আমাদের সেবাসমূহ দেখতে ক্লিক করুন

প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করতে হয়

আপনি কি গুগল প্লে স্টোর অ্যাপস ডাউনলোড করতে চান কিন্তু জানেন না কিভাবে প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড করতে হয় তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্য। কারন আজকের এই পর্বে আমি আপনাকে শিখিয়ে দিবো কিভাবে প্লে স্টোর অ্যাপস ডাউনলোড করতে হয়। তো চলুন শুরু করা যাক,

প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করবো

বর্তমানে প্রায় প্রতিটি স্মার্টফোনেই গুগল প্লে স্টোর রয়েছে যেখান থেকে নিজের ইচ্ছামতো যেকোনো ধরনের এপ্স বা গেমস ইন্সটল করা যায় নিজের মোবাইল ফোনে। কিন্তু যখন সেই ইন্সটল অ্যাপস আবার মোবাইল থেকে আনইন্সটল করা হয় তখন আর সেটা মোবাইলে থাকে না। পুনরায় আবার সেই এপ্সটি ব্যবহার করার জন্য প্লে স্টোর থেকে ইন্সটল করতে হয় যেটা অনেকের জন্য বিরক্তিকর একটা বিষয়। অনেকেই চায় গুগল প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড করে সেটা নিজের মোবাইলে ফাইল ম্যানেজারে রেখে দিবে কিন্তু গুগল এটা অনুমতি দেয় না। গুগল পলিসিতে প্লে স্টোর থেকে এপ্স ডাউনলোড করা অবৈধ। তাই যেই এপ্সটি ইন্সটল করা হোক না কেন সেটা শুধুমাত্র ফোনে ইন্সটল হবে, ডাউনলোড হবে না।

তাই আজকের এই আর্টিকেলে আমরা শিখবো কিভাবে প্লে স্টোর অ্যাপস ডাউনলোড করতে হয়। প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড করার দুটি উপায় রয়েছেঃ

  1. অ্যাপস ইন্সটল করে ব্যাকআপ নেয়া
  2. থার্ড পার্টি ওয়েবসাইট থেকে অ্যাপস ডাউনলোড করা

এখন চলুন আপনাকে বলে দেই প্লে স্টোর থেকে অ্যাপস ডাউনলোড করে ব্যাকআপ কিভাবে নিতে হয় এবং সাথে থার্ড পার্টি ওয়েবসাইট থেকে অ্যাপস কিভাবে ডাউনলোড করতে হয়।

অ্যাপস ইন্সটল করে ব্যাকআপ নেয়া

গুগল প্লে স্টোর থেকে এপ্স ডাউনলোড করার অন্যতম একটি সহজ উপায় হচ্ছে অ্যাপস ইন্সটল করে ব্যাকআপ নেয়া। এই ক্ষেত্রে আপনি একদম নিরাপদ থাকবেন। কোনোরকম ভাইরাসযুক্ত এপ আপনার ফোনে প্রবেশ করতে পারবে না। যাইহোক, এপ ব্যাকআপ নেয়ার জন্য প্রথমে একটি ফাইল ম্যানেজার এপ ডাউনলোড করতে হবে। এপ্লিকেশনটির নাম হচ্ছে ES File Explorer। এটা দিয়ে যেকোনো এপ ব্যাকআপ নেয়া যায় মাত্র এক ক্লিকেই। আমরা ৬টি ধাপে শিখবো কিভাবে অ্যাপস ব্যাকআপ নেয়া যায়।

প্রথম ধাপঃ প্রথমে ES File Explorer app ডাউনলোড করে ফেলুন। অ্যাপস ডাউনলোড করার পর মোবাইলে ইন্সটল করুন।

দ্বিতীয় ধাপঃ ইন্সটল হয়ে গেলে এখন এপটি ওপেন করুন। তারপর উপরের মেন্যুতে ক্লিক করুন। মেন্যুতে ক্লিক করার পর Library নামে একটি সেকশন দেখা যাবে নিচে সেখানে ক্লিক করতে হবে।

image from Techviral

তৃতীয় ধাপঃ Library তে ক্লিক করার সাথে সাথে কিছু সাবমেন্যু দেখা যাবে যেমন, ইমেজ, ডকুমেন্ট, মিউজিক, মুভি, এপ ইত্যাদি। সেখান থেকে App মেন্যুতে ক্লিক করতে হবে। App মেন্যুতে ক্লিক করার সাথে সাথে আপনার মোবাইলে যতগুলো এপ্স ইন্সটল করা আছে সব দেখা যাবে।

image from Techviral

চতুর্থ ধাপঃ এই ধাপে এখন আপনাকে সেইসব এপ্স সিলেক্ট করতে হবে যেগুলো আপনি ব্যাকআপ নিতে চান আপনার ফাইল ম্যানেজারে। সবগুলো সিলেক্ট করার পর উপরে android backup নামে একটি আইকন দেখা যাবে সেখানে ক্লিক করতে হবে।

image from Techviral

পঞ্চম ধাপঃ android backup আইকনে ক্লিক করার সাথে সাথে ব্যাকআপ প্রক্রিয়া শুরু হয়ে যাবে। তারপর কিছুক্ষণ সময় নেয়ার পর ব্যাকআপ হয়ে যাবে যতগুলো এপ্স সিলেক্ট করা হয়েছিলো।

image from Techviral

শেষ ধাপঃ এপ্স ব্যাকআপ নেয়ার পর আপনার সবগুলো এপ্স ফাইল ম্যানেজারে পেয়ে যাবেন। এভাবেই এখন নিজের মতো করে প্লে স্টোর থেকে এপ্স ডাউনলোড করতে পারবেন। আর যেই এপ্সটি প্রয়োজন সেটা ব্যাকআপ দিয়ে রাখতে পারবেন।

পড়তে পারেনঃ

  1. লেখাপড়ার পাশাপাশি অনলাইন থেকে ইনকাম করার ১২টি উপায়
  2. ওয়ার্ডপ্রেস দিয়ে ওয়েব ডেভেলপমেন্ট করে ইনকাম করুন
  3. ডিজিটাল মার্কেটিং কি? চাকরির মার্কেটে ডিজিটাল মার্কেটিং এর চাহিদা

থার্ড পার্টি ওয়েবসাইট থেকে অ্যাপস ডাউনলোড করা

এখন চলুন আপনাকে বলে দেই কিভাবে থার্ড পার্টি ওয়েবসাইট থেকে অ্যাপস ডাউনলোড করতে হয়। বর্তমানে প্লে স্টোরে যেই এপ্সগুলো পাবলিশ করা হয় সেগুলোর বেশিরভাগ এপ্স থার্ড পার্টি ওয়েবসাইটেও পাবলিশ করা হয় যাতে ইউজাররা ইন্টারনেট সার্চ করেও এপগুলো ব্যবহার করতে পারে। তবে অফিসিয়ালি এপ ডেভেলপাররা গুগল প্লে স্টোরেই তাদের প্রথম যেকোনো এপ্স প্রকাশ করে।

প্লে স্টোর অ্যাপস ডাউনলোড করার জন্য অনেক ওয়েবসাইট রয়েছে ইন্টারনেটে। সেগুলোর মধ্যে কিছু জনপ্রিয় ওয়েবসাইট নিচে তুলে ধরা হলোঃ

১। এপিকে পিওর (Apkpure)

২। মোবাইল নাইন (Mobile9)

৩। গেটজার (Getjar)

৪। আপটুডাউন ( uptodown )

৫। নাইন এপ্স ( 9apps )

৬। সফটটনিক ( softonic )

এই ওয়েবসাইটগুলো থেকে আপনি প্লে স্টোর অ্যাপস ডাউনলোড করতে পারবেন। গুগল প্লে স্টোরের যেকোনো এপ্স এই ওয়েবসাইটগুলোতে পেয়ে যাবেন এবং যেই এপ্সগুলো প্লে স্টোরে নেই সেগুলোও এই ওয়েবসাইট থেকে ডাউনলোড করে নিতে পারবেন। শুধু এপ্স নয়, অনেক মজার মজার গেমস এই ওয়েবসাইটগুলোতে পাওয়া যায়। নিজের ইচ্ছামতো যেটা আপনার পছন্দ সেটাই ডাউনলোড করে রাখতে পারবেন আপনার মোবাইলফোনে।

তো এই ছিলো প্লে স্টোর অ্যাপস ডাউনলোড কিভাবে করতে হয়। অ্যাপস ইন্সটল করে ব্যাকআপ কিভাবে নিতে হয় এবং সাথে থার্ড পার্টি ওয়েবসাইট থেকেও অ্যাপস ডাউনলোড করার উপায় দেখিয়ে দিলাম। আশা করছি এখন আর প্লে স্টোর এপ্স ডাউনলোড নিয়ে কোনো সমস্যা হবে না আপনার। যদি কোনো প্রশ্ন থাকে তাহলে নিচে কমেন্ট করে জানাবেন, আমি উত্তর দেয়ার চেষ্টা করবো ইনশাল্লাহ।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Leave a Comment

Don`t copy text!
Share via
Copy link
Powered by Social Snap