ফ্রিল্যান্সিং কোর্স / আমাদের সার্ভিস

দ্রুত ঘুমের ঔষধের নাম কি

আপনি কি ঘুমের সমস্যায় ভুগছেন? দ্রুত ঘুমানোর জন্য ঘুমের ঔষধের নাম জানতে চাচ্ছেন তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য। কারন আজকের এই পর্বে আমরা দ্রুত ঘুমের ঔষধের নাম কি বিস্তারিত জানবো।

চলুন শুরু করা যাক,

একজন সুস্থ স্বাভাবিক মানুষের দৈনিক ৭/৮ ঘণ্টা ঘুমের প্রয়োজন হয়। আর সেটি যদি ঠিকমত না হয় তাহলে শরীরে অনেক ধরনের সমস্যা দেখা দেয়।

তাই প্রতিদিন পর্যাপ্ত পরিমানে ঘুম প্রয়োজন। অনেকেই দ্রুত ঘুমানোর জন্য ঘুমের ঔষধের খেয়ে থাকেন।

আজকে আমরা কিছু জনপ্রিয় ঘুমের ঔষধের নাম কি সেগুলোর সম্পর্কে বিস্তারিত জানবো।

দ্রুত ঘুমের ঔষধের নাম ও ছবি

১। ডায়াজেপামঃ ডায়াজিপাম (Diazepam|Diazepam) একটি বিশেষ শ্রেণীর ঔষধ যা সচরাচর ঘুমের ঔষধ হিসাবে সুপরিচিত। ইনসোমনিয়া বা অনিদ্রা রোগে স্বল্পমেয়াদী চিকিত্‍সায় ব্যবহার হয়। এছাড়াও এটি দুশ্চিন্তা প্রবণতায় বা অযাচিত আতঙ্ক, ভয়ের চিকিত্‍সায় ব্যবহার করা হয়।

২। নকটেনঃ এটি একটি ট্যাবলেট। এই নোকটিন ট্যাবলেট / Noctin Tablet Preanaesthetic ঔষধ, অনিদ্রা, শিশুদের আক্ষেপ এবং অন্যান্য অবস্থার চিকিৎসার জন্য ব্যবহার হয়।

৩। সিডিলঃ সিডিল ট্যাবলেট / Sedil Tablet উদ্বেগ ব্যাধি ম্যানেজমেন্ট, পেশী আক্ষেপ জন্য উপরি চিকিত্সা, হৃদরোগের জন্য উপরি চিকিত্সা, এলকোহল প্রত্যাহার উপসর্গের ত্রাণ, হৃদরোগের এবং অন্যান্য অবস্থার চিকিৎসার জন্য ব্যবহার হয়।

৪। পারকেলিনঃ পার্কিনিল ট্যাবলেট/Perkinil Tablet পার্কিন্সন রোগ এবং অন্যান্য অবস্থার চিকিৎসার জন্য ব্যবহার হয়।

৫। রিলাক্সেন ৫ঃ রিল্যাক্স এস ০.৫ এম জি/২৫ এম জি ট্যাবলেট (Relax S 0.5 Mg/25 Mg Tablet) এমন রোগীদের নির্ধারিত কার্যকর ড্রাগ যা প্যানিক রোগ আছে এবং বিষণ্নতা এর ফলে উদ্বেগ রোগ। মস্তিষ্কের রোগীরা বিষণ্নতা ভোগ করে এমন রোগীদের দ্বারা মুক্তিপ্রাপ্ত কিছু অসম্পূর্ণ রাসায়নিকের মাত্রা নিয়ন্ত্রণ করে।

৬। ইজিয়ামঃ ইজিয়াম ট্যাবলেট / Easium Tablet উদ্বেগ ব্যাধি ম্যানেজমেন্ট, পেশী আক্ষেপ জন্য উপরি চিকিত্সা, এলকোহল প্রত্যাহার উপসর্গের ত্রাণ, হৃদরোগের জন্য উপরি চিকিত্সা এবং অন্যান্য অবস্থার চিকিৎসার জন্য ব্যবহার হয়।

৭। মাইলামঃ এটি একটি ঘুম আনয়নকারী এজেন্ট যা খুব দ্রুত এবং কম সময়ের মধ্যে কাজ শুরু করে। ইহা এনজিওলাইটিক, এন্টিকনভালসেন্ট এবং মাস্‌ল রিলাকজেন্ট হিসেবেও কাজ করে।

৮। ডরমিকামঃ অনিদ্রার স্বল্পকালীন চিকিৎসায়, নিদ্রা আনয়নকারী হিসেবে অনেক ব্যবহার হয়। এছাড়াও এটা উদ্বেগ, দুশ্চিন্তা এবং ভয় লাঘব করে, অবশকারী এবং খিচুনীরােধী হিসেবে কাজ করে।

এছাড়াও আরো কিছু দ্রুত ঘুমের ঔষধের নাম ও ছবি নিচে দেয়া হলোঃ

  1. রিভোট্রিল 
  2. ডোরম্যাক্স
  3. সিডিল
  4. Leptic
  5. Epiclon
  6. Cloron
  7. Cloma

এখানে উল্লিখিত সকল ঘুমের ঔষধ ইন্টারনেট থেকে সংগ্রহ। তাই আপনি খাওয়ার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিয়ে তারপর খাবেন। আর সেটাই সবথেকে উত্তম হবে।

যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Leave a Comment

Don`t copy text!