পৃথিবীর আয়তন কত

আপনি কি জানেন পৃথিবীর আয়তন কত? তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য। কারন আজকের এই পর্বে আমরা জানবো পৃথিবীর আয়তন কত, পৃথিবীর পরিধি কত, পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি ইত্যাদি।

তো চলুন শুরু করা যাক,

পৃথিবী সূর্য থেকে দূরত্বের দিক থেকে তৃতীয় এবং সৌরজগতের আটটি গ্রহের মধ্যে পঞ্চম বৃহত্তম গ্রহ। পৃথিবীর অপর নাম “বিশ্ব” বা “নীলগ্রহ” এবং ইংরেজি নাম Earth।

পৃথিবী এখন পর্যন্ত পাওয়া একমাত্র গ্রহ যেখানে প্রাণের অস্তিত্ব বিদ্ধবান। মানুষ সহ কোটি কোটি প্রজাতি এই পৃথিবীতে বসবাস করে থাকে।

এছাড়াও এই পৃথিবীতে রয়েছে মহাসাগর, মহাদেশ, অসংখ্য দ্বীপ, সাগর, পাহাড় এবং উপত্যকা।

কিন্তু এই পৃথিবীর আয়তন কত, পৃথিবীর পরিধি কত, পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি ইত্যাদি অনেক কিছুই আমরা জানি না।

তাই আজকে আমরা এই আর্টিকেল থেকে বিস্তারিত জানবো পৃথিবীর আয়তন কত?

পৃথিবীর আয়তন কত

পৃথিবীর মোট আয়তন ৫১,০১,০০,৫০০ বর্গ কিলোমিটার বা ১৯.৭ কোটি বর্গামাইল যেখানে পৃথিবীর স্থল ভাগের আয়তন ১৪,৮৯,৫০,৩২০ বর্গ কিলোমিটার আর জলভাগের আয়তন ৩৬,১১,৪৮,২০০বর্গ কিলোমিটার।

পৃথিবীর স্থল সীমা ২ লক্ষ ৫০ হাজার ৪৭২ কিলোমিটার।

পৃথিবীর মোট আয়তনের মধ্যে বরফমুক্ত জমির পরিমাণ রয়েছে ১৪৩০ কোটি হেক্টর বা ১৪.৩ কোটি বর্গ কিলোমিটার। আর এখানে চাষ করার মতো অবস্থায় আছে মাত্র ১৪০ কোটি হেক্টর।

পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি

আয়তনে পৃথিবীর সবচেয়ে বড় দেশ রাশিয়া যার পূর্ব নাম ছিলো সোভিয়েত ইউনিয়ন। রাশিয়ার আয়তন প্রায় ১৭,০৯৮,২৪২ কিলোমিটার যা পৃথিবীর ১১% জায়গা দখল করে আছে। এটি চীনের মতো ১৪ টি দেশের সাথে সংযুক্ত। রাশিয়ার অবস্থান এশিয়া ও ইউরোপ উভয় মহাদেশেই।

পৃথিবীর আয়তন কত

রাশিয়া বিশ্বের বৃহত্তম দেশ হওয়া সত্ত্বেও রাশিয়া জনসংখ্যার দিক থেকে সপ্তম স্থানে রয়েছে।রাশিয়ার জনসংখ্যার ঘনত্ব বিশ্বে সর্বনিম্ন। ২০১৮ সালের হিসাব অনুযায়ী এখানে প্রায় ১৪৪.৫ মিলিয়ন মানুষ বাস করে।

আয়তনে পৃথিবীর সবচেয়ে বড় মুসলিম দেশ কোনটি

আয়তনে পৃথিবীর সবচেয়ে বড় মুসলিম দেশ কাজাখস্তান যার আয়তন ২৭২৪৯০০ বর্গকিলোমিটার পৃথিবীর মোট আয়তনের ১.৮%। এটি ইউরোপীয় ইউনিয়নের ১২তম বড় দেশ।

অন্যদিকে, জনসংখ্যায় পৃথিবীর বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়া যেখানে প্রায় ২০ কোটি ৩০ লাখ মুসলমান বাস করে যা বিশ্বে মোট মুসলমান জনসংখ্যার প্রায় ১৩%।

পৃথিবীর পরিধি কত

পৃথিবীর পরিধি ২৪, ৯০১.৫৫ মাইল বা ৪০,০৭৫.১৬ কিলোমিটার। আর এই পরিধি নির্ণয়কারী হলেন অ্যালেকজান্দ্রিয়ার বিখ্যাত গণিতবিদ, ভূতত্ত্ববিদ, ইতিহাসবিদ ইরাটোস্থেনিস। তিনিই প্রথম পৃথিবীর পরিধি নির্ণয় করেন।

আর পৃথিবীর গড় ব্যাস হলো ১২,৭৪২ কিলোমিটার।

আপনি কি জানেন?

বিজ্ঞান কি। বিজ্ঞান কত প্রকার ও কি কি

গুগল অর্থ কি?গুগল কি একটা ওয়েবসাইট না সফটওয়ার

ফ্রিতে ওয়েব ডেভেলপমেন্ট শিখে ক্যারিয়ার গড়ুন 

তো এই ছিলো, পৃথিবীর আয়তন কত, পৃথিবীর পরিধি কত, পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি ইত্যাদি বিভিন্ন প্রশ্নের উত্তর।

যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Skillgori Staff

I am Sajid Imon, Professional Web Designer and WordPress developer. Love to write, share technology related education.

Don`t copy text!