পৃথিবীর মানচিত্র pdf ডাউনলোড করে নিন

আপনি কি পৃথিবীর মানচিত্র বাংলায় খুজতেছেন? পৃথিবীর মানচিত্র pdf ডাউনলোড করতে চান তাহলে আজকের এই পর্বে আপনার জন্য। কারন আজকের এই পর্বে আমরা ওয়ার্ল্ড ম্যাপ বা বিশ্ব মানচিত্র, বাংলাদেশের মানচিত্র আলোচনা করা হবে এবং সাথে মানচিত্রের pdf ভার্সন ডাউনলোড লিঙ্ক শেয়ার করা হবে।

তো চলুন শুরু করা যাক,

পৃথিবীর মানচিত্র (prithibir map)

পৃথিবীর মানচিত্র (prithibir map) বা বিশ্বের মানচিত্র হচ্ছে পৃথিবীর পৃষ্ঠের সমস্ত অংশের একটি মানচিত্র। আর এই ওয়ার্ল্ড ম্যাপ বা বিশ্বের মানচিত্রের আকার অনেকটা চ্যাপ্টা, গোলকের মতো। তবে অনেকে মনে করে সমতল। এর কারন হচ্ছে বিশ্বের মানচিত্র বেশ কয়েকটি মানচিত্রের অনুমানের উপর ভিত্তি করে তৈরি করা হয়।

একটি বিশ্ব মানচিত্রের বর্ণনাচিত্র তৈরি করার জন্য পৃথিবী, মহাসাগর এবং মহাদেশগুলোর বৈশ্বিক জ্ঞান প্রয়োজন যা প্রাগৈতিহাসিক সময়কাল থেকে মধ্যযুগ পর্যন্ত কারো সে জ্ঞান ছিলো না।

কিন্তু খ্রিস্টপূর্ব শতাব্দীর প্রাচীন গ্রিক দার্শনিক আনাক্সিতান্দর পৃথিবীর প্রথম প্রাচীনতম মানচিত্র তৈরি করেন। সে সময় তিনি প্রচলিত বহু বিবরণ সংগ্রহ করে সমগ্র পৃথিবীর একটা নকশা তৈরি করেন। আর এভাবেই সৃষ্টি হয় বিশ্বের প্রথম মানচিত্র।

পৃথিবীর মানচিত্র

বর্তমানে এটি সোভিয়েত ইউনিয়নে কৃষ্ণসাগরের অদূরে বেলায়া নদীর তীরে মাইকোপ নামে একটি শহর রয়েছে। মানচিত্রের বয়স একশ বছরের বেশি হতে পারে।

বাংলাদেশের মানচিত্র

বাংলাদেশে যেহেতু আমরা বসবাস করি সেহেতু আমাদের প্রত্যেক বাঙ্গালীর বাংলাদেশের মানচিত্র সম্পর্কে বিশেষ জ্ঞান থাকা প্রয়োজন। তাই আজকে আমরা এই বাংলাদেশের মানচিত্র সম্পর্কে বিস্তারিত জানবো।

বাংলাদেশের মানচিত্র হচ্ছে বাংলাদেশের সমস্ত অংশের একটি মানচিত্র যেখানে জেলা, উপজেলা, থানা, ইউনিয়ন, বিভাগ সহ বাংলাদেশের পুরো ভূগোলিক অবস্থান থাকবে।

আপনি কি জানেন?

গুগল অর্থ কি?গুগল কি একটা ওয়েবসাইট না সফটওয়ার

ফ্রিতে ওয়েব ডেভেলপমেন্ট শিখে ক্যারিয়ার গড়ুন 

আমাদের দেশের ভৌগোলিক অবস্থান ২৬° ৩৮’ উত্তর অক্ষাংশ থেকে ২০° ৩৪’ উত্তর অক্ষাংশ এবং ৮৮° ০১’ পূর্ব দ্রাঘিমাংশ থেকে ৯২° ৪১’ পূর্ব দ্রাঘিমাংশ যার পুরো অংশ রয়েছে এই বাংলাদেশের মানচিত্রে।

bangladesh মানচিত্র pdf

বাংলাদেশের মানচিত্র সবুজ লাল রং দিয়ে আঁকা হয়েছে। আর মেজর জেমস রেনেল হলেন বাংলাদেশের মানচিত্রের প্রথম রুপকার।

বাংলাদেশের মানচিত্র bangladesh map pdf download

পৃথিবীর মানচিত্র pdf ডাউনলোড

বাংলাদেশের মানচিত্র সম্পর্কে তো জানলাম। এখন চলুন পৃথিবীর মানচিত্র pdf ডাউনলোড করে নেই।

পৃথিবীতে মোট ৯৫ টি দেশ রয়েছে। আর এই ৯৫ টি দেশ মিলে পৃথিবীর মানচিত্রের অবকাটামো তৈরি করা হয়েছে।

কিন্তু সবগুলো দেশ সম্পর্কে আমাদের ধারনা থাকে না। তাই যদি সাথে একটি ওয়ার্ল্ড ম্যাপ থাকে তাহলে খুব সহজেই আমরা পুরো পৃথিবী সম্পর্কে একটি স্বচ্ছ ধারনা রাখতে পারবো।

অনেকেই বিশ্ব মানচিত্র বাংলা pdf বইটির জন্য আগ্রহী, বিশেষ করে যারা লেখাপড়া করছে। কারন বেশিরভাগ সাধারন জ্ঞান সম্পর্কিত পরিক্ষায় বিশ্ব থেকে একাধিক প্রশ্ন থাকে।

তাই যদি আমাদের কাছে বিশ্ব মানচিত্র pdf বইটি থাকে তাহলে সেই প্রশ্নগুলোর উত্তর আমরা সহজেই দিতে পারবো।

আর এই কারনেই পৃথিবীর মানচিত্র pdf ডাউনলোড লিঙ্ক গুগল ড্রাইভে শেয়ার করা হলো।

prithibir map পিডিএফ বইতে যা যা রয়েছে

এই মানচিত্রের এই পিডিএফ বইটি আকারে ছোট হলেও প্রায় সব ধরনের তথ্য রয়েছে যেমন,

  • বাংলাদেশ সহ প্রায় ১৯৫টি দেশ সম্পর্কে খুব সহজভাবে তুলে ধরা হয়েছে
  • মহাসাগর, মহাদেশ উল্লেখ করা আছে
  • আন্তর্জাতিক বাউন্ডারির পরিমান উল্লেখ করা আছে
  • জলপথ, স্থলপথ দুটোই উল্লেখ করা আছে

যাইহোক, নিচে দেওয়া লিংকটি থেকে আপনি বিশ্ব মানচিত্র পিডিএফ ডাউনলোড করে নিতে পারবেন। বইটির ডাউনলোড ফাইল সাইজ ১৬ MB এবং রেজুলেশন একদম হাই কোয়ালিটি পুরো এইচডি ভার্সন।

পৃথিবীর মানচিত্র pdf ডাউনলোড লিঙ্ক

তো এই ছিলো, ওয়ার্ল্ড ম্যাপ বা বিশ্ব মানচিত্র, বাংলাদেশের মানচিত্র এবং পৃথিবীর মানচিত্র ডাউনলোড pdf ভার্সন গুগল ড্রাইভ লিঙ্ক।

যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Skillgori Staff

I am Sajid Imon, Professional Web Designer and WordPress developer.

Don`t copy text!