ফ্রিল্যান্সিং কোর্স / আমাদের সার্ভিস

ফেসবুক কত সালে আবিষ্কার হয়

আপনি কি জানেন ফেসবুক কত সালে আবিষ্কার হয়? তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য।কারন আজকের এই পর্বে আমি তথ্যপ্রযুক্তির কিছু আবিস্কার সম্পর্কে বিভিন্ন ধরনের প্রশ্ন এবং সেগুলোর উত্তর নিয়ে আলোচনা করবো।

আজকের এই পর্বে জানতে পারবেন ফেসবুক কত সালে আবিষ্কার হয়, ইন্টারনেট কত সালে আবিষ্কার হয়, মোবাইল আবিষ্কার হয় কত সালে, ফেসবুক কাকে বলে?, ফেসবুক এর প্রতিষ্ঠাতা কে, বর্তমানে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কত ২০২২, বাংলাদেশে ফেসবুক অফিস কোথায় ইত্যাদি।

তাহলে চলুন শুরু করা যাক,

বিভিন্ন প্রতিযোগিতামূলক পরিক্ষায় ফেসবুক নিয়ে নানান ধরনের প্রশ্ন আসে। তাই আজকের এই পর্বে ফেসবুক নিয়ে কিছু কমন প্রশ্ন এবং সেগুলোর উত্তর নিয়ে আলোচনা করা হবে।

ফেসবুক কাকে বলে?

ফেসবুক হলো ফেসবুক ইনকো ( বর্তমানে মেটা প্ল্যাটফর্ম) এর মালিকানাধীন বিশ্ব-সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থার একটি ওয়েবসাইট বা সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম।

ফেসবুক একটি সোস্যাল নেটওয়ার্কিং সাইট, যা বন্ধু ও পরিবারের সাথে কানেক্টেড থাকতে ও যোগাযোগ রাখতে প্রচুর পরিমাণে ব্যবহৃত হয়।

ফেসবুক কত সালে আবিষ্কার হয়

ফেসবুক ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি আবিস্কার করা হয়।

আবিস্কারের শুরুর দিকে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের মধ্যেই সীমাবদ্ধ ছিল। কিন্তু পরে সেটা সমস্ত বিশ্ববিদ্যালয়, কলেজ, হাই স্কুল এবং ১৩ বছর বা ততোধিক বয়স্কদের ব্যাবহারের জন্য উন্মুক্ত করা হয়।

ফেসবুক এর প্রতিষ্ঠাতা কে

হার্ভাড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালীন মার্ক জাকারবার্গ নামক এক কম্পিউটার বিজ্ঞান বিষয়ের ছাত্র এবং তার সাথে এডুয়ার্ডো স্যাভেরিন, ডাস্টিন মস্কোভিত্‌স এবং ক্রিস হিউজ নামের ব্যক্তিদের যৌথ প্রচেষ্টায় ফেসবুক নির্মাণ করা হয়।

ফেসবুক কত সালে আবিষ্কার হয়

বর্তমানে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কত ২০২২

উইকিপিডিয়ার মতে, সারা বিশ্বে বর্তমানে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা হচ্ছে প্রায় ২৫০ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী যা গত বছরের চেয়ে ১৮ শতাংশ বেশি।

অন্যদিকে, ফেসবুকের তথ্য অনুযায়ী বর্তমানে বাংলাদেশে দুই কোটি ৪০ লাখ মানুষ ফেসবুক ব্যবহার করেন।

বাংলাদেশে ফেসবুক অফিস কোথায়

বর্তমানে ফেসবুকের বাংলাদেশে এমন কোন অফিস নেই। তবে Global Business Group এর vice president, Dan Nearly বলেন “বর্তমানে ফেসবুক অফিস খোলার সিদ্ধান্ত ফেসবুক কর্তৃপক্ষ এখনো নেয়নি।

তবে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, বাংলাদেশে অফিস খোলার বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখছে তারা। কয়েক বছরের মধ্যেই বাংলাদেশে প্রতিষ্ঠানটির অফিস চালু করার পরিকল্পনা রয়েছে।

ইন্টারনেট কত সালে আবিষ্কার হয়

1969 সালে ইন্টারনেট আবিষ্কার হয় তখন ইন্টারনেটের নাম ছিল আরপানেট।

আর বাংলাদেশে ইন্টারনেট ব্যবহার চালু হয় ১৯৯৩ সালে। তবে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহার সবার জন্য উন্মুক্ত হয় ১৯৯৬ সালে।

তো এই ছিলো, ফেসবুক কত সালে আবিষ্কার হয়, ইন্টারনেট কত সালে আবিষ্কার হয়, মোবাইল আবিষ্কার হয় কত সালে, ফেসবুক কাকে বলে?, ফেসবুক এর প্রতিষ্ঠাতা কে, বর্তমানে বাংলাদেশে ফেসবুক ব্যবহারকারীর সংখ্যা কত ২০২২, বাংলাদেশে ফেসবুক অফিস কোথায় ইত্যাদি নিয়ে নানান ধরনের প্রশ্নের উত্তর।

যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Leave a Comment

Don`t copy text!