অষ্টম শ্রেণির ম্যাথ বই PDF ( class 8 math book) ডাউনলোড করে নিন

class 8 math book

আপনার কি অষ্টম শ্রেণির ম্যাথ বই PDF ( class 8 math book) প্রয়োজন? তাহলে এই পর্বটি দেখে নিন। কারন আজকের এই পর্বে আমি শেয়ার করতে যাচ্ছি অষ্টম শ্রেণির ম্যাথ বই পিডিএফ ভার্সন। যদি আপনার এই পিডিএফ ভার্সন প্রয়োজন হয় তাহলে এখনই ডাউনলোড করে রাখতে পারেন। তো চলুন শুরু করা যাক,

অষ্টম শ্রেণির ম্যাথ বই PDF ( class 8 math book) সম্পর্কে কিছু কথা

অষ্টম শ্রেণির ম্যাথ বই PDF ( class 8 math book) বইটির অরিজিনাল ভার্সন আপনি যেকোনো বুক স্টোরে গেলেই পেয়ে যাবেন। কিন্তু সমস্যা হচ্ছে স্কুলে সবসময় বহন করা যায় না। আর যেহেতু বর্তমানে প্রায় সবার হাতে স্মার্টফোন রয়েছে তাই বেশিরভাগ শিক্ষার্থী চায় বইটির পিডিএফ ভার্সন যাতে তারা যেকোনো সময় বইটি সাথে রাখতে পারে। আর এই কারনেই অষ্টম শ্রেণির ম্যাথ বই PDF ( class 8 math book) ভার্সনটি শেয়ার করা হচ্ছে। বইটির অরিজিনাল পিডিএফ ভার্সনটি পাবলিশ করেছে NCTB

বইটি আপনি দুটি ভার্শনে পেয়ে যাবেন। একটি হচ্ছে বাংলা ভার্সন এবং আরেকটি হচ্ছে ইংলিশ ভার্সন। এখানে দুটি ভার্সনই শেয়ার করা হবে। আপনার যেটা সুবিধা সেটা আপনি ডাউনলোড করে রাখতে পারেন।

অষ্টম শ্রেণির ম্যাথ বই PDF ( class 8 math book) বইটিতে যেসব বিষয় আলোচনা করা হয়েছেঃ

অষ্টম শ্রেণির ম্যাথ বই PDF ( class 8 math book)

বইটিতে মোট ১১টি অধ্যায় রয়েছে এবং সব মিলিয়ে ১৮৪টি পেজ আছে। পুরো বইয়ে যা যা ম্যাথ দেখানো হয়েছে এবং প্র্যাকটিস করার জন্য যে যে মেথ দেয়া হয়েছে সবগুলোর উত্তর বইয়ের একদম শেষে খুব সুন্দর করে তুলে ধরা হয়েছে। যাতে শিক্ষার্থীরা প্র্যাকটিস করার উত্তরের সাথে মিলিয়ে নিজেকে যাচাই করে নিতে পারে।

অষ্টম শ্রেণির ম্যাথ বই PDF ( class 8 math book) বইটি চারটি ভাগে ভাগ করা হয়েছে। প্রথমভাগে পাটিগণিত নিয়ে আলোচনা করা হয়েছে, দ্বিতীয়ভাগে বীজগণিত সম্পর্কে আলোচনা করা হয়েছে। এবং তৃতীয়ভাগে জ্যামিতি নিয়ে কথা বলা হয়েছে। এবং সর্বশেষভাগে আলোচনা করা হয়েছে পরিসংখ্যান নিয়ে।

আরো পড়ুনঃ

  1. ৫টি সেরা মোটিভেশনাল বই PDF free download
  2. এফিলিয়েট মার্কেটিং বই PDF free download
  3. ফ্রিলান্সিং মার্কেটপ্লেস বই PDF free download
  4. বেলা ফুরাবার আগে পিডিএফ বইটি ডাউনলোড করে নিন
  5. প্রতি মাসের কারেন্ট অ্যাফেয়ার্স পিডিএফ ডাউনলোড করে নিন

পাটিগণিত অংশে মোট তিনটি অধ্যায় আছে। এবং এই অংশ থেকে যেকোনো পরিক্ষায় মোট ২/৩টি প্রশ্ন থাকবেই। অধ্যায়গুলো হচ্ছেঃ

  1. প্রথম হচ্ছে প্যাটার্ন
  2. দ্বিতীয় হচ্ছে মুনাফা এবং
  3. সর্বশেষ হচ্ছে পরিমাপের বিভিন্ন সমস্যা এবং সমাধান নিয়ে

বীজগণিত অংশে সবথেকে বেশি অধ্যায় রয়েছে। সবমিলিয়ে মোট ৪টি অধ্যায় রয়েছে। অধ্যায়গুলো হচ্ছেঃ

  1. বিজগনিতীয় সূত্রাবলি এবং প্রয়োগ
  2. বিজগনিতীয় ভগ্নাংশ
  3. সরল সহসমিকরন
  4. সেটের সকল সমস্যা এবং সমাধান

এখন তৃতীয় হচ্ছে জ্যামিতি অংশ। এই জ্যামিতির অধ্যায়গুলো হচ্ছে প্রধান সমস্যা। এখানে অধ্যায় অনেক বেশি কিন্তু প্রশ্ন আসে ৩/৪টি তাও আবার সৃজনশীল। তাই এই অধ্যায়ের জন্য অনেক শিক্ষার্থী আটকে যায়। যাইহোক, জ্যামিতি অংশে মোট ৩টি অধ্যায় রয়েছে। অধ্যায়গুলো হচ্ছেঃ

  1. জ্যামিতি ( চতুর্ভুজ )
  2. পিথাগোরাসের উপপাদ্য
  3. বৃত্ত

সর্বশেষ অংশ হচ্ছে পরিসংখ্যান। এই অংশ অনেক সোজা কারন এই পরিসংখ্যানে মোট একটি অধ্যায় রয়েছে এবং এই একটি অধ্যায় থেকে প্রতিটি পরিক্ষায় ১টি প্রশ্ন থাকবেই। যার কারনে অনেক শিক্ষার্থী পাসের মুখ দেখতে পায়। যাইহোক, অধ্যায়টি হচ্ছে তথ্য ও উপাত্ত। অধ্যায়টি অনেক সহজ তাই সবার এখানে ১০/১০ টার্গেট করা উচিত। এখন চলুন সংক্ষেপে বলে দেই কোন অধ্যায়ে কি কি আলোচনা করা হয়েছে।

বইটির প্রথম অধ্যায়ে প্যাটার্ন নিয়ে বিভিন্ন ধরনের সমস্যা এবং সমাধান দেয়া হয়েছে। প্যাটার্ন কি, বিভিন্ন ধরনের প্যাটার্ন নিয়ে আলোচনা করা হয়েছে। এছাড়াও প্যাটার্ন কিভাবে লিখতে এবং আঁকতে হয় সেটাও দেখানো হয়েছে। দ্বিতীয় অধ্যায়ে মুনাফা সম্পর্কে ধারনা দেয়া হয়েছে। মুনাফা কি কত প্রকার, সরল মুনাফার হার, চক্রবৃদ্ধি মুনাফার হার ইত্যাদি কিভাবে নির্ণয় করতে হয় এইসব বিষয় দেখানো হয়েছে। এছাড়াও ব্যাংক হিসাব বিবরণী কিভাবে তৈরি করতে হয় সেটাও খুব সহজভাবে তুলে ধরা হয়েছে। তৃতীয় অধ্যায়ে পরিমাপ নিয়ে আলোচনা করা হয়েছে। দেশিয়, ব্রিটিশ এবং আন্তর্জাতিক পরিমাপ পদ্ধতি সম্পর্কে কথা বলা হয়েছে।

ঠিক তেমনিভাবে বীজগণিত অংশের প্রথম অধ্যায়ে বিজগনিতীয় সূত্রাবলি এবং সাথে সেগুলোর প্রয়োগ দেখানো হয়েছে। এরপরের অধ্যায়ে বিজগনিতীয় ভগ্নাংশ সম্পর্কে কথা বলা হয়েছে। ভগ্নাংশ কি, কিভাবে নির্ণয় করতে হয় ইত্যাদি। তারপরের অধ্যায়ে সরল সহসমিকরন এবং সর্বশেষ সেটের সকল সমস্যা এবং সমাধান নিয়ে আলোচনা করা হয়েছে। বইয়ের একদম শেষে জ্যামিতি এবং পরিসংখ্যান নিয়ে বিস্তারিত কথা বলা হয়েছে।

যাইহোক, বইটির দুটি ভার্সন ডাউনলোড যদি করতে চান তাহলে প্রথমেই বাংলা ভার্সন ডাউনলোড করে নিন। এরপর যদি প্রয়োজন হয় তাহলে ইংলিশ ভার্সন ডাউনলোড করে নিতে পারেন। যদি কোনো প্রশ্ন থাকে এই অষ্টম শ্রেণির ম্যাথ বই PDF ( class 8 math book) বইটি নিয়ে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমি উত্তর দেয়ার চেষ্টা করবো।

এছাড়াও আপনি যদি ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, ওয়ার্ডপ্রেস, ইউটিউবিং, টেকনোলজি বিভিন্ন টিপ্স এন্ড ট্রিক্স, ডিজিটাল স্কিল শিখতে চান তাহলে আমার ইউটিউব চ্যানেল আজই সাবস্ক্রাইব করে ফেলুন। কারন আমি প্রতিনিয়ত ডিজিটাল স্কিল বিষয়ক টিউটোরিয়াল পাবলিশ করে যাচ্ছি আমার চ্যানেলে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here