বৃত্ত কাকে বলে, কত প্রকার ও কি কি?

আপনি কি জানেন বৃত্ত কাকে বলে, বৃত্তের বৈশিষ্ট্য কি? তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য। কারন আজকের এই পর্ব থেকে আমরা জানবো বৃত্ত কাকে বলে, বৃত্তের বৈশিষ্ট্য কি, আয়ত কাকে বলে, সমবৃত্ত কাকে বলে, অর্ধবৃত্ত কাকে বলে, ব্যাস কাকে বলে ইত্যাদি বিভিন্ন প্রশ্নের উত্তর।

তো চলুন শুরু করা যাক,

বৃত্ত কাকে বলে

বৃত্ত একটি বিশেষ ধরনের উপবৃত্ত, যার উপকেন্দ্রদ্বয় সমবিন্দু। অর্থাৎ, একটি নির্দিষ্ট বিন্দুকে কেন্দ্র করে থেকে সমান দূরত্বে এবং একই সমতলে অবস্থিত অন্য একটি বিন্দু তার চারদিকে একবার ঘুরে এলে যে ক্ষেত্র তৈরি হয় তাকে বৃত্ত বলে।

বৃত্ত একটি বিশেষ ধরনের উপবৃত্ত, যার উপকেন্দ্রদ্বয় সমবিন্দু। একটি বৃত্তীয় কনিকের অক্ষের সাপেক্ষে লম্ব সমতল কনিকটিকে ছেদ করলে প্রাপ্ত বক্ররেখাটি একটি বৃত্ত হয়।

একটি বৃত্ত এর সাথে অনেক বিষয় যুক্ত রয়েছে যেমন, বৃত্তচাপ, অধিচাপ, উপচাপ, কেন্দ্র, জ্যা, পরিধি, ব্যাস, ব্যাসার্ধ, অর্ধবৃত্ত, স্পর্শক ইত্যাদি।

এখন চলুন এগুলোর বিস্তারিত জেনে নেই।

বৃত্তচাপ

বৃত্তচাপ কাকে বলে

বৃত্তের সাথে সংযুক্ত বা এর পরিধির কোনো অংশকে বৃত্তচাপ বলা হয়। ইউক্লিডিয় জ্যামিতিতে বৃত্তচাপ হলো কোন বক্ররেখার একটি আবদ্ধ রেখাংশ।

উপচাপ

অর্ধবৃত্ত অপেক্ষা ছোট চাপকে উপচাপ বলে। অর্থাৎ একটি বৃত্তের যে চাপটি অপেক্ষাকৃত বড় তাকে অধিচাপ এবং যেটি ছোট তাকে উপচাপ বলে।

কেন্দ্র

কেন্দ্র কাকে বলে

বৃত্তের সকল বিন্দুর সেট হতে সমদূরবর্তী একটি নির্দিষ্ট বিন্দুকে সেই বৃত্তের কেন্দ্র বলে। অর্থাৎ, কেন্দ্র হলো বৃত্তের মধ্যবিন্দু।

জ্যা

জ্যা কাকে বলে

জ্যা এমন একটি রেখাংশ যার প্রান্তিক বিন্দুদ্বয় বৃত্তের ভেতর থাকে। একটি বৃত্তের ব্যাস-ই বৃহত্তম জ্যা। অর্থাৎ, কোনো বৃত্তের বক্ররেখার যেকোনো দুটি বিন্দু কে কোনো সরলরেখা দ্বারা যুক্ত করা হলে যে রেখাংশটি পাওয়া যায় তাকে বৃত্তের জ্যা বলা হয়।

পরিধি

পরিধি কাকে বলে

বৃত্তের চারদিকের সীমান্ত বরাবর দূরত্বকে বৃত্তের পরিধি বলে। পরিধি হচ্ছে বৃত্তের পরিসীমার দৈর্ঘ্য।

একটি পরিধির দৈর্ঘ্যকে C দিয়ে আখ্যায়িত করা হয়। এবং ব্যাসার্ধ r ও ব্যাস হলো d।

ব্যাস কাকে বলে

 

ব্যাস একটি কেন্দ্রভেদী রেখাংশ যার শেষবিন্দুদ্বয় বৃত্তের পরিসীমায় অবস্থিত। অর্থাৎ, ব্যাস হলো এমন একটি রেখাংশের দৈর্ঘ্য যা বৃত্তের কোনো দুটি বিন্দুর মধ্যকার বৃহত্তম দূরত্ব।

এটি একটি বিশেষ ধরনের জ্যা এবং ব্যাসার্ধের দ্বিগুণ। ব্যাস একটি বৃত্তকে সমান দুটি ভাগে বিভক্ত করে যার প্রতিটি অর্ধবৃত্ত।

ব্যাসার্ধ

ব্যাসার্ধ কাকে বলে

ব্যাসার্ধ হচ্ছে একটি রেখাংশ যা বৃত্তের কেন্দ্রের সাথে বৃত্তের যে কোনো একটি বিন্দুকে যুক্ত করে। সহজভাবে বলা যায়, ব্যাসের অর্ধেককে ব্যাসার্ধ বলে।

স্পর্শক

একটি বৃত্ত বহির্ভূত একতলীয় সরলরেখা যা বৃত্ততে একটি একক বিন্দুতে স্পর্শ করে মাত্র।

আপনি কি জানেন?

বিজ্ঞান কি। বিজ্ঞান কত প্রকার ও কি কি

গুগল অর্থ কি?গুগল কি একটা ওয়েবসাইট না সফটওয়ার

ফ্রিতে ওয়েব ডেভেলপমেন্ট শিখে ক্যারিয়ার গড়ুন 

বৃত্তের বৈশিষ্ট্য কি

এখন চলুন জেনে নেই একটি বৃত্তের বৈশিষ্ট্য কি?

  1. বৃত্ত হল নির্দিষ্ট পরিসীমার মধ্যে আবদ্ধ বৃহত্তম ক্ষেত্রফল।
  2. বৃত্ত বিশেষ ধরনের প্রতিসাম্যের অধিকারী একটি আকৃতি। কেন্দ্রভেদী যে কোন রেখাই প্রতিফলন প্রতিসম অক্ষ হিসেবে কাজ করে এবং কেন্দ্রের সাপেক্ষে যে কোন কোনে ঘূর্ণন প্রতিসাম্য তৈরি হয় ।
  3. প্রতিটি বৃত্তের আকৃতি অভিন্ন ।
  4. বৃত্তের পরিধি ও ব্যাসের অনুপাত একটি ধ্রূব সংখ্যা, একে π দ্বারা প্রকাশ করা হয় ।
  5. কার্তেসীয় স্থানাঙ্ক ব্যাবস্থায় মূলবিন্দুতে কেন্দ্র বিশিষ্ট একক ব্যাসার্ধের বৃত্তকে বলা হয় একক বৃত্ত ।
  6. যে কোন তিনটি বিন্দুগামী, যারা অসমরেখ, একটি এবং কেবলমাত্র একটি বৃত্ত রয়েছে ।

আয়ত কাকে বলে

চতুর্ভুজের চারপাশের কোণগুলো সমকোণ বা ৯০ ডিগ্রি  হলে তাকে আয়ত বলে।

আয়ত দ্বারা আবদ্ধ ক্ষেত্রকে আয়তক্ষেত্র বলে। অর্থাৎ, সামান্তরিকের একটি কোণ সমকোণ হলে তাকে আয়তক্ষেত্র বলে।

আয়তক্ষেত্রের প্রত্যেকটি কোণের পরিমাপ ৯০ ডিগ্রি। আর এই কারনে আয়তক্ষেত্রকে সমকোণী চতুর্ভুজ বা equiangular quadrilateral বলা হয়। আয়তক্ষেত্রের প্রত্যেক জোড়া বিপরীত বাহু পরস্পর সমান ও সমান্তরাল।

সমবৃত্ত কাকে বলে

বৃত্তে অর্ন্তলিখিত কোন আবদ্ধ ক্ষেত্রের শীর্ষ বিন্দু সমূহ যদি ঐ বৃত্তের পরিধির উপর অবস্থান করে তবে ঐবিন্দু সমূহ কে সমবৃত্ত বলে।

অর্ধবৃত্ত কাকে বলে

অর্ধবৃত্ত হচ্ছে ব্যাস ও একটি চাপ দ্বারা বেষ্টিত অংশ। ব্যাস একটি বৃত্তকে সমান দুটি ভাগে বিভক্ত করে যার প্রতিটি অর্ধবৃত্ত। অর্ধবৃত্ত ব্যাস এর শেষ বিন্দুদ্বয়ের সাথে সংযুক্ত থাকে।

তো এই ছিলো, বৃত্ত কাকে বলে, বৃত্তের বৈশিষ্ট্য কি, আয়ত কাকে বলে, সমবৃত্ত কাকে বলে, অর্ধবৃত্ত কাকে বলে, ব্যাস কাকে বলে ইত্যাদি বিভিন্ন প্রশ্নের উত্তর।

যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Skillgori Staff

I am Sajid Imon, Professional Web Designer and WordPress developer. Love to write, share technology related education.

Don`t copy text!