ফ্রিল্যান্সিং কোর্স / আমাদের সার্ভিস

পৃথিবীর বৃহত্তম ব দ্বীপ কোনটি

আপনি কি জানেন পৃথিবীর বৃহত্তম ব দ্বীপ কোনটি? তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য।কারন আজকের এই পর্বে আমি বৃহত্তম ব দ্বীপ সম্পর্কে বিভিন্ন ধরনের প্রশ্ন এবং সেগুলোর উত্তর নিয়ে আলোচনা করবো।

আজকের এই পর্বে জানতে পারবেন দ্বীপ কাকে বলে, ব-দ্বীপ কী? বাংলাদেশকে কেন ‘ব-দ্বীপ’ বলা হয়, পৃথিবীর পৃথিবীর বৃহত্তম ব দ্বীপ কোনটি,পৃথিবীর সবচেয়ে অদ্ভুত দ্বীপ কোনটি?, prithibir brihottomo bo dip konti, বাংলাদেশের বৃহত্তম দ্বীপ কোনটি?,  বাংলাদেশের ব দ্বীপ সমভূমি অঞ্চল, বাংলাদেশের বৃহত্তম ব-দ্বীপ কোনটি, ভারতের বৃহত্তম ব-দ্বীপ কোনটি, বাংলাদেশের সক্রিয় ব-দ্বীপ অঞ্চল ইত্যাদি।

তাহলে চলুন শুরু করা যাক,

বিভিন্ন প্রতিযোগিতামূলক পরিক্ষায় বৃহত্তম ব দ্বীপ নিয়ে নানান ধরনের প্রশ্ন আসে। তাই আজকের এই পর্বে ব দ্বীপ নিয়ে কিছু কমন প্রশ্ন এবং সেগুলোর উত্তর নিয়ে আলোচনা করা হবে।

ব-দ্বীপ কী? বাংলাদেশকে কেন ‘ব-দ্বীপ’ বলা হয়

ব-দ্বীপ শব্দটি ডেলটা নামক গ্রিক শব্দ থেকে এসেছে। ব-দ্বীপ সমুহকে ইংরেজীতে Delta বলা হয় কারন এর গঠন অনেকটা গ্রিক ∆ এর মতো।

যখন চারিদিকে জলে পরিবেষ্টিত হয়ে একটি ভূখণ্ড সৃষ্টি হয় তখন সেটিকে দ্বীপ বলা হয়।

আর অন্যদিকে ব-দীপ হচ্ছে প্রাকৃতিকভাবে গড়ে ওঠা একটি ত্রিকোণাকার ভূমি, যা নদীর মোহনায় দীর্ঘদিনের জমাট পলিমাটি অথবা নদীবাহিত মাটি থেকে সৃষ্টি হয়।

বাংলাদেশে পদ্মা, যমুনা ও মেঘনা নদীর সহযোগে একটি ত্রিকোণাকার ব-দ্বীপ গড়ে উঠেছে যার আয়তন প্রায় ৭৭,০০০ বর্গ কিলোমিটার (কারো কারো মতে ৮০,০০০ বর্গ কিলোমিটার)।

আর এই ব-দ্বীপের আয়তনের অধিকাংশ অংশ বাংলাদেশে অবস্থিত এবং বাংলাদেশের আকৃতি অনেকটা ত্রিভুজাকৃতির এর মতো হওয়ায় বাংলাদেশকে ব-দ্বীপ ও বলা হয়।

পৃথিবীর বৃহত্তম ব দ্বীপ কোনটি (prithibir brihottomo bo dip konti)

পৃথিবীর বৃহত্তম ব দ্বীপ হচ্ছে বাংলাদেশ। বাংলাদেশকেই পৃথিবীর বৃহত্তম ব দ্বীপ বলা হয়।

কারন এ পৃথিবীতে যতগুলো ব দ্বীপ রয়েছে তার মধ্যে বৃহত্তম হলো বাংলাদেশ যার তিন দিকে স্থল ও এক দিকে পানি দ্বারা বেষ্টিত।

এ পৃথিবীতে আরো একটি অঞ্চল ব দ্বীপ নামে পরিচিতি লাভ করেছে নাম হচ্ছে গাঙ্গেয় ব-দ্বীপ। এই গাঙ্গেয় ব-দ্বীপ এর অবস্থান ভারতের হুগলি নদী থেকে বাঙলাদেশের মেঘনা নদী পর্যন্ত।

পৃথিবীর বৃহত্তম নদী ব-দ্বীপ কোনটি

এখন চলুন জেনে নেই পৃথিবীর বৃহত্তম নদী ব-দ্বীপ কোনটি?

সাধারণত পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপ হচ্ছে বাংলাদেশ।

কিন্তু পৃথিবীর বৃহত্তম নদী ব-দ্বীপ হচ্ছে গাঙ্গেয় ব-দ্বীপ। যার অন্যনাম সুন্দরবন ব-দ্বীপ বা গঙ্গা- ব্রহ্মপুত্রের সৃষ্ট ব-দ্বীপ

এই দ্বীপটি দক্ষিণ এশিয়ায় অবস্থিত একটি ব-দ্বীপ যা বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ প্রদেশ নিয়ে গঠিত।

এটি গঙ্গা, ব্রহ্মপুত্র সহ বেশ কয়েকটি নদীর সাথে মিলিত হওয়ার কারনে একে অনেকের কাছে গঙ্গা-ব্রক্ষ্মপুত্র ব-দ্বীপ নামেও পরিচিতি লাভ করেছে।

অন্যদিকে পৃথিবীর বৃহত্তম নদী দ্বীপ বা নদী চর হচ্ছে মাজুলি দ্বীপ যা ব্রহ্মপুত্র নদীর গতিপথ দিয়ে সৃষ্টি হয়েছে।

পৃথিবীর বৃহত্তম ব দ্বীপ

বাংলাদেশের বৃহত্তম দ্বীপ কোনটি?

এখন চলুন জেনে নেই, বাংলাদেশের বৃহত্তম দ্বীপ কোনটি?

বাংলাদেশের বৃহত্তম দ্বীপ হচ্ছে ভোলা যেটি দক্ষিণ শাহবাজপুর নামেও পরিচিত লাভ করেছে।ভোলা দ্বীপকেই বাংলাদেশের বৃহত্তম দ্বীপ বলা হয় কারন এর আয়তন ১২২১ বর্গ কিলোমিটার।

তবে সরকারি ওয়েবসাইট অনুযায়ী ভোলা জেলার আয়তন ৩,৪০৩.৪৮ বর্গকিলোমিটার।

এই দ্বীপটির অবস্থান বরিশাল বিভাগের অন্তর্গত মেঘনা নদীর মোহনায়। এটি গাঙ্গেয় অববাহিকার নিম্নাঞ্চলে অবস্থিত দেশের একমাত্র দ্বীপ।

বাংলাদেশের বৃহত্তম ব-দ্বীপ কোনটি

সাধারণত পৃথিবীর বৃহত্তম ব দ্বীপ হচ্ছে বাংলাদেশ।

কিন্তু বাংলাদেশের বৃহত্তম ব-দ্বীপ হচ্ছে সুন্দরবন। এটি বঙ্গোপসাগর উপকূলবর্তী অঞ্চলে অবস্থিত একটি প্রশস্ত বনভূমি যা বিশ্বের প্রাকৃতিক বিস্ময়াবলির অন্যতম।

সুন্দরবন ব-দ্বীপের অন্যনাম গাঙ্গেয় ব-দ্বীপ বঙ্গীয় ব-দ্বীপ। এটি পৃথিবীর বৃহত্তম নদী ভিত্তিক ব-দ্বীপ কারন গঙ্গা ব্রহ্মপুত্র সহ বেশ কয়েকটি নদী মিলিত হয়ে বঙ্গোপসাগরে পতিত হয়।

ভারতের বৃহত্তম ব-দ্বীপ কোনটি

সুন্দরবন ব-দ্বীপ বা গাঙ্গেয় ব-দ্বীপ হচ্ছে ভারতের বৃহত্তম ব-দ্বীপ কারন এটি বাংলাদেশ এবং ভারতের পশ্চিমবঙ্গ প্রদেশ নিয়ে গঠিত।

বাংলাদেশের সক্রিয় ব-দ্বীপ অঞ্চল কোনটি

বাংলাদেশের সক্রিয় ব-দ্বীপ অঞ্চল দুইটি। যথা,

  1. বৃহত্তর ফরিদপুর অঞ্চল
  2. বরিশাল অঞ্চল

অন্যদিকে বাংলাদেশের মৃতপ্রায় ব-দ্বীপ দুইটি। যথা,

  1. যশোর অঞ্চল
  2. কুষ্টিয়া অঞ্চল

তো এই ছিলো, ব-দ্বীপ কী? বাংলাদেশকে কেন ‘ব-দ্বীপ’ বলা হয়, পৃথিবীর বৃহত্তম নদী ব-দ্বীপ কোনটি,পৃথিবীর সবচেয়ে অদ্ভুত দ্বীপ কোনটি?, prithibir brihottomo bo dip konti, বাংলাদেশের বৃহত্তম দ্বীপ কোনটি?,  বাংলাদেশের ব দ্বীপ সমভূমি অঞ্চল, বাংলাদেশের বৃহত্তম ব-দ্বীপ কোনটি, ভারতের বৃহত্তম ব-দ্বীপ কোনটি, বাংলাদেশের সক্রিয় ব-দ্বীপ অঞ্চল ইত্যাদি নিয়ে নানান ধরনের প্রশ্নের উত্তর।

যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Leave a Comment

Don`t copy text!