ফ্রিল্যান্সিং কোর্স / আমাদের সার্ভিস

বাংলাদেশের বিভাগ কয়টি ও কী কী

আপনি কি জানেন বাংলাদেশে বিভাগ কয়টি ও কী কী? তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য।কারন আজকের এই আর্টিকেলে আমরা বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি ইত্যাদি বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা করবো।

তাই আজকের এই পর্ব থেকে আপনি জানতে পারবেন বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি, বাংলাদেশের জেলা কয়টি ২০২২, বাংলাদেশের নতুন বিভাগ, বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ কোনটি, প্রশাসনিক বিভাগ কয়টি, বাংলাদেশের কোন বিভাগে ক’টি জেলা ও কী কী, বাংলাদেশের সর্বশেষ বিভাগ কোনটি ইত্যাদি।

তাহলে চলুন শুরু করা যাক,

বিভিন্ন প্রতিযোগিতামূলক পরিক্ষায় বাংলাদেশে বিভাগ কয়টি ও কী কী, বাংলাদেশের জেলা কয়টি ইত্যাদি নিয়ে নানান ধরনের প্রশ্ন আসে।তাই আজকের এই পর্বে বাংলাদেশের জেলা এবং বিভাগ নিয়ে কিছু কমন প্রশ্ন এবং সেগুলোর উত্তর নিয়ে আলোচনা করা হবে।

বাংলাদেশে বিভাগ কয়টি ও কী কী

অনেকেই আজকাল বাংলাদেশের বিভাগ নিয়ে একটি কমন প্রশ্ন করে থাকে এবং বেশিরভাগ প্রতিযোগিতামূলক পরিক্ষায় বাংলাদেশের ইতিহাস এবং বিশ্বসভ্যতা নিয়ে একটি প্রশ্ন সবথেকে বেশি আসে সেটা হচ্ছে বর্তমানে বাংলাদেশে কয়টি বিভাগ বা বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি।

অনেকেই এই প্রশ্নের সঠিক উত্তর দিতে পারে জানা থাকার কারনে। কিন্তু বেশিরভাগ মানুষই বাংলাদেশ নিয়ে ধারনা না থাকার কারনে সঠিক উত্তর দিতে পারে না।

আবার যেহেতু নতুন করে অনেক বিভাগ যোগ হয় তাই সঠিক উত্তর দেয়াটা অনেক কঠিন হয়ে যায় তখন।তাই আজকে আমরা এই পোস্টে সঠিক উত্তরটি জানবো।

বর্তমানে বাংলাদেশের বিভাগ ৮টি। আর প্রস্তাবিত রয়েছে ২টি যথা, কুমিল্লা বিভাগ ও পদ্মা বিভাগ।

প্রশাসনিক বিভাগ কয়টি?

বাংলাদেশে প্রশাসনিক বিভাগ ৮টিপ্রত্যেকটি বিভাগের নাম ওই অঞ্চলের প্রধান শহরের নামের সাথে মিলিয়ে নামকরণ করা হয়েছে। ৮টি বিভাগ হলো ঢাকা বিভাগ, চট্টগ্রাম বিভাগ, রাজশাহী বিভাগ, খুলনা বিভাগ, বরিশাল বিভাগ, সিলেট বিভাগ, রংপুর বিভাগ, ময়মনসিংহ বিভাগ।

বাংলাদেশের নতুন বিভাগ

বাংলাদেশে ২টি নতুন বিভাগ প্রস্তাবিত হয়েছে। একটি হচ্ছে পদ্মা বিভাগ যার সদর দপ্তর হবে ফরিদপুর।

মোট ৫টি জেলা নিয়ে এই পদ্মা বিভাগটি গঠিত হবে যথা, ফরিদপুর, গোপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী এবং শরীয়তপুর। অন্যটি হচ্ছে কুমিল্লা বিভাগ।

বাংলাদেশের সর্বশেষ বিভাগ কোনটি

ময়মনসিংহ হচ্ছে বাংলাদেশের সর্বশেষ বিভাগ। ২০১৫ সালে ১৪ সেপ্টেম্বর প্রথম ময়মনসিংহকে বিভাগ হিসাবে সর্বশেষ বিভাগ ঘোষণা দেয়া হয়।

আরো পড়ুনঃ

  1. আধুনিক কম্পিউটারের জনক কে
  2. বাংলাদেশের ম্যাপ পিডিএফ ডাউনলোড

বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ কোনটি

বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ কোনটি এই প্রশ্নটির উত্তর দুই দিক থেকে বিবেচনা করা যায়। যথা, আয়তনের দিক দিয়ে আর জনসংখ্যার দিক দিয়ে।

আয়তনে দিক থেকে বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ হলো চট্টগ্রাম বিভাগ।

জনসংখ্যার দিক দিয়ে বাংলাদেশের সবচেয়ে বড় বিভাগ হলো ঢাকা বিভাগ।

বাংলাদেশের বিভাগ

বাংলাদেশের জেলা কয়টি ২০২২

এখন চলুন জেনে নেই বাংলাদেশের বর্তমান জেলা কয়টি বা বাংলাদেশের কোন বিভাগে কয়টি জেলা আছে ও কী কী?

কতগুলো উপজেলার সমষ্টিতে একটি জেলা গঠিত হয়। আর কতগুলো জেলা মিলে একটি বিভাগ গঠিত হয়।জনপ্রিয় তথ্যকোষ উইকিপিডিয়া এবং দেশের সরকারি ওয়েবসাইট অনুযায়ী বাংলাদেশে বর্তমানে 64 টি জেলা রয়েছে

বাংলাদেশের কোন বিভাগে ক’টি জেলা ও কী কী

বাংলাদেশে মোট ৮টি বিভাগ রয়েছে এবং প্রস্তাবিত আছে আরো ২টি এবং এই ৮টি বিভাগের মধ্যে রয়েছে ৬৪টি জেলা।

  1. ঢাকা বিভাগের অন্তর্ভুক্ত আছে ১৩টি জেলা। যথা, ১.কিশোরগঞ্জ ২.গাজীপুর ৩.গোপালগঞ্জ ৪.টাঙ্গাইল ৫.ঢাকা ৬.নরসিংদী ৭.নারায়ণগঞ্জ ৮.ফরিদপুর ৯.মাদারিপুর ১০.মানিকগঞ্জ ১১.মুন্সিগঞ্জ ১২.রাজবাড়ী ১৩.শরিয়তপুর
  2. চট্টগ্রাম বিভাগের অন্তর্ভুক্ত আছে ১১ টি জেলা। যথা, ১.কক্সবাজার ২.কুমিল্লা ৩.খাগড়াছড়ি ৪.চট্টগ্রাম ৫.চাঁদপুর ৬.নোয়াখালী ৭.ফেনী ৮.বান্দরবান ৯.ব্রাহ্মণবাড়ীয়া ১০.রাঙ্গামাটি ১১.লক্ষ্মীপুর
  3. খুলনা বিভাগের অন্তর্ভুক্ত আছে ১০ টি জেলা। যথা, ১.কুষ্টিয়া ২.খুলনা ৩.চুয়াডাঙ্গা ৪.ঝিনাইদহ ৫.নড়াইল ৬.বাগেরহাট ৭.মাগুরা ৮.মেহেরপুর ৯.যশোর ১০.সাতক্ষীরা
  4. রাজশাহী বিভাগের অন্তর্ভুক্ত আছে ৮ টি জেলা। যথা, ১.চাঁপাইনবাবগঞ্জ ২.জয়পুরহাট ৩.নওগাঁ ৪.নাটোর ৫. পাবনা ৬. বগুড়া ৭. রাজশাহী ৮. সিরাজগঞ্জ
  5. রংপুর বিভাগের অন্তর্ভুক্ত আছে ৮ টি জেলা। যথা, ১.কুড়িগ্রাম ২.গাইবান্ধা ৩.ঠাকুরগাঁও ৪.দিনাজপুর ৫.নীলফামারী ৬. পঞ্চগড় ৭. রংপুর ৮. লালমনিরহাট
  6. বরিশাল বিভাগের অন্তর্ভুক্ত আছে ৬ টি জেলা। যথা, ১.ঝালকাঠি ২. পটুয়াখালী ৩. পিরোজপুর ৪. বরগুনা ৫. বরিশাল ৬. ভোলা
  7. সিলেট বিভাগের অন্তর্ভুক্ত আছে ৪ টি জেলা। যথা, ১.মৌলভীবাজার ২. সিলেট ৩. সুনামগঞ্জ ৪. হবিগঞ্জ
  8. ময়মনসিংহ বিভাগের অন্তর্ভুক্ত আছে ৮ টি জেলা। যথা, ১.জামালপুর ২.নেত্রকোনা ৩.ময়মনসিংহ ৪.শেরপুর

তো এই ছিলো, বাংলাদেশের বিভাগ কয়টি ও কি কি, বাংলাদেশের জেলা কয়টি ২০২২, বাংলাদেশের নতুন বিভাগ, প্রশাসনিক বিভাগ কয়টি, বাংলাদেশের সর্বশেষ বিভাগ কোনটি এবং বাংলাদেশের কোন বিভাগে ক’টি জেলা ও কী কী সেগুলোর পরিপূর্ণ একটি তালিকা ইত্যাদি নিয়ে নানান ধরনের প্রশ্নের উত্তর।

যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Leave a Comment

Don`t copy text!