নমস্কার অর্থ কি

আপনি কি জানেন নমস্কার অর্থ কি? তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য। কারন আজকের এই পর্ব থেকে আমরা জানবো নমস্কার অর্থ কি বা নমস্কার শব্দের বাংলা অর্থ কি।

তো চলুন শুরু করা যাক,

নমস্কার অর্থ কি

নমস্কার অর্থ কি বা নমস্কার শব্দের বাংলা অর্থ কি আমাদের মধ্যে অনেকেই জানেনা। কোনো হিন্দু বন্ধু যখন নমস্কার দেয় তখন আমরা নিজেরা একটু নারভাস হয়ে যাই যে প্রতিউত্তরে কি জবাব দিবো তাকে। তাই আমাদের নমস্কার অর্থ জানতে হবে।

নমস্কার বা নমস্তুতেবা সংক্ষেপে নমস্তে হচ্ছে বৈদিক যুগ হতে প্রচলিত সনাতন ধর্মাবলম্বীদের কর্তৃক ব্যবহৃত অভিবাদনসূচক শব্দ।  ‘নমস্কার’ শব্দটি এসেছে মূল সংস্কৃত শব্দ ‘নমঃ’ থেকে যার আভিধানিক অর্থ সম্মানজ্ঞাপনপূর অবনত হওয়া।

যেহেতু দুই হাত জোড় করে ‘নমস্কার’ শব্দটি উচ্চারণ করা হয়ে থাকে । তাই একে অঞ্জলি মুদ্রা বা প্রণামও বলা হয়।

এই রীতিটি ভারত, নেপাল, বাংলাদেশ, এশিয়ার অন্য কিছু অঞ্চল এবং যেখানে দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ার আদি মানুষ বসবাস করে, সেখানে ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

কিছু গ্রন্থে বলা আছে, কারোর কোনো দান বা উপহার গ্রহণে বিনয় জানাতে, অথবা কোনো ব্যক্তির কৃপার প্রতি ধন্যবাদ জানাতেও নমস্কার ব্যবহার করা যেতে পারে।

প্রণাম সাধারণত মাথা নিচু করে পায়ে হাত দিয়ে ছোটরা বড়দের করে থাকে, এবং বড়রা প্রত্যুত্তরে মৌখিক আশীর্বাদ করে থাকেন।

আর অন্যদিকে, নমস্কার দুই হাত জোড় করে দুজন পরস্পরকে করে থাকেন। পরিচিত / অপরিচিত ব্যক্তি, প্রায় সমবয়সী, বা সহকর্মীদের মধ্যে এই নমস্কার বিনিময় হয়।

নমস্কার অর্থ কি

একজন বৈদিক তথা সনাতন হিন্দু ধর্মালম্বী ব্যক্তির অন্যতম একটি বৈশিষ্ঠ্য হল কারো সাথে দেখা হলে দুই হাত জোড় করে তাকে নমস্কার প্রদান করে অভিবাদন বা সম্মান জানানো।

কিন্তু হিন্দুসমাজ মানেই হল মাঝে মাঝেই নতুন নতুন নিয়ম বানানো। আর এই সুত্র ধরেই অনেকে বিশেষ করে নির্দিষ্ট কিছু সংগঠনের সদস্যরা প্রাচীন ঋষি- মহাঋষি সহ পূর্বপুরুষদের ব্যবহৃত সম্বোধন ‘নমস্কার’ না বলে  মাঝে মাঝে ‘হরে কৃষ্ণ’,’জয় রামজীকি’ ইত্যাদি ব্যবহার করে থাকে।

যাইহোক, বৈদিক শাস্ত্রে ‘মুদ্রা’ হল হাতের বা দেহের বিশেষ একটি অবস্থান।দুই হাত জোড় করার এই বিশেষ মুদ্রাটির নাম হল ‘অঞ্জলী মুদ্রা’।

এই মুদ্রার দুটো ব্যবহার হয়ে থাকেঃ

১)কাউকে দেখলে অভিবাদন জানাতে যখন এটি ব্যবহার করা হয় তখন একে বলা হয় নমস্কার।

২) ঈশ্বরকে উদ্দেশ্য করে এই মুদ্রা যখন ব্যবহার করা হয় তখন একে বলে প্রনাম- আসন।

যাইহোক, মুল শব্দটি হলো ‘নমস্তে’ যার বাংলা রুপ হল নমস্কার। ‘নম’ শব্দের অর্থ হল নত হওয়া বা শ্রদ্ধা/সম্মান প্রদর্শন করা যার সাথে ‘তে’ ধাতু যুক্ত হয় যার অর্থ তোমাকে অর্থাত্ নমস্তে অর্থ হল তোমার প্রতি রইল শ্রদ্ধা।

এছাড়াও নমস্কার এমনই এক অভিবাদন যেখানে ধনী-গরীব,ছোট-বড়,শিক্ষিত- অশিক্ষিত ভেদ নেই।যে কেউই এটা যে কাউকে দিতে পারে। আর এই কারনেই নমস্কার ব্যবহার করা হয়।

আদাব-এর অর্থ কী

আদাব অভিবাদনসূচক শব্দ। কেউ কারোর সাথে দেখা হলে, এই অভিবাদন ব্যবহৃত করে। এটি আরবি آداب (আদাব) থেকে ফারসি آداب তে এসেছে। আর ফারসিতে এটা অভিবাদন হিসাবে ব্যবহার করা হয়।

আদাব শব্দের অর্থ হচ্ছে সম্মান, শ্রদ্ধা, দক্ষিণ এশীয় মুসলমানদের দ্বারা ব্যবহৃত হয়, পাশাপাশি অনেক হিন্দু একে অপরকে অভিবাদন করে।

আপনি কি জানেন?

বিজ্ঞান কি। বিজ্ঞান কত প্রকার ও কি কি

গুগল অর্থ কি?গুগল কি একটা ওয়েবসাইট না সফটওয়ার

ফ্রিতে ওয়েব ডেভেলপমেন্ট শিখে ক্যারিয়ার গড়ুন 

তো এই ছিলো, নমস্কার অর্থ কি বা নমস্কার শব্দের বাংলা অর্থ কি ইত্যাদি বিভিন্ন প্রশ্নের উত্তর।

যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Skillgori Staff

I am Sajid Imon, Professional Web Designer and WordPress developer. Love to write, share technology related education.

Don`t copy text!