটিং নিয়ে চিন্তা করতে হবে না। তারা আপনাকে একজন এক্সপার্ট হিসেবে গড়ে তুলবে।

তো এই ছিলো কিভাবে আপনি ফ্রি এবং পেইড এই দুইটি উপায়েই ডিজিটাল মার্কেটিং শিখতে পারেন তার কমপ্লিট একটি টিউটোরিয়াল। আশা করি আপনি একটু হলেও আইডিয়া পেয়েছেন কিভাবে ডিজিটাল মার্কেটিং শেখা শুরু করতে হয়। যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here