ফ্রিল্যান্সিং কোর্স / আমাদের সার্ভিস

আধুনিক পর্যায় সারণি কাকে বলে

আপনি কি জানেন পর্যায় সারণি কাকে বলে? তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য।কারন আজকের এই পর্বে আমি আধুনিক পর্যায় সারণি সম্পর্কে বিভিন্ন ধরনের প্রশ্ন এবং সেগুলোর উত্তর নিয়ে আলোচনা করবো।

আজকের এই পর্বে জানতে পারবেন পর্যায় সংখ্যা কাকে বলে, পর্যায় কি, পর্যায় ও শ্রেণি কাকে বলে, গ্রুপ কাকে বলে, পর্যায় সারণি ছবি, পর্যায় সারণি বৈশিষ্ট্য, পর্যায় সারণি কেন তৈরি করা হয়েছে ইত্যাদি।

তাহলে চলুন শুরু করা যাক,

বিভিন্ন প্রতিযোগিতামূলক পরিক্ষায় আধুনিক পর্যায় সারণি নিয়ে নানান ধরনের প্রশ্ন আসে। তাই আজকের এই পর্বে পর্যায় সারণি কাকে বলে ইত্যাদি বিষয় নিয়ে কিছু কমন প্রশ্ন এবং সেগুলোর উত্তর নিয়ে আলোচনা করা হবে।

পর্যায় সারণি কি

পর্যায় সারণী হচ্ছে বিভিন্ন মৌলিক পদার্থকে একত্রে উপস্থাপনের একটি আন্তর্জাতিকভাবে গৃহীত ছক। এই ছকে বিভিন্ন মৌলের মধ্যে ভৌত ও রাসায়নিক ধর্মের মিল এবং এসব ধর্মের ক্রমপরিবর্তন দেখানো হয়।

এখন পর্যন্ত সব মিলিয়ে প্রায় ১১৮টি মৌল রয়েছে।

পর্যায় সারণি কাকে বলে

এখন পর্যন্ত আবিষ্কৃত মৌল সমূহকে তাদের ভৌত ও রাসায়নিক ধর্মের মধ্যে মিল,অমিল এবং এ সকল ধর্মের ক্রম পরিবর্তন দেখানোর জন্য মৌলসমূহকে কতগুলো আনুভূমিক সারি ও উলম্ব কলামে সাজিয়ে যে সারণিতে পর্যায় ক্রমে স্থান দেওয়া হয়েছে তাকে পর্যায় সারণী বলা হয়। ইংরেজিতে যাকে Periodic table বলে।

এ যাবত আবিষ্কৃত ১১৮ টি মৌল কে আধুনিক পর্যায় সারণিতে সাতটি সারি এবং ১৮টি কলামে স্থান দেওয়া হয়েছে।

আধুনিক পর্যায় সারণি কাকে বলে

পর্যায় ও শ্রেণি কাকে বলে

একটি আধুনিক পর্যায় সারণিতে কতগুলো আনুভূমিক সারি এবং খাড়া স্তম্ভে আছে। আর এই সারিগুলোকে “পর্যায়” এবং স্তম্ভ গুলোকে “গ্রুপ” বলা হয়। সারি এবং স্তম্ভগুলো মিলেই একটি আধুনিক পর্যায় সারণি গঠিত হয়।

পর্যায় সারণি বৈশিষ্ট্য

পর্যায় সারণির কিছু বৈশিষ্ট্য রয়েছে। চলুন এখন সেগুলো জেনে নেই।

  1. পর্যায় সারণিতে ৭টি পর্যায় এবং ১৮টি গ্রুপ বিদ্যমান
  2. প্রথম পর্যায় মাত্র দুইটি মৌল বিদ্যমান
  3. মৌলসমূহের ধর্ম তাদের গ্রুপের ওপর নির্ভর করে
  4. গ্রুপ-২ এবং গ্রুপ-৩ এর মধ্যবর্তী স্থানে অবস্থানকারী মৌলগুলোকে “অবস্থান্তর মৌল” বলা হয়
  5. একই গ্রুপের মৌলগুলোর ভৌত এবং রাসায়নিক ধর্ম প্রায় একই রকমের হয়

এই ছিলো পর্যায় সারণির কিছু বৈশিষ্ট্য।

পর্যায় সারণি কেন তৈরি করা হয়েছে

শতাধিক মৌল এবং এই মৌল গুলি থেকে সৃষ্ট যৌগের বৈচিত্র্যপূর্ণ ধর্মগুলি আলাদা আলাদা ভাবে চর্চা করা বিজ্ঞানীদের কাছে প্রায় অসম্ভব হয়ে পড়েছে।

তাই বিজ্ঞানীরা মৌলগুলি কে একটি সুবিন্যস্ত তালিকায় প্রকাশ করার চেষ্টা করছিলেন যার ফলস্বরূপ এই পর্যায় সারণী তৈরি করা হয়েছে।

এছাড়াও পর্যায় সারণী মৌল সমূহ এবং তাদের যৌগ সম্বন্ধে আলোচনাকে আরো সহজতর করেছে। মৌল গুলির ধর্মের পরিবর্তনের ক্রম থেকে কোন মৌলের পর্যায় সারণীতে অবস্থান অনুযায়ী তার সম্ভাব্য ধর্ম সম্বন্ধে পূর্বাভাস দেওয়া যায়।

মূলত এক কারনেই, পর্যায় সারণি তৈরি করা হয়েছে।

তো এই ছিলো, পর্যায় সংখ্যা কাকে বলে, পর্যায় কি, পর্যায় ও শ্রেণি কাকে বলে, গ্রুপ কাকে বলে, পর্যায় সারণি ছবি, পর্যায় সারণি বৈশিষ্ট্য, পর্যায় সারণি কেন তৈরি করা হয়েছে ইত্যাদি নিয়ে নানান ধরনের প্রশ্নের উত্তর।

যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Leave a Comment

Don`t copy text!