আমাদের সেবাসমূহ দেখতে ক্লিক করুন

ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং নিয়ে ১০টি গুরুত্বপূর্ণ প্রশ্ন এবং উত্তর

আপনি কি ডিজিটাল মার্কেটিং শিখে ক্যারিয়ার গড়তে চান? তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য। আজকের এই পর্বে ডিজিটাল মার্কেটিং নিয়ে ১০টি গুরুত্বপূর্ণ এবং কমন প্রশ্ন এবং সাথে উত্তর দিয়ে দিবো যেগুলো সচারচর সবাই করে থাকে ডিজিটাল মার্কেটিং শেখার পূর্বে। আর আপনি যদি একদম নতুন হয়ে থাকেন তাহলে এই আর্টিকেলটি আপনার অবশ্যই পড়া উচিত। তো চলুন শুরু করা যাক,

ডিজিটাল মার্কেটিং কি

ডিজিটাল মার্কেটিং বলতে বোঝায় ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে মার্কেটিং করা। বিভিন্ন ডিজিটাল মাধ্যম যেমন ফেসবুক, ইউটিউব, গুগল, ইমেইল ইত্যাদি ব্যবহার করার মাধ্যমে নিজের পণ্য বা প্রতিষ্ঠানকে প্রচার প্রচারনা করাকেই ইন্টারনেটের ভাষায় ডিজিটাল মার্কেটিং বলা হয়। বিস্তারিত জানার জন্য একটি পরিপূর্ণ আর্টিকেল আছে ওয়েবসাইটে আপনি চাইলে সেটা পড়ে আরো ধারনা নিতে পারেন।

ডিজিটাল মার্কেটিং কি কি শেখানো হয়

ডিজিটাল মার্কেটিং সেক্টরটি অনেক বড়। এর অনেক প্রকারভেদ আছে যেমন এফিলিয়েট মার্কেটিং, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ইমেইল মার্কেটিং, সার্চ ইঞ্জিন মার্কেটিং, কন্টেন্ট মার্কেটিং সহ আরো অনেক সেক্টর। আপনি এখান থেকে সবগুলো শিখতে পারেন অথবা যেকোনো একটি বাছাই করেও সেটাতে এক্সপার্ট হতে পারেন। যতবেশি দক্ষতা অর্জন করবেন এই সেক্টরে তত পরিমান ইনকাম আপনি করতে পারবেন।

ডিজিটাল মার্কেটিং কেন শিখবো

বর্তমান এই যুগে প্রায় ৯০% ব্যবসা এখন অনলাইন নির্ভর হয়ে উঠছে। যেহেতু মানুষ এখন কোনো কিছু কেনার আগে প্রথমেই ইন্টারনেট সার্চ করে। তাই বেশিরভাগ ব্যবসায়ীরা তাদের পণ্য বিক্রি করার জন্য অনলাইনে নিজেদের ব্যবসা নিয়ে আসছে। আর এই অনলাইনে নির্দিষ্ট কাস্টমারদের সাথে পণ্য পৌঁছানোর জন্য প্রয়োজন সঠিক উপায়ে ডিজিটাল মার্কেটিং। আর এই কারনেই ডিজিটাল মার্কেটিং সেক্টরের বেশি চাহিদা। প্রত্যেকটি প্রফেশনাল ডিজিটাল মার্কেটারদের ইনকাম ৫০০ থেকে ৫ হাজার ডলার পর্যন্ত হয়ে থাকে।

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব

ডিজিটাল মার্কেটিং শেখার জন্য দুটি উপায় অবলম্বন করতে পারেন। একটি হচ্ছে ইউটিউব এবং অন্যটি হচ্ছে পেইড বা প্রিমিয়াম কোর্স করা। ইউটিউব থেকে আপনি ফ্রিতেই এই ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। আবার বর্তমানে গুগল গ্যারাজ নামে একটি সার্ভিস চালু করেছে গুগল। আপনি চাইলে সেখান থেকেও একদম ফ্রিতে ডিজিটাল মার্কেটিং শিখতে পারবেন। শেখা শেষে সার্টিফিকেট পাওয়ার সুবিধা রয়েছে। এছাড়াও যদি প্রিমিয়াম কোনো কোর্স করতে চান তাহলে উদেমী, কোর্সসেরা, ক্রিয়েটিভ আইটি, সহ অনেকেই আজকাল প্রিমিয়াম কোর্স করাচ্ছে। আপনি সেখানেও শিখতে পারেন।

তবে ফ্রি আর প্রিমিয়াম কোর্সের মধ্যে পার্থক্য হচ্ছে ফ্রিতে শিখলে সময় বেশি লাগে, আর প্রিমিয়াম কোর্স করলে সময় কম লাগে কারন এখানে সবকিছু গোছানো থাকে। আবার ডিজিটাল মার্কেটিং শেখার অনেক বই আছে। সেগুলো থেকেই ধারনা নিতে পারেন।

ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে

ডিজিটাল মার্কেটিং শিখতে কতদিন লাগে এই প্রশ্নটির উত্তর পুরোটাই নির্ভর করে আপনার উপর। আপনি বর্তমানে কততুকু সময় দিচ্ছেন শেখার পিছনে সেটার উপর নির্ভর করে আপনার কত সময় লাগবে। যদি আপনি প্রতিদিন ৩/৪ ঘণ্টা সময় দিয়ে ডিজিটাল মার্কেটিং শিখেন তাহলে সর্বনিম্ন ৬ মাস এবং সর্বচ্চ ১ বছর লাগবে।

কিভাবে ডিজিটাল মার্কেটিং করা যায়

ডিজিটাল মার্কেটিং সেক্টরের অনেকগুলো শাঁখা প্রশাখা বা সাবক্যাটাগরি রয়েছে যেমন, ফেসবুক মার্কেটিং, সার্চ ইঞ্জিন মার্কেটিং, ইমেইল মার্কেটিং, ইউটিউব ভিডিও মার্কেটিং, কন্টেন্ট মার্কেটিং, সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ইত্যাদি। ডিজিটাল মার্কেটিং করার জন্য আপনি যেকোনো একটি বা একের অধিক ক্যাটাগরি নিয়ে কাজ করতে পারেন। তবে একটি ক্যাটাগরি নিয়ে কাজ করলে খুব দ্রুত সফলতা পাওয়া যায়।

ডিজিটাল মার্কেটিং শেখার সহজ উপায় কি

ডিজিটাল মার্কেটিং শেখার সবথেকে সহজ উপায় হচ্ছে ইউটিউব থেকে নিজে নিজে শেখা। আর ৫/৬ মাস সময় দেয়া এই ডিজিটাল মার্কেটিং শেখার জন্য। তাহলে আপনি অনেক কিছু শিখতে পারবেন যেটা কোনো প্রিমিয়াম কোর্সে সম্ভব না। আর শুধু নিজে নিজে শিখলেই হবে না, সেটা প্র্যাকটিস, বিভিন্নভাবে প্রয়োগ করে এক্সপিরিমেন্ট করতে হবে। তাহলেই আপনার শেখার প্রক্রিয়াটা অনেক সহজ এবং আনন্দদায়ক হবে।

ফ্রি ডিজিটাল মার্কেটিং কোর্স কিভাবে করবো

ফ্রিতে ডিজিটাল মার্কেটিং কোর্স করার জন্য সবথেকে বড় প্লাটফর্ম হচ্ছে ইউটিউব। এমন কোনো ফ্রি রিসোর্স নেই যেটা আপনি ইউটিউবে পাবেন না। ডিজিটাল মার্কেটিং শেখার জন্য টিউটোরিয়াল ভাণ্ডার বলা হয় ইউটিউবকে। এছাড়াও রয়েছে উদেমির মতো জনপ্রিয় ওয়েবসাইট যেখানে ফ্রিতে অনেক ডিজিটাল মার্কেটিং কোর্স করা যায়। আবার গুগল ডিজিটাল গ্যারেজ নামে একটি সার্ভিস চালু করেছে যেখানে ফ্রিতে কোর্স করানো হয় এবং সাথে শেখার পর সার্টিফিকেট দেয়া হয়।

মোবাইল দিয়ে কি ডিজিটাল মার্কেটিং করা যায়

অবশ্যই করা যায়। তবে সব কাজ করতে পারবেন না। মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং সেক্টরের ফেসবুক মার্কেটিং, ইমেইল মার্কেটিং ইত্যাদি কাজ করতে পারবেন। যেমন ফেসবুক মার্কেটিং করার জন্য ল্যাপটপ বা কম্পিউটার থাকা আবশ্যক নয়। নিজের মোবাইল দিয়েই করা যাবে।

ডিজিটাল মার্কেটিং বই কোথায় পাবো

ডিজিটাল মার্কেটিং শেখার জন্য অনেক বাংলা এবং ইংরেজি বই রয়েছে। সেগুলো পড়েও আপনি এই সেক্টর সম্পর্কে ধারনা নিতে পারবেন। বাংলা বই পাওয়ার সবথেকে বড় প্লাটফর্ম হচ্ছে রকমারি ডট কম। এখান থেকে আপনি বই কিনে পড়তে পারেন। কিছু জনপ্রিয় ডিজিটাল মার্কেটিং বই হচ্ছেঃ

  1. ডিজিটাল মার্কেটিং সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ও মার্কেটিংসহ
  2. ইফেকটিভ মেথড অব ডিজিটাল মার্কেটিং
  3. ম্যাঙ্গো পিপলদের জন্য ডিজিটাল মার্কেটিং
  4. ডিজিটাল মার্কেটিং এর গল্প

এই বইগুলো পড়লে আশা করছি ডিজিটাল মার্কেটিং সেক্টর সম্পর্কে অনেককিছু জানতে পারবেন।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Leave a Comment

Don`t copy text!
Share via
Copy link
Powered by Social Snap