ফ্রিল্যান্সিং কোর্স / আমাদের সার্ভিস

2022 সালে প্রফেশনাল ওয়েব ডেভেলপার ( পর্ব-৩ )

আপনি কি ২০২২ সালে এসে একজন প্রফেশনাল ওয়েব ডেভেলপার হতে চাচ্ছেন? ওয়েব ডেভেলপমেন্ট শিখে ক্যারিয়ার গড়তে চান? তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য।

কারন আজকের এই পর্বে আমি একদম শুরু থেকে শেষ পর্যন্ত সবকিছু আপনাকে বলে দিবো ২০২২ সালে এসে কিভাবে একজন প্রফেশনাল ওয়েব ডেভেলপার হওয়া যায়, কি কি শিখতে হবে, কিভাবে কোথা থেকে শিখতে হবে এবং শিখতে কতদিন লাগে।

গত পর্বে আমরা জাভাস্ক্রিপ্ট বেসিক শেখা পর্যন্ত জেনেছিলাম এবং সেগুলো কোথা থেকে শিখতে হবে ইত্যাদি এগুলোও সাথে বিস্তারিত আলোচনা করেছিলাম। আপনি যদি গত পর্ব না পড়ে থাকেন তাহলে অবশ্যই পড়ে নিবেন।

2022 সালে প্রফেশনাল ওয়েব ডেভেলপার (পর্ব-১)

2022 সালে প্রফেশনাল ওয়েব ডেভেলপার ( পর্ব-২ )

আজকে আমরা বাকি বিষয়গুলো নিয়ে বিস্তারিত জানবো।

তো চলুন শুরু করা যাক,

ওয়েব ডেভেলপমেন্ট শিখতে কতদিন লাগে

৮। এখন jquery শিখতে হবে এবং সাথে jquery plugin এর ব্যবহার শিখতে হবে।

জাভাস্ক্রিপ্ট বেসিক শেখার পর যে বিষয়টা আপনাকে শিখতে হবে সেটা হচ্ছে jquery। এবং সাথে jquery plugin এর ব্যবহার শিখতে হবে।

কেন jquery শিখতে হবে?

আপনি খেয়াল করলে দেখতে পাবেন অনেক ওয়েবসাইটে বিভিন্ন ধরনের এনিমেশন, স্লাইডার সহ অনেক ধরনের ইফেক্ট দেয়া আছে। সেগুলো এই jquery এর মাধ্যমে করা হয়। তাই অবশ্যই আপনাকে এই ভাষাটি শিখতে হবে।

আর অন্যদিকে যদি আপনি jquery plugin এর ব্যবহার শিখেন তাহলে এই বিষয়গুলো আরো অনেক সহজ হয়ে যাবে আপনার জন্য।

কোথা থেকে jquery শিখবেন?

ইউটিউবে মশিউর নামে একটি চ্যানেল আছে সেখান থেকে আপনি কমপ্লিট jquery শিখতে পারবেন।

৯। photoshop এবং illustrator এই দুইটা সফটওয়্যার এর ব্যবহার শিখতে হবে।

jquery শেখার পর দুটি সফটওয়্যার এর ব্যবহার আপনাকে শিখতে হবে সেটি হচ্ছে photoshop এবং illustrator। এই দুইটি সফটওয়্যার গ্রাফিক্স ডিজাইন করার জন্য ব্যবহার করা হয়।

যেহেতু আপনি ওয়েব ডিজাইন করবেন সেহেতু অবশ্যই আপনাকে এই দুইটি বিষয় ভালোভাবে শিখতে হবে। তবে এগুলোর এডভান্স কিছু শিখতে হবে না, শুধু এগুলোর বেসিক ব্যবহার শিখলেই হবে।

কোথা থেকে photoshop এবং illustrator শিখবেন?

ইউটিউবে procoder bd নামে একটি চ্যানেল রয়েছে সেখান থেকে আপনি চাইলে শিখতে পারেন। অনেক সুন্দর করে এই দুইটি সফটওয়্যার এর ব্যবহার শেখানো হয়েছে।

এগুলো শিখতে পারলে আপনি font end ডেভেলপার বা প্রফেশনাল web designer হয়ে যাবেন।

১০। প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখতে হবে।

এখন ডিজাইন করা ওয়েবসাইট কে ডেভেলপমেন্ট করার জন্য প্রোগ্রামিং ল্যাংগুয়েজ শিখতে হবে।

উপরে আমরা জাভাইস্ক্রিপ্ট শিখেছিলাম কিন্তু সেটার বেসিক কিন্তু আমরা শিখেছিলাম, এডভান্স শিখিনি। তো এখানে আপনাকে এডভান্স শিখতে হবে।

বর্তমানে অনেকগুলো প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ রয়েছে যেমন, php, ruby, Python ইত্যাদি। এগুলো থেকে যেকোনো একটি শিখতে হবে। একের অধিক কখনো একসাথে শিখতে যাবেন না, তাহলে কোনোটাই শিখতে পারবেন না।

কোথা থেকে প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ শিখবেন?

১১। সবশেষে ডাটাবেস হিসেবে mysql/mongodb শিখতে হবে

ডিজাইন করা ওয়েবসাইট কে ডেভেলপমেন্ট করার জন্য প্রোগ্রামিং ল্যাংগুয়েজ তো শিখে ফেললেন। এখন আরো একটি বিষয় শেখা বাকি রয়েছে যেটা ওয়েবসাইট ডেভেলপমেন্ট করার জন্য অবশ্যই লাগবে আর সেটি হচ্ছে ডাটাবেস।

আপনি যেই ওয়েবসাইট তৈরি করবেন সেই ওয়েবসাইটে ইমেজ, গ্রাফিক্স, লেখা ইত্যাদি আপলোড করা হবে আর সেগুলো মেনেজ করার জন্য অবশ্যই একটি ডাটাবেস সিস্টেম প্রয়োজন। আর এই কারনেই আপনাকে ডাটাবেস শিখতে হবে।

বর্তমানে ডাটাবেস হিসেবে mysql এবং mongodb অনেক জনপ্রিয়। আপনি এগুলোর থেকে যেকোনো একটি শিখতে পারেন। তবে আমি সাজেস্ট করবো mysql শিখতে, কারন এটা অনেক সহজ এবং শেখার জন্য প্রচুর রিসোর্স রয়েছে।

কোথা থেকে mysql শিখবেন?

ইউটিউবে motaleb hossain নামে একটি চ্যানেল রয়েছে সেখান থেকে আপনি শিখতে পারবেন। ধাপে ধাপে সবকিছু বোঝানো হয়েছে সেই চ্যানেলে।

ডাটাবেস শেখার পর আপনি একজন প্রফেশনাল ওয়েব ডেভেলপার হয়ে যাবেন, ওয়েব ডেভেলপমেন্ট স্কিল দিয়ে নিজের ক্যারিয়ার গড়তে পারবেন।

১২। সেমভাবে 3/4 টি ওয়েবসাইট তৈরি করতে হবে

এই পর্যায়ে আপনি যা যা শিখেছেন সেগুলো সবকিছু ব্যবহার করে ৩/৪টি ওয়েবসাইট একদম শুরু থেকে শেষ পর্যন্ত প্রথমে ডিজাইন এবং এরপর ডেভেলপমেন্ট করতে হবে যত সময়ই প্রয়োজন হোক।

১৩। এখন ডোমেইন, হোস্টিং সম্পর্কে জানতে হবে।

উপরের সবকিছু শিখে তো আপনি একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন কিন্তু সেটা অনলাইনে লাইভ করার জন্য অবশ্যই আপনাকে ডোমেইন এবং হোস্টিং সম্পর্কে জানতে হবে।

ওয়েবসাইট তৈরি করে সেটা ক্লাইন্টের ওয়েবসাইটে কিভাবে আপলোড করতে হয়, ডোমেইন কি, হোস্টীং সার্ভার কি, সেটা কিভাবে কাজ করে ইত্যাদি জানতে হবে আপনাকে।

এই সবকিছু যদি আপনি শিখতে পারেন তাহলে একজন প্রফেশনাল ওয়েব ডেভেলপার বা সফটওয়্যার ডেভেলপার হিসেবে আপনি চাইলে ফ্রিলান্সিং করতে পারেন, জব করতে পারেন অথবা নিজের একটি সফটওয়্যার কোম্পানিও খুলতে পারেন।

যাইহোক, যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Leave a Comment

Don`t copy text!