বাংলাদেশের ৫টি সেরা ডোমেইন এন্ড হোস্টিং কোম্পানি

ডোমেইন এন্ড হোস্টিং

যেকোনো ওয়েবসাইট তৈরি করার পূর্বে আমাদের প্রথমেই একটি ডোমেইন এন্ড হোস্টিং কিনতে হয়। এই ডোমেইন এবং হোস্টিং ছাড়া ওয়েবসাইট তৈরি করা একবারেই অসম্ভব। আর ভালো মানের হোস্টিং বাছাই করাও আজকাল অনেকটা চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। কারন একটি ব্র্যান্ডেবল ডোমেইন এবং ভালো মানের হোস্টিং এর উপর একটি ওয়েবসাইটের সফলতা নির্ভর করে। হোস্টিং যদি বাজে হয় তাহলে ওয়েবসাইটে নানান ধরনের সমস্যা দেখা দেয় যেমনঃ

  • দিনের বেশিরভাগ সময় ওয়েবসাইট ডাউন থাকা
  • ওয়েবসাইট স্পিড পারফরমেন্স ভালো না থাকা
  • ওয়েবসাইট বিভিন্ন এরর সমস্যা হওয়া
  • ২৪/৭ সাপোর্ট সার্ভিস না পাওয়া
  • ওয়েবসাইটের নিরাপত্তার ঝুকি থাকা

এগুলো ছাড়াও আরো অনেক সমস্যার মুখোমুখি হতে হয় যার ফলে ওয়েবসাইট এ ভিজিটর আসে না আর ওয়েবসাইট টি একসময় হারিয়ে যায়। তাই একটি ভালো মানের হোস্টিং নেয়াটা অত্যন্ত জরুরি।

আর এই কারনেই আজকের এই পর্বে আমি আপনাকে ১০টি ডোমেইন হোস্টিং কোম্পানির সাথে পরিচয় করিয়ে দিবো যেগুলোর থেকে কোনোরকম ঝুকি ছাড়াই আপনার ওয়েবসাইট এর জন্য ডোমেইন এবং হোস্টিং কিনতে পারবেন খুব অনায়াসে।

তো চলুন শুরু করা যাক,

১। এক্সনহোস্টঃ বাংলাদেশের একটি জনপ্রিয় ডোমেইন এন্ড হোস্টিং কোম্পানি। প্রায় ৫ হাজারেরও বেশি কাস্টমারকে নিয়ে ২০০৯ সাল থেকে বাংলাদেশ সহ অন্যান্য  দেশগুলোতে সফলতার সাথে ডোমেইন এন্ড হোস্টিং সার্ভিস দিয়ে আসছে। যেকোনো ধরনের অনলাইন বিজনেস হোক সেটা ছোট বা বড় প্রায় সব ধরনের ওয়েবসাইট এর জন্য অনেক কম দামে ডোমেইন হোস্টিং সার্ভিস দিচ্ছে এই এক্সনহোস্ট।

এক্সনহোস্ট

এক্সনহোস্টে আপনি  যেকোনো ডোমেইন এর পাশাপাশি ৪ ধরনের হোস্টিং সার্ভিস পাবেন , Turbo Hosting, BDIX Hosting, Reseller, Shared Hosting। আপনার ওয়েবসাইট টি তৈরি করার জন্য যেই হোস্টিং প্রয়োজন আপনি সেটাই এখান থেকে নিতে পারবেন। এদের ইউসার ফ্রেন্ডলি ওয়েবসাইট কন্ট্রোল প্যানেল, লাইট স্পিড সার্ভার, ২৪/৭ লাইভ সাপোর্ট সার্ভিস আপনাকে মুগ্ধ করবে।

এদের আবার ৩০ দিনের মানিব্যাক গ্যারান্টি রয়েছে। সার্ভিস কেনার পর যদি আপনার কোনো সমস্যা তাহলে আপনি চাইলে ৩০ দিনের মধ্যে টাকা ফেরত পেয়ে যাবেন।

ডোমেইন এবং হোস্টিং কেনার জন্য আপনি বাংলাদেশি যেই পেমেন্ট গেটওয়েগুলো রয়েছে যেমনঃ বিকাশ, রকেট, নগদ সহ যেকোনো যেকোনো ইন্টারন্যাশনাল কার্ড দিয়ে পেমেন্ট করতে পারবেন। কোনোরকম ঝামেলা ছাড়াই তাদের ওয়েবসাইট থেকেই অটোমেটিক পেমেন্ট করে আপনার পছন্দের ডোমেইন এবং হোস্টিং কিনতে পারবেন।

২। ডিয়ানাহোস্টঃ এক্সনহোস্ট এর মতো ডিয়ানাহোস্ট বাংলাদেশের অন্যতম একটি ডোমেইন এন্ড হোস্টিং কোম্পানি। তাদের কাছ থেকে ডোমেইন হোস্টিং তো পাবেনই সাথে বিজনেসের জন্য ইমেইল মার্কেটিং সার্ভিস, বাক্ল এসএমএস মার্কেটিং সার্ভিস, সার্চ ইঞ্জিন মার্কেটিং সুবিধা পাবেন। তারা যথেষ্ট কম দামে ভালো মানের হোস্টিং দিচ্ছে। ডিয়ানাহোস্ট বর্তমানে হোস্টিং এর মধ্যে Premium Shared hosting, BDIX Hosting, Corporate Hosting, Windows ASP.net Hosting, Reseller Hosting সার্ভিস দিচ্ছে। আর সার্ভারের মধ্যে Un-managed Cloud VPS server, Cpanel server, BDIX server রয়েছে তাদের কাস্টমারদের জন্য।

ডিয়ানাহোস্ট

আপনি যখন ডোমেইন এবং হোস্টিং কিনবেন তখন সাথে সাথে আপনার ওয়েবসাইট টি একটিভ বা লাইভ হয়ে যাবে ইন্টারনেটে। সাথে পাবেন ফুল সার্ভার কন্ট্রোল প্যানেল, ডিএনএস ম্যানেজমেন্ট, ইমেইল এবং ইউআরএল ফরোয়ার্ডিং সার্ভিস।

প্রতি মাসে ৯৯ টাঁকা আর প্রতি বছরে ২৫০০ টাকা দিয়ে আজই শুরু করে দিতে পারেন আপনার অনলাইন বিজনেস। জেহেতু বাংলাদেশি কোম্পানি তাই এক্সনহোস্ট এর মতো বিকাশ, রকেট এবং নগদ ব্যবহার করে ডোমেইন হোস্টিং কিনতে পারবেন। এছাড়াও ইন্টারন্যাশনাল কার্ডও সাপোর্ট করে এই হোস্টিং কোম্পানি।

৩। হোস্টএভারঃ হোস্টএভার হচ্ছে একের ভেতর সব সমস্যার সমাধান। অনন্য কোম্পানির মতো তারা ডোমেইন হোস্টিং সার্ভিস দেয় কিন্তু তার পাশাপাশি তারা ওয়েব ডেভেলপমেন্ট, ই কমার্স গাইডলাইন, সার্চ ইঞ্জিন মার্কেটিং, বিজনেস ইমেইল, ওয়েবসাইট সিকিউরিটি, বাল্ক এসএমএস সার্ভিস প্রদান করে থাকে তাদের কাস্টমারদের।

hostever.com

শেয়ার হোস্টিং এর পাশাপাশি আপনি এখানে এডভান্স লিনাক্স সার্ভার প্রতি মাসে ১৫০ টাকা এবং বছরে ১৫০০ টাকা দিয়ে কিনতে পারবেন। এই প্যাকেজে আপনি পাবেন প্রথম বছরের জন্য একটি ডোমেইন একদম ফ্রি, লাইট স্পিড সার্ভার, ৫ জিবি থেকে শুরু করে ৫০ জিবি পর্যন্ত ডিস্ক স্টোরেজ, আজীবন ওয়েবসাইট সিকিউরিটি সহ আরো অনেক ফিচার।

হোস্টএভারে স্টুডেন্ট দের জন্য আলাদা হোস্টিং সার্ভিস রয়েছে। আপনি যদি একজন শিক্ষার্থী হয়ে থাকেন এবং আপনি চাচ্ছেন একটি ডোমেইন এবং হোস্টিং কিনে আপনার নিজের জন্য ওয়েবসাইট তৈরি করতে, তাহলে তাদের এই স্টুডেন্ট প্যাকেজ টি আপনার জন্য। এখানে আপনি ২০০ এমবি স্টোরেজ, একটি ডোমেইন, ডাটাবেজ, হোস্টিং কন্ট্রোল প্যানেল পাবেন যেটা প্রাথমিকভাবে আপনার ওয়েবসাইট টি তৈরি করার জন্য যথেষ্ট। পুরো প্যাকেজটির খরচ ৪০০ টাকা মাত্র সাথে এক বছরের জন্য ফ্রি ডট কম ডোমেইন।

৪। ইবিএনহোস্টঃ ইবিএনহোস্ট ফ্রি ডোমেইন এর জন্য অনেক বিখ্যাত। আপনি তাদের হোস্টিং প্যাকেজ এর সাথে আজীবনের জন্য একটি ডট কম ডোমেইন একদম ফ্রিতে পেয়ে যাবেন। এছাড়াও তাদের অনেক হোস্টিং প্ল্যান রয়েছে যেকোনো ধরনের ওয়েবসাইট তৈরি করার জন্য। পাশাপাশি .com, .info, .net , .org , .xyz ডোমেইন রয়েছে তাদের কাস্টমারদের জন্য।

EbnHost

ইবিএনহোস্ট কোম্পানির বর্তমানে ৪টি হোস্টিং প্যাকেজ রয়েছে। একটি হচ্ছে ফ্রি ডোমেইন প্ল্যান যেখানে আপনি লাইফটাইমের জন্য একটি ডট কম ডোমেইন পেয়ে যাবেন সাথে আরও রয়েছে পাওয়ারফুল স্পিড সার্ভার, এন্টিভাইরাস, আনলিমিটেড ডেটাবেজ, ব্যান্ডউইথ, ইমেইল একাউন্ট, ফুল কন্ট্রোল প্যানেল, ফ্রি সাইট ট্রান্সফার, ওয়েবসাইট সিকিউরিটি, ২৪/৭ লাইভ সাপোর্ট।

এছাড়াও আপনি ৩০ দিনের মানিব্যাক গ্যারান্টি পাবেন যেখানে আপনার যদি কোনো কারনে সার্ভিস টি ভালো না লাগে তাহলে আপনি টাকা ফেরত নিতে পারবেন। তাদের এই ফ্রি ডোমেইন প্যাকেজটি শুরু হয় প্রতি বছরে ১৩৫০ টাকা দিয়ে। এর বাহিরেও রয়েছে প্রফেশনাল, স্ট্যান্ডার্ড, আল্টিমেট প্যাকেজ। আপনার যদি বড় ইকমার্স ওয়েবসাইট থাকে বা আপনি যদি ইকমার্স ওয়েবসাইট তৈরি করতে চান তাহলে এই প্যাকেজগুলোর মধ্যে থেকে একটি কিনে ই কমার্স ওয়েবসাইট করতে পারেন।

৫। ওয়েবহোস্টবিডিঃ ওয়েবহোস্টবিডি হচ্ছে বাংলাদেশের অনেক পুরাতন একটি ডোমেইন-হোস্টিং কোম্পানি। তারা অনেকবছর ধরে সফলতার সাথে ডোমেইন হোস্টিং সার্ভিস দিয়ে আসছে। হোস্টিং সার্ভিস দেয়ার পাশাপাশি তারা তাদের ক্লাইন্টদের ওয়েব ডিজাইন সার্ভিস দেয়। মানে আপনি আপনার ওয়েবসাইট টি তাদের কাছ থেকে ডিজাইন করে তারপর ডোমেইন হোস্টিং কিনে লাইভ করতে পারবেন।

ওয়েবহোস্টবিডি এর হোস্টিং প্যাকেজ শুরু হয় প্রতি বছরে ১ হাজার টাকার মাধ্যমে। সর্বনিম্ন ১ হাজার এবং সর্বচ্চ ৭ হাজার টাকায় তাদের হোস্টিং প্ল্যান রয়েছে। আপনার যদি বাজেট কম থাকে তাহলে আপনি প্রথম বছরে ১ হাজার দিয়ে আপনার ওয়েবসাইট টি শুরু করতে পারেন। আর যদি বাজেট থাকে তাহলে আমি আপনাকে রিকমেন্ড করবো ৭ হাজার টাকার হোস্টিং প্যাকেজ টি কিনে নিতে কারন এই প্যাকেজে আপনি প্রায় সব আনলিমিটেড পাবেন যেমন আনলিমিটেড ডেটাবেজ, সাব- ডোমেইন, ইমেইল এবং সাথে ২০ জিবি সুপার ফাস্ট স্টোরেজ।

তো এই ছিলো বাংলাদেশের ৫টি জনপ্রিয় ডোমেইন এন্ড হোস্টিং কোম্পানি যেখান থেকে আপনি একদম নিশ্চিন্তে আপনার অনলাইন বিজনেসের জন্য বা যেকোনো ওয়েবসাইট তৈরি করার জন্য ডোমেইন এন্ড হোস্টিং কিনতে পারেন। যদি কোনো প্রশ্ন থাকে আপনার তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি আপনার প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল প্রতিনিয়ত আমার ইউটিউব চ্যানেলে পাবলিশ করে যাচ্ছি। আপনার যদি জিনিসগুলো শেখার আগ্রহ থাকে তাহলে এখনি আমার চ্যানেল টি সাবস্ক্রাইব করে ফেলুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here