ফ্রিল্যান্সিং কোর্স / আমাদের সার্ভিস

বাংলাদেশের আয়তন কত ২০২২ সালে

আপনি কি বাংলাদেশের আয়তন সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য।কারন আজকের এই পর্বে আমি ২০২২ সালে বাংলাদেশের আয়তন বর্গ কিলোমিটারে এবং বর্গমাইলে কত ইত্যাদি সম্পর্কে বিভিন্ন ধরনের প্রশ্ন এবং সেগুলোর উত্তর নিয়ে আলোচনা করবো।

আজকের এই পর্বে জানতে পারবেন ২০২২ সালে বাংলাদেশের আয়তন কত , বাংলাদেশের আয়তন কত বর্গমাইল, বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার, বাংলাদেশের আয়তন কত এবং জনসংখ্যা কত কোটি ইত্যাদি।

তাহলে চলুন শুরু করা যাক,

বিভিন্ন প্রতিযোগিতামূলক পরিক্ষায় বাংলাদেশের ভৌগোলিক অবস্থান নিয়ে নানান ধরনের প্রশ্ন আসে। তাই আজকের এই পর্বে ভৌগোলিক অবস্থান নিয়ে কিছু কমন প্রশ্ন এবং সেগুলোর উত্তর নিয়ে আলোচনা করা হবে।

২০২২ সালে বাংলাদেশের আয়তন কত

বাংলাদেশের অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী ২০২২ সালে বাংলাদেশের আয়তন হলো ১৪৭,৫৭০ বর্গকিমি যেখানে ভূমি রয়েছে ১৩৩,৯১০ বর্গকিমি এবং জলজ রয়েছে ১০,০৯০ বর্গকিলোমিটার।

তবে ছিটমহল বিনিময়ের ফলে বাংলাদেশের আয়তন হয় ১,৪৭,৬১০ বর্গকিমি।

এছাড়াও ভারতের কাছ থেকে পাওয়া ২৮,৪৬৭ বর্গ কি.মি. এবং মায়ানমার এর কাছ থেকে পাওয়া ৭০,০০০ বর্গ কি.মি এবং সমুদ্র সীমার কারণে এখন তা দাঁড়িয়েছে ২,৪৬,০৩৭ বর্গ কি.মি.তে।

কিন্তু সেটা বাংলাদেশের ওয়েবসাইটে তালিকাভুক্ত করা হয়নি এখনো।

যদি কোনো আপডেট আসে তাহলে বাংলাদেশের ওয়েবসাইট এবং উইকিপিডিয়াতে আপডেট তথ্য জানা যাবে বাংলাদেশের বর্তমান আয়তন কত নিয়ে।

বাংলাদেশের আয়তন কত বর্গমাইল

বাংলাদেশের আয়তন যদি ১,৪৭,৫৭০ বর্গকিলোমিটার হয় তাহলে হিসাব অনুযায়ী বাংলাদেশের আয়তন ৫৬,৯৭৭ বর্গমাইল হবে।

আর যদি ভারত এবং মায়ানমার এর কাছ থেকে পাওয়া ২৮,৪৬৭ বর্গকিলোমিটার, ৭০,০০০ বর্গকিলোমিটার এবং সাথে সমুদ্র সীমা যোগ হওয়ার কারণে বর্তমানে ২,৪৬,০৩৭ বর্গকিলোমিটার অনুযায়ী বাংলাদেশের আয়তন ৯৫০৪৪.৫৮৫২ বর্গমাইল হবে।

এছাড়াও বাংলাদেশের আয়তনের মধ্যে স্থল রয়েছে ৫৬,৯৭৭.০৯৫ বর্গ মাইল এবং জলজ রয়েছে ৮৩৮৬১৩.৮৮৪ বর্গ মাইল (বঙ্গোপসাগর)।

বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার

বর্গমাইলে বাংলাদেশের আয়তন কত এটা তো জেনে গেলাম। এখন চলুন জেনে নেই বর্গকিলোমিটারে বাংলাদেশের আয়তন কত?

বাংলাদেশের আয়তন কত

বাংলাদেশের অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী ২০২২ সালে বাংলাদেশের আয়তন হলো ১৪৭,৫৭০ বর্গকিলোমিটার যার ভৌগোলিক অবস্থান হচ্ছে ২৬° ৩৮’ উত্তর অক্ষাংশ থেকে ২০° ৩৪’ উত্তর অক্ষাংশ এবং ৮৮° ০১’ পূর্ব দ্রাঘিমাংশ থেকে ৯২° ৪১’ পূর্ব দ্রাঘিমাংশ।

আরো পড়ুনঃ

  1. ৫টি সেরা মোটিভেশনাল বই PDF free download
  2. ফ্রিলান্সিং মার্কেটপ্লেস বই PDF free download
  3. প্রতি মাসের কারেন্ট অ্যাফেয়ার্স পিডিএফ ডাউনলোড করে নিন
  4. ওয়েব ডিজাইন শেখার বই পিডিএফ ফ্রি ডাউনলোড
  5. গ্রাফিক্স ডিজাইন শেখার বই পিডিএফ ফ্রি ডাউনলোড

বাংলাদেশের জনসংখ্যা কত কোটি

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো অনুযায়ী বাংলাদেশের জনসংখ্যা হচ্ছে ১৬.১৭ কোটি যার মধ্যে পুরুষ রয়েছে ৮.১০ কোটি এবং মহিলা রয়েছে ৮.০৭ কোটি।আর এই সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।

কারন বাংলাদেশের জনসংখ্যার বৃদ্ধির হার হচ্ছে ১.৩৭% যার মধ্যে জন্মহার প্রতি হাজারে ১৮.৮ জন। কিন্তু তার তুলনায় মৃত্যুহার অনেক কম, প্রতি হাজারে ৫.১ জন।

এতো বিশাল জনসংখ্যার মধ্যে বাংলাদেশের শিক্ষার হার বর্তমানে ৬৩.৬%।

আর ভাষাভাষীর দিক দিয়ে বাংলা হচ্ছে এ দেশের জাতীয় ভাষা। কারন বাংলাদেশের ৯৫% জনগণ মাতৃভাষা বাংলাতে কথা বলে। আর বাকি ৫% হচ্ছে অন্যান্য ভাষা যেমন ইংরেজি ভাষা।

তো এই ছিলো, ২০২২ সালে বাংলাদেশের আয়তন কত , বাংলাদেশের আয়তন কত বর্গমাইল, বাংলাদেশের আয়তন কত বর্গ কিলোমিটার, বাংলাদেশের আয়তন কত এবং জনসংখ্যা কত কোটি ইত্যাদি নিয়ে নানান ধরনের প্রশ্ন এবং সেগুলোর উত্তর।

যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Leave a Comment

Don`t copy text!