৫টি সেরা ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট

আপনি কি ওয়েব ডিজাইন শিখতে চান? তাহলে আজকের এই আর্টিকেলতটি আপনার জন্য। কারন আজকের এই আর্টিকেলে আমি শেয়ার করবো জনপ্রিয় ৫টি সেরা ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট যেখান থেকে একদম শুরু থেকে শেষ পর্যন্ত ওয়েব ডিজাইন শেখা যাবে। তো চলুন শুরু করা যাক,

৫টি সেরা ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট

১। W3SCHOOLS

প্রথমেই যেই ওয়েবসাইটের কথা বলবো সেটি হচ্ছে W3SCHOOLSঅনেক জনপ্রিয় এবং অতি প্রাচীন একটি ওয়েবসাইট যেখান থেকে লাখ লাখ মানুষ ওয়েবসাইট ডিজাইন এবং সাথে ওয়েব ডেভেলপমেন্ট শিখে থাকে বিশেষকরে নতুনরা। কারন এই ওয়েবসাইটে ধারাবাহিকভাবে সবকিছু একদম গুছানো রয়েছে। ওয়েব ডিজাইন শেখার জন্য যা যা প্রয়োজন যেমন, HTML, CSS, JAVASCRIPT, JQUERY, BOOTSTRAP ইত্যাদি সবকিছু ধাপে ধাপে দেয়া আছে। আবার প্র্যাকটিস করার জন্য এডিটর দেয়া আছে যেখানে কোনোকিছু শেখার পর সেটা সাথে সাথেই প্র্যাকটিস করা যাবে।

২। SOLOLEARN

দ্বিতীয় যেই ওয়েবসাইটটির কথা বলবো সেটা হচ্ছে sololearn। আমার প্রথম লার্নিং ওয়েবসাইট যেখান থেকে আমি এইচটিএমএল, সিএসএস শিখেছি। এটা এমন একটি কমিউনিটি প্লাটফর্ম যেখানে নতুন এবং প্রফেশনাল এক্সপার্টরাও তাদের বিভিন্ন জিনিস শেয়ার করে থাকে, একে অন্যকে হেল্প করে থাকে। এখানে সবকিছু ফ্রিতে শেখার সুবিধা রয়েছে।

শুধু ওয়েব ডিজাইন না, ওয়েব ডেভেলপমেন্ট শেখার জন্য অনেকগুলো প্রোগ্রামিং ভাষা শেখার সুবিধা রয়েছে যেমন, পিএইচপি, পাইথন, জাভাইস্ক্রিপ্ট, জাভা, সি ভাষা সহ প্রায় ১০ ধরনের প্রোগ্রামিং ভাষা শেখা যাবে একদম ফ্রিতে। শেখার পর আছে সার্টিফিকেট পিডিএফ আকারে ডাউনলোড করার ব্যবস্থা।

৩। DASH GENERALASSEMB.LY

তৃতীয় যেঁ ওয়েবসাইটটির কথা বলবো সেখান থেকে শুধু ওয়েব ডিজাইন শেখার সুবিধা রয়েছে, নাম হলো DASH GENERALASSEMB.LY । ওয়েব ডিজাইন শেখার জন্য এইচটিএমএল, সিএসএস এবং জাভাস্ক্রিপ্ট শেখা যাবে। ওয়েবসাইটে প্রথমে নিজের একটি একাউন্ট খুলতে হবে। তারপর নিজের ব্রাউজার থেকেই ওয়েব ডিজাইন প্র্যাকটিস করা যাবে। নতুনদের জন্য এই ওয়েবসাইটটি অনেক উপকারি হবে।

পড়তে পারেনঃ

  1. ফ্রিতে ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট শেখার উপায়
  2. ওয়েব ডিজাইন শিখতে কি কি জানা লাগে?

৪। CODEAVENGERS

এখন যেই ওয়েবসাইটের কথা বলবো এটা অনেক মজার একটি ওয়েবসাইট, নাম হচ্ছে CODEAVENGERS। এই ওয়েবসাইট থেকে শুধু যেঁ ওয়েব ডিজাইন করার জন্য যা যা শেখা লাগে সেগুলোই শেখা যাবে বিষয়টা এমন নয়, সাথে গেমস, এপ্স তৈরি করার জন্য বিভিন্ন ভাষা শেখা যাবে। যেকোনো বিষয় শেখার জন্য আলাদা আলাদা ক্যাটাগরি রয়েছে। যাইহোক, এই ওয়েবসাইট থেকে শেখার জন্য প্রথমে নিজের একটি একাউন্ট খুলে নিতে হবে।

৫। FREECODECAMP.ORG

সর্বশেষ যেই ওয়েবসাইটটির কথা বলবো সেটা হচ্ছে FREECODECAMPএটি আমার প্রিয় একটি লার্নিং ওয়েবসাইট। এই ওয়েবসাইট থেকে শুরু ওয়েব ডিজাইন না, ডেভেলপমেন্ট, প্রোগ্রামিং শেখা যাবে একদম ফ্রিতে। প্রতিটা বিষয় শেখার পর প্রজেক্ট ভিত্তিক প্র্যাকটিস করার সুবিধা রয়েছে। এবং সেই প্রজেক্ট কমপ্লিট হলে সার্টিফিকেট অর্জন করা যায়।

এই ওয়েবসাইটটি থেকে ২০১৪ সাল থেকে শুরু করে আজ পর্যন্ত প্রায় 40,000 মানুষ সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে ছোট বড় কম্পানিতে চাকরি করছে। তাই আপনি যদি ফ্রিতে ওয়েব ডিজাইন শিখতে চান তাহলে এই ওয়েবসাইট থেকে শেখা শুরু করে দিতে পারেন।

তো যাইহোক, এই ছিল, জনপ্রিয় ৫টি সেরা ওয়েব ডিজাইন শেখার ওয়েবসাইট যেখান থেকে একদম শুরু থেকে শেষ পর্যন্ত ওয়েব ডিজাইন শেখা যাবে। তাই দেরি না করে আজই আপনার ওয়েব ডিজাইন শেখার যাত্রা শুরু করে দিন এই ওয়েবসাইটগুলোর মাধ্যমে।যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো ইনশাল্লাহ।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Skillgori Staff

I am Sajid Imon, Professional Web Designer and WordPress developer. Love to write, share technology related education.

Don`t copy text!