ফ্রিল্যান্সিং কোর্স / আমাদের সার্ভিস

www এর জনক কে

আপনি কি জানেন www এর জনক কে? তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য।কারন আজকের এই পর্বে আমি www এর জনক সম্পর্কে বিভিন্ন ধরনের প্রশ্ন এবং সেগুলোর উত্তর নিয়ে আলোচনা করবো।

আজকের এই পর্বে জানতে পারবেন www এর জনক কে, ইমেল এর জনক কে, Internet এর জনক কে, Www এর কাজ কি, Facebook এর জনক কে, গুগল এর জনক কে, Www এর অর্থ কি, ইউটিউব এর জনক কে, www এর জনক হিসেবে পরিচিত কে ইত্যাদি।

তাহলে চলুন শুরু করা যাক,

বিভিন্ন প্রতিযোগিতামূলক পরিক্ষায় www এর জনক কে নিয়ে নানান ধরনের প্রশ্ন আসে। তাই আজকের এই পর্বে  বিভিন্ন ধরনের টেক আবিষ্কারকের জনক নিয়ে কিছু কমন প্রশ্ন এবং সেগুলোর উত্তর নিয়ে আলোচনা করা হবে।

www এর জনক কে

আপনি কি জানেন WWW এর জনক কে বা www এর জনক হিসেবে পরিচিত কে?

WWW এর meaning বা পূর্ণরূপ হচ্ছে World Wide Web। এই World Wide Web হল Internet দিয়ে দর্শনযোগ্য আন্তঃসংযোগকৃত তথ্যাদির একটি ভাণ্ডার।

এখন চলুন জেনে নেই Www এর কাজ কি?

Www এর কাজ হচ্ছে WWW ব্যবহার করার মাধ্যমে যেকেউ একটি ওয়েব ব্রাউজারের সহায়তা নিয়ে ওয়েবপাতা বা ওয়েবপৃষ্ঠা দেখতে পারে এবং সংযোগ বা হাইপারলিঙ্ক ব্যবহার করে নির্দেশনা গ্রহণ ও প্রদান করতে পারে।

World Wide Web বা সংক্ষেপে WWW এর জনক হল টিম বার্নাস লি (Tim Burners Lee)। ১৯৮৯ সালে Switzerland Geneva Sarnia এ কর্মরত অবস্থায় টিম বার্নাস লি ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব তৈরি করেন।

তবে শুধু টিম বার্নাস লি একা নন, উনার সাথে আরো একজন যুক্ত ছিলো, তিনি হচ্ছেন রবার্ট কালিআউ

ইমেল এর জনক কে

ই-মেইল হচ্ছে ইলেকট্রনিক মেইল (Electronic Mail) এর সংক্ষিপ্ত রূপ।

ই-মেইল হচ্ছে এমন একটি ইন্টারনেট ভিত্তিক সেবা, যার দ্বারা যেকেউ ইন্টারনেটের সাহায্যে কম্পিউটারের মাধ্যমে পৃথিবীর যেকোনো প্রান্তে অবস্থিত ইলেকট্রনিক মেইল এড্রেসধারী কোনো ব্যবহারকারীর কম্পিউটারে বার্তা প্রেরণ করতে পারে।

ই-মেইল এর জনক আমেরিকার প্রোগ্রামার রেমন্ড স্যামুয়েল টমলিনসন বা সংক্ষেপে রে টমলি সন

১৯৭১ সালে ‘qwertyuiop’ এই টেক্সটটি রে টমলি সন পরিক্ষামূলকভাবে নিজের কাছেই প্রথম ইমেইল প্রেরণ করেন এবং তিনিই ইমেইলের মাঝখানে ‘@’ এর প্রথম ব্যবহার করেন। তাই তাকে ইমেইলের জনক হিসাবে গণ্য করা হয়।

Internet এর জনক কে

ইন্টারনেটের মূলত কোন জনক নেই। এটা সর্বপ্রথম আমেরিকান সেনাবাহিনীর চালু করেছিল। এটি মূলত আমেরিকান ডিফেন্সের নিজেদের মধ্যে আভ্যন্তরীণ ও একটি নেটওয়ার্ক ছিল।

১৯৬৯ সালের ২৯ অক্টোবর আরপানেট প্রথম ইন্টারনেটে একটি নোড থেকে অন্য একটি নোড এ ম্যাসেজ পাঠায়। এটি ইন্টারনেটের ইতিহাসে প্রথম পাঠানো মেসেজ।

www এর জনক কে

১৯৯০ সালে যখন বিজ্ঞানী Tim berners-lee WWW আবিষ্কার করলেন তখন এই ইন্টারনেটকে প্রাইভেট নেটওয়ার্ক থেকে পাবলিক নেটওয়ার্ক এ পরিণত হলো। এরপরে সবার জন্য উন্মুক্ত করা হয়।

তবে ভিনটন জি কার্ফকে আধুনিক ‘ইন্টারনেটের জনক’ বলা হয়ে থাকে।

আরো পড়ুনঃ

  1. আধুনিক কম্পিউটারের জনক কে
  2. বাংলাদেশের আয়তন কত
  3. আধুনিক ইতিহাসের জনক কে
  4. পৃথিবীর সবচেয়ে ভালো মানুষ কে

Facebook এর জনক কে

Facebook একটি সামাজিক যোগাযোগের অন্যতম মাধ্যম যেটা ব্যবহার করার মাধ্যমে আমরা অতি সহুজে সবার সাথে যোগাযোগ করতে পারি।

Facebook এর জনক হচ্ছে মার্ক জাকারবার্গ। তার পুরো নাম মার্ক এলিয়ট জাকারবার্গ। তিনি একজন আমেরিকান কম্পিউটার প্রোগ্রামারসফটওয়্যার ডেভেলপার।

মার্ক জাকারবার্গ এবং তার কয়েকবন্ধু মিলে যুক্তরাষ্টের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়াকালীন ২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি ফেইসবুক প্রতিষ্ঠা করেন

প্রথম দিকে এই ফেসবুক শুধু বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য হলেও পরবর্তীতে সকলের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।

বর্তমানে এটি মেটা প্ল্যাটফর্মসের মালিকানাধীন বিশ্ব-সামাজিক আন্তঃযোগাযোগ ব্যবস্থার একটি ওয়েবসাইট যার সক্রিয় ব্যবহারকারী বর্তমানে ২৫০ মিলিয়ন এবং এই সংখ্যা দিন দিন বেড়েই চলেছে।

গুগল এর জনক কে

গুগল এর জনক হচ্ছে ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন। এটি একটি প্রাইভেট লিমিটেড কোম্পানি যার প্রতিষ্ঠাকাল ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর।

১৯৯৬ সালে ল্যারি পেজ ও সেরজি বিন এর রিসার্চ প্রজেক্ট এর জন্য গুগল তৈরী করেন।

তো এই ছিলো, www এর জনক কে, ইমেল এর জনক কে, Internet এর জনক কে, Www এর কাজ কি, Facebook এর জনক কে, গুগল এর জনক কে, Www এর অর্থ কি, ইউটিউব এর জনক কে, www এর জনক হিসেবে পরিচিত কে ইত্যাদি নিয়ে নানান ধরনের প্রশ্নের উত্তর।

যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Leave a Comment

Don`t copy text!