বিজ্ঞান কি। বিজ্ঞান কত প্রকার ও কি কি

আজকে আমরা বিজ্ঞান সম্পর্কে বিস্তারিত জানবো। বিজ্ঞান কি, বিজ্ঞান কাকে বলে ইত্যাদি বিজ্ঞান বিষয়ক বিভিন্ন ধরনের প্রশ্ন এবং সেগুলোর উত্তর সম্পর্কে জানবো।

তো চলুন শুরু করা যাক,

বিজ্ঞান কি ( vigyan ki )

ভৌত বিশ্বের যা কিছু পর্যবেক্ষণযোগ্য, পরীক্ষণযোগ্য ও যাচাইযোগ্য, তার সুশৃঙ্খল, নিয়মতান্ত্রিক গবেষণা ও সেই গবেষণালব্ধ জ্ঞানভাণ্ডারের নাম বিজ্ঞান।

ল্যাটিন শব্দ সায়েনটিয়া (scientia) থেকে ইংরেজি সায়েন্স শব্দটি এসেছে, যার অর্থ হচ্ছে জ্ঞানবাংলা ভাষায় বিজ্ঞান শব্দটির অর্থ বিশেষ জ্ঞান।

বিজ্ঞান শব্দের বিশ্লেষিত রুপ বি+জ্ঞান।”বি” অর্থ বিশেষ আর”জ্ঞান” অর্থ হলো সম্যক ধারণা। সুতরাং, এক কথায় বিশেষ জ্ঞান কে বিজ্ঞান বলে।

বিজ্ঞান কত প্রকার ও কি কি

আধুনিক বিজ্ঞানকে সাধারণত তিনটি প্রধান ভাগে ভাগ করা হয়। প্রথমটি হচ্ছে, প্রাকৃতিক বিজ্ঞান, যা প্রাকৃতিক ঘটনা (জীববিজ্ঞান সহ), দ্বিতীয়টি হচ্ছে, সামাজিক বিজ্ঞান, যা মানবিক আচরণ ও সমাজের অধ্যয়ন করে এবং সাধারণ বিজ্ঞান।

আরো পড়ুনঃ

কোরআন থেকে ছেলেদের নাম ( বাংলা অর্থ সহ তালিকা)

গুগল অর্থ কি?গুগল কি একটা ওয়েবসাইট না সফটওয়ার

ওয়েবসাইট কিভাবে তৈরী করতে হয়।ওয়েবসাইট কিভাবে খুলবো

প্রথম দুটি বিজ্ঞান গবেষণামূলক বিজ্ঞান, যার মানে তাদের জ্ঞানটি দৃশ্যমান ঘটনা এবং তার অবস্থার জন্য একই অবস্থার অধীনে কাজ করে এমন অন্যান্য গবেষকদের দ্বারা যাচাই করার জন্য সক্ষম হতে হবে

এছাড়াও আরো কিছু শাখা রয়েছে আধুনিক বিজ্ঞানের যেমন, ইঞ্জিনিয়ারিং এবং চিকিৎসা বিজ্ঞান, এগুলোকে প্রায়োগিক বিজ্ঞান হিসেবে অভিহিত করা হয়।

বিজ্ঞান কি

বিজ্ঞান ও প্রযুক্তি কাকে বলে

বিজ্ঞান হলো প্রকৃতি সম্পর্কিত জ্ঞান যা পর্যবেক্ষণ ও পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে প্রাকৃতিক ঘটনাকে ব্যাখ্যা ও বর্ণনা করে।

আর অন্যদিকে, প্রযুক্তি হলো আমাদের জীবনের বাস্তব সমস্যা সমাধানের জন্য বিজ্ঞানের ব্যবহারিক প্রয়োগ।

বিজ্ঞানীরা বিভিন্ন বিষয় নিয়ে গবেষণা করে বৈজ্ঞানিক জ্ঞানকে কাজে লাগিয়ে প্রযুক্তির মাধ্যমে মানুষ নানা যন্ত্রপাতি আবিষ্কার করছে। যেমন— বিজ্ঞানীরা বিদ্যুত্ নিয়ে গবেষণা করে তার সম্পর্কে মানুষকে ধারণা দিয়েছেন।

বিজ্ঞানীদের সৃষ্টি করা এসব জ্ঞানকে কাজে লাগিয়ে পরবর্তীতে রোফ্রিজারেটর, টেলিভিশন, মোবাইল, বৈদ্যুতিক বাতি ইত্যাদি তৈরি করা হয়েছে, যা প্রযুক্তি নামে পরিচিত।

সংক্ষেপে বলতে গেলে, বিজ্ঞান থিউরী,হাইপোথেসিস ইত্যাদী নিয়ে কাজ করে।

অন্যদিকে প্রযুক্তি এইসব তত্ত্ব দিয়ে নতুন নতুন জিনিস আবিষ্কার করে।

যেমন, কম্পিউটার চলে বাইনারী লজিকে।এখানে বাইনারী লজিক হল বিজ্ঞান এবং বাইনারী লজিক ব্যাবহার করে কম্পিউটারের কাজটাই হচ্ছে প্রযুক্তি।

তো এই ছিলো, বিজ্ঞান কি, বিজ্ঞান কত প্রকার ও কি কি ইত্তাদি বিভিন্ন প্রশ্ন এবং সেগুলোর উত্তর।

যদি কোনো প্রশ্ন থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

Skillgori Staff

I am Sajid Imon, Professional Web Designer and WordPress developer. Love to write, share technology related education.

Don`t copy text!