ফ্রিতে ওয়েব ডেভেলপমেন্ট শিখে ক্যারিয়ার গড়ুন

ওয়েব ডেভেলপমেন্ট

আজকের এই পর্বে আমরা জানবো কিভাবে ফ্রিতে ওয়েব ডেভেলপমেন্ট শিখে ক্যারিয়ার গড়া যায়, ফ্রিলান্সিং মার্কেটপ্লেসে ওয়েব ডেভেলপমেন্ট রিলেটেড কাজ করা যায়। ইতিমধ্যে ওয়েব ডিজাইন এন্ড ডেভেলপমেন্ট শিখতে কি কি জানা লাগে সেটা নিয়ে একটি কমপ্লিট আর্টিকেল পাব্লিশ করেছি আমার ওয়েবসাইটে। আপনি সেটা পড়লে ধারনা পেয়ে যাবেন একজন ওয়েব ডেভেলপার হতে কি কি শেখা লাগে এবং কোনটার পর কোনটা শিখতে হয়।

তো যাইহোক , এখন আমরা জানবো কিভাবে আপনি ফ্রিতে ওয়েব ডেভেলপমেন্ট শিখতে পারেন। আমি নিজেও একজন প্রফেশনাল ওয়েব ডেভেলপার। আমি যেভাবে শিখেছি ঠিক সেই বিষয়গুলোই আপনাদের সাথে আজ শেয়ার করবো যাতে আপনারাও এই ওয়েব ডেভেলপমেন্ট শিখে সুন্দর একটি ক্যারিয়ার গড়তে পারেন।

তো চলুন শুরু করা যাক,

ফ্রিতে ওয়েব ডেভেলপমেন্ট কিভাবে শিখবেন?

ওয়েব ডিজাইন কিভাবে শিখবেন?

প্রথমেই আসি ওয়েব ডিজাইন নিয়ে। আমি কিভাবে ওয়েব ডিজাইন শিখলাম বা আপনি কিভাবে ওয়েব ডিজাইন শিখতে পারেন। আমি ফ্রিতে ওয়েব ডিজাইন শিখেছি। কোনোরকম প্রিমিয়াম কোনো কোর্স করিনি। ইউটিউব থেকে ভিডিও দেখে দেখে শিখেছি এবং সাথে প্র্যাকটিস করেছি। আমি যেই ইউটিউব চ্যানেল থেকে শিখেছি তার নাম হচ্ছে মশিউর। এই চ্যানেল থেকে আমি এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট এবং জেকুয়েরি, বুটস্ট্রাপ, পিএসডি টু এইচটিএমএল শিখেছি। অনেক সুন্দর করে চ্যানেলে স্টেপ বাই স্টেপ ভিডিও দেয়া আছে। এবং সাথে তাদের বুঝানোর ধরনটাও অনেক ভালো লেগেছে। খুব সহজেই বুঝা যায়।

ওয়েব ডেভেলপমেন্ট

প্রতিটা ভিডিও প্লেলিস্ট শেষ করার পর একটি করে রিয়েল লাইভ প্রোজেক্ট রয়েছে। যেখানে যা যা এ পর্যন্ত শিখে ফেলেছি সেগুলো ব্যবহার করে একটি প্রোজেক্ট শুরু থেকে শেষ পর্যন্ত কমপ্লিট করে দেখানো হয়েছে। আপনি যদি সেই প্রোজেক্টগুলো ভালোভাবে শেষ করতে পারেন তাহলে আপনার ওয়েব ডিজাইন নিয়ে কোনো চিন্তা করা লাগবে না।

ওয়েব ডিজাইন শেখার জন্য এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট এবং জেকুয়েরি, বুটস্ট্রাপ, পিএসডি টু এইচটিএমএল এগুলো তো মশিউর ভাইয়ের চ্যানেল থেকে শিখলেন এখন বাকি ফটোশপ শেখা

বেসিক ফটোশপ কিভাবে শিখবেন?

বেসিক ফটোশপ শেখার জন্য প্রথমেই ইউটিউবে যাবেন। এরপর ইউটিউবের সার্চবারে সার্চ দিবেন ” Procoder bd photoshop ” লিখে। প্রথমেই গ্রাফিক্স ডিজাইন নিয়ে একটি ভিডিও আসবে। প্রায় ১ ঘন্টা ৩০ মিনিটের একটি ভিডিও। ইউটিউব চ্যানেলের নাম হচ্ছে ” Procoder bd ” । এই একটি ভিডিওতেই আপনি বেসিক ফটোশপ নিয়ে কমপ্লিট ধারনা পেয়ে যাবেন। বেসিক ফটোশপএই ভিডিওতে আপনি জানতে পারবেন ফটোশপ কিভাবে ইন্সটল করতে হয়, কিভাবে যেকোনো ইমেজ বা ফাইল ইমপোর্ট করতে হয়, ইমেজের ব্যাকগ্রাউন্ড কিভাবে রিমোভ করতে হয়, ইমেজ থেকে ফন্ট, কালার কিভাবে নিতে হয় ইত্যাদি আরো অনেক কিছু। ভিডিওটি শেষ করার পর আপনার বেসিক ফটোশপ নিয়ে কোনো ঝামেলা থাকবে না।

ফটোশপ শেখা শেষ হলো।

PHP কিভাবে শিখবেন?

ওয়েব ডিজাইন শেখা শেষ করার পর এখন যেকোনো একটি প্রোগ্রামিং ভাষা শিখতে হবে। আমি পিএইচপি শিখেছি তাই এই আর্টিকেলে আপনি পিএইচপি কিভাবে শিখতে পারেন সেটাই শেয়ার করবো। আপনি যদি পিএইচপি ছাড়া অন্য কোনো প্রোগ্রামিং ভাষা শিখতে চান যেমন রুবি, পাইথন, জাভাস্ক্রিপ্ট, তাহলে ইউটিউবে অনেক ভিডিও আছে এগুলো শেখার জন্য। আপনি একটু সার্চ করলেই পেয়ে যাবেন আশাকরি।

যাইহোক, PHP শেখার জন্য যেই ইউটিউব চ্যানেলের ভিডিও দেখবেন বা আমি যেই চ্যানেলটি ব্যক্তিগতভাবে ফলো করেছি সেটা হচ্ছে “Motaleb Hossain” । এই চ্যানেল থেকে আপনি পিএইচপি একদম শুরু থেকে শেষ পর্যন্ত শিখতে পারবেন। পিএইচপি নিয়ে যদি আপনার ধারনা আগে না থাকে তারপরেও কোনো সমস্যা নেই।

ওয়েব ডেভেলপমেন্ট

কারন PHP এর বেসিক থেকে শুরু করে কিভাবে ইন্সটল করতে হয়, সার্ভার কিভাবে সেটাপ দিতে হয়, PHP কোড কিভাবে লিখতে হয়, PHP ফাংশন, PHP এর বিভিন্ন এরর সহ অনেক কিছু সম্পর্কে জানতে পারবেন। পিএইচপি শেষ করার পর সাথে দুই থেকে তিনটা রিয়েল লাইভ প্রোজেক্ট করে দেখানো হয়েছে। যাতে আপনি সেগুলো প্র্যাকটিস করে নিজের স্কিলটা আরো উন্নত করতে পারেন।

PHP ছাড়াও আপনি এই চ্যানেল থেকে MYSQL, পিএইচপি এর ফ্রেমওয়ার্ক লারাভেল, HTML, CSS,  PHP OOP, VUE JS শিখতে পারবেন। এই চ্যানেল টি মুলত ওয়েব ডেভেলপমেন্ট এর জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। যাতে শুধুমাত্র একটি চ্যানেলের মাধ্যমেই ওয়েব ডেভেলপমেন্ট ভালোভাবে শিখে নিতে পারে সবাই।

ওয়ার্ডপ্রেস কিভাবে শিখবেন?

সর্বশেষ হচ্ছে ওয়ার্ডপ্রেস কিভাবে ফ্রিতে শেখা যায়।

ওয়ার্ডপ্রেস শেখার আগে আপনাকে ভাবতে হবে ওয়ার্ডপ্রেসের কি শিখবেন? ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন নাকি ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট ? যদি আপনি ওয়ার্ডপ্রেস থিম কাস্টমাইজেশন শিখতে চান তাহলে অনেক ইউটিউব চ্যানেল আছে শেখার জন্য। যেমন Growbig সহ আরো অনেক চ্যানেল। আমি মুলত এই চ্যানেল গুলো থেকে কিছুটা ধারনা নিয়েছি। আপনি এই চ্যানেল থেকে ফ্রি এবং বিভিন্ন প্রিমিয়াম থিম কিভাবে কাস্টমাইজেশন করে একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট তৈরি করতে হয় সেটা খুব সহজভাবে শিখতে পারবেন।

এখন আসি ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট নিয়ে।

ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট শেখার জন্য আপনি আমার চ্যানেল টি দেখতে পারেন। আমার চ্যানেলের নাম হচ্ছে ” SkillGori “, আমার এই চ্যানেলে আমি  WordPress Theme Development, Theme Customization, WordPress popular page builder ” Elementor, VC Composer guidlines,  Web Design, WordPress tips & tricks, Web Development resource ভিডিও পাব্লিশ করতেছি। আশা আছে ওয়ার্ডপ্রেস নিয়ে প্রায় ১ হাজার টি ভিডিও আপলোড করবো যেখানে ওয়ার্ডপ্রেসের সব কিছু থাকবে। যাদের শেখার ইচ্ছা আছে কিন্তু টাকার অভাবে শিখতে পারে না তাদের জন্যই আমার এই ইউটিউব চ্যানেলটি খুলা হয়েছে। আশা করি আপনাদের অনেক উপকার হবে। সাবস্ক্রাইব করে চ্যানেলের সাথেই থাকবেন।

SkillGori

ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট নিয়ে ইতিমধ্যে একটি ফ্রি ট্রেনিং শুরু করে দিয়েছি। যেখানে একদম শুরু থেকে শেষ পর্যন্ত দেখানো হবে কিভাবে একটি ওয়ার্ডপ্রেস থিম তৈরি করতে হয় এবং সর্বশেষে সেই থিমটি ওয়ার্ডপ্রেস থিম ডিরেক্টরিতে কিভাবে আপলোড করতে হয়। আপনার যদি শেখার ইচ্ছা থাকে তাহলে এখনই ট্রেনিং টি শুরু করে দেন।

এছাড়াও যারা ওয়ার্ডপ্রেস সম্পর্কে কিছুই জানে না। একদম শুরু থেকে শিখতে চায় তাদের জন্য WordPress zero to hero নামে একটি প্লেলিস্ট তৈরি করেছি যেখানে ” ওয়ার্ডপ্রেস কিভাবে ইন্সটল করতে হয়” থেকে শুরু করে একটি থিম কিভাবে তৈরি করতে হয় সব দেখিয়েছি। যারা ওয়ার্ডপ্রেস শিখতে চায় তাদের জন্য বেস্ট টিউটোরিয়াল হবে আমার মনে হয়।

সুতরাং আপনি যদি ওয়েব ডেভেলপমেন্ট সেক্টরে ক্যারিয়ার গড়তে চান তাহলে অবশ্যই আপনাকে ধারাবাহিকভাবে এগুলো শিখতে হবে। শেখার পরই আপনি নিজেকে একজন প্রফেশনাল ওয়েব ডেভেলপার হিসেবে পরিচয় দিতে পারবেন। বিভিন্ন ফ্রিলান্সিং মার্কেটপ্লেসে একজন ওয়েব ডেভেলপার হয়ে কাজ করতে পারবেন।

তবে এখানে একটি কথা সেটা হচ্ছে, আমি যেহেতু নিজে নিজে শিখেছি তাই আমার শেখার প্রক্রিয়া টা আমি আপনাদের মাঝে শেয়ার করলাম। আপনি যদি ফ্রিতে না শিখতে চান তাহলে কোনো আইটি প্রতিষ্ঠানে কোর্স করতে পারেন। সেখানে ৩ থেকে ৪ মাস একটি কোর্স করে ওয়েব ডেভেলপমেন্ট শিখতে পারেন।

আশা করছি এই রিসোর্সগুলো আপনার অনেক কাজে লাগবে। এখন আপনি বুঝতে পেরেছেন কিভাবে ফ্রিতে ওয়েব ডেভেলপমেন্ট শিখবেন। যদি কোনো প্রশ্ন থাকে আপনার তাহলে অবশ্যই নিচের কমেন্ট বক্সে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো। আপনার ওয়েব ডেভেলপমেন্ট শেখার যাত্রার জন্য শুভকামনা রইলো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

3 COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here